এস্পানিওলকে উড়িয়ে দিয়ে লা লিগা শিরোপা রিয়ালের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৩ পিএম, ৩০ এপ্রিল ২০২২
এস্পানিওলকে উড়িয়ে দিয়ে লা লিগা শিরোপা রিয়ালের

লিগ শিরোপা রিয়াল মাদ্রিদের ঘরে যাবে বিষয়টা একরকম নিশ্চিতই ছিল। বাকি ছিল আনুষ্ঠানিকতার। ঘরের মাঠে এস্পানিওলের বিপক্ষে ড্র করলেই ৩৫তম লিগ শিরোপা নিজেদের হবে এমন সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল লস ব্ল্যাঙ্কোসরা। তবে লিগ নিশ্চিতের ম্যাচ ড্র নয়, জয় দিয়েই রাঙিয়েছে দলটি। বার্সেলোনার প্রতিবেশি ক্লাবকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে জিতেছে নিজেদের ইতিহাসের ৩৫তম লা লিগা শিরোপা।

পুরো মৌসুমে বেশিরভাগ সময় বেঞ্চে কাটানো মার্সেলো শনিবার (৩০ এপ্রিল) এস্পানিওলের বিপক্ষে সুযোগ পেয়েছিলেন প্রথম একাদশে। আর তার হাতেই উঠেছিল দলটির অধিনায়কত্বের আর্মব্যান্ড। এই গুরু দায়িত্ব পেয়েই যেন নিজেকে আরও একবার প্রমাণের জন্য মরিয়া হয়ে উঠেছিলেন এই ব্রাজিলিয়ান।

স্বদেশি রদ্রিগোকে দিয়ে করিয়েছেন প্রথম গোল। শুধু মার্সেলো নয়, এই গোলে অবদান রেখেছিলেন রিয়ালের মিডফিল্ডের অন্যতম ভরসা লুকা মদ্রিচ। তাদের দারুণ বোঝাপড়ায় ম্যাচের ৩৩ মিনিটেই এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ।

এর ১০ মিনিট পর প্রতিপক্ষের ডেরায় আবারও আঘাত হানেন রদ্রিগো। প্রতিপক্ষকে চাপে ফেলে দলকে ২-০ গোলের লিড এনে দেন এই ব্রাজিলিয়ান। আর এই দুই গোলের লিড নিয়েই বিরতিতে যায় রিয়াল মাদ্রিদ।

ম্যাচের দ্বিতীয়ার্ধে স্প্যানিশ মার্কো অ্যাসেনসিও আর করিম বেনজেমার গোলে নিজেদের ঘরের মাঠেই জিতে নেয় ৩৫তম লিগ শিরোপা। লা লিগার ইতিহাসে তাদের চেয়ে বেশিবার লিগ শিরোপা কেউই ঘরে তুলতে পারেনি।

ম্যাচের শুরুতে অবশ্য দূর্বল একাদশ নিয়েই মাঠে নেমেছিল রিয়াল মাদ্রিদ। শুরুর একাদশের বাইরে ছিলেন করিম বেনজেমা, ভিনিয়াস জুনিয়র, টনি ক্রুস আর ফেদেরিকো ভালভার্দে। তবে মূল চার খেলোয়াড়কে ছাড়া মাঠে নেমে খুব একটা বেগ পেতে হয়নি দলটিকে।

আর এতেই শিরোপা নিশ্চিত করার ম্যাচে এক পয়েন্ট নয়, পূর্ণাঙ্গ তিন পয়েন্টই পেয়েছে রিয়াল মাদ্রিদ। আর সাথে ঘরের মাঠের দর্শকদের সামনেই মেতে উঠেছে শিরোপা উল্লাসে।

লা লিগায় ৩৪ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে শিরোপা নিশ্চিত করলো রিয়াল মাদ্রিদ। দ্বিতীয় স্থানে থাকা সেভিয়ার পয়েন্ট ৬৪ আর এক ম্যাচ কম খেলে ৬৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে অবস্থান করছে বার্সেলোনা। আর সর্বশেষ মৌসুমের চ্যাম্পিয়ন অ্যাথলেটিকো মাদ্রিদ ৬১ পয়েন্ট নিয়ে আছেন চার নম্বরে।

এই ম্যাচই হতে যাচ্ছে ব্রাজিলিয়ান তারকা মার্সেলোর রিয়াল ক্যারিয়ারের শেষ ম্যাচ। রিয়ালের হয়ে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড গড়েই বিদায় নিলেন তিনি। গ্যালাক্টিকোসদের হয়ে মার্সেলোর ট্রফি কেসে আছে ২৪ টি শিরোপা। আর কোচ আনচেলত্তিও গড়েছেন দারুণ এক রেকর্ড, ইউরোপের সেরা পাঁচ লিগ জয়ের রেকর্ডও গড়লেন এই ইতালিয়ান। 

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় লেগে খেলবেন ক্যাসেমিরো

চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় লেগে খেলবেন ক্যাসেমিরো

বেনজেমাকে ব্যালন ডি’অরের যোগ্য মানছেন ভিনিসিয়াস

বেনজেমাকে ব্যালন ডি’অরের যোগ্য মানছেন ভিনিসিয়াস

চেলসি ছাড়ছেন জার্মান ডিফেন্ডার অ্যান্তেনিও রুডিগার

চেলসি ছাড়ছেন জার্মান ডিফেন্ডার অ্যান্তেনিও রুডিগার

এমবাপেকে দলে ভেড়াতে রিয়াল বেশিই আত্মবিশ্বাসী: পিএসজি

এমবাপেকে দলে ভেড়াতে রিয়াল বেশিই আত্মবিশ্বাসী: পিএসজি