সালাহ’র মুখে লেজার মেরে জরিমানার কবলে সেনেগাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০৬ পিএম, ০৩ মে ২০২২
সালাহ’র মুখে লেজার মেরে জরিমানার কবলে সেনেগাল

কাতার বিশ্বকাপে আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে সেনেগালের মাঠে নেমেছিল মিশর। এই ম্যাচে জিতলেই বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ মিলবে, এমন সমীকরণ নিয়েই মাঠে নেমেছিল দু’দল। এই ম্যাচে সেনেগালের সমর্থকরা মিশরের তারকা ফুটবলার মোহাম্মদ সালাহকে ক্রমাগত লেজার মেরে গেছে। এই কারণে সেনেগালকে জরিমানা করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

আফ্রিকা অঞ্চলে বাছাইপর্বের শেষ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল মিসর এবং সেনেগাল। প্রথম লেগে মিসর নিজেদের ঘরের মাঠে জেতে ১-০ গোলে। দ্বিতীয় লেগে একই ব্যবধানে জয় পায় সেনেগাল। এই ম্যাচে মিশরের তারকা ফুটবলার সালাহকে ক্রমাগত লেজার মেরে যায় সেনেগালের সমর্থকরা।

দুই লেগ মিলিয়ে ১-১ গোলে সমতা হওয়ায় শেষ পর্যন্ত খেলা গড়ায় টাইব্রেকারে।। সেখানে জিতে ম্যাচ জিতে নেয় সেনেগাল। পুরো ম্যাচের মতো টাইব্রেকার চলাকালীনও সালাহকে লেজার মেরে বিরক্ত করে স্বাগতিক দর্শকরা।

ওই ঘটনার পরই দ্বিতীয় লেগ পুনরায় আয়োজনের দাবি তোলা হয়। তবে সেই পথে হাঁটেনি ফিফা। তবে সেনেগালকে শাস্তি দিয়েছে বিশ্বফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। নিজেদের দর্শককে নিয়ন্ত্রণ করতে না পারায় ১ লাখ ৭৫ হাজার সুইস ফ্রা জরিমানা দিতে হবে সেনেগালকে।

শুধু সেনেগাল নয়, একই ধরনের অভিযোগের কারণে অভিযুক্ত হয়েছে আফ্রিকার আরও তিন দেশ নাইজেরিয়া, কঙ্গো এবং লেবানন। দেশগুলো জরিমানা করেছে যথাক্রমে দেড় লাখ, এক লাখ ২৫ হাজার এবং এক লাখ সুইস ফ্রা।

নিজেদের দর্শকদের নিয়ন্ত্রণ করতে না পারার ব্যর্থতার কারণে চিলি এবং কলম্বিয়াকেও করা হয়েছে জরিমানা। এই দুই দেশকে দিতে হবে যথাক্রমে ৯৫ হাজার এবং ৫৫ হাজার সুইস ফ্রা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :