হেড টু হেড নয়, সিরি ‘এ’-তে শিরোপা নির্ধারিত হবে প্লে অফে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২৪ পিএম, ৩০ জুন ২০২২
হেড টু হেড নয়, সিরি ‘এ’-তে শিরোপা নির্ধারিত হবে প্লে অফে

মৌসুমের শেষের শীর্ষ দুই দলের পয়েন্ট সমান হলে কে জিতবে শিরোপা? এই প্রশ্নের উত্তর খুঁজতে নানা জটিল সমীকরণ বাঁধা পার করতে হয়। তবে এই জটিল পরিস্থিতির সহজ সমাধান বের করেছে ইতালিয়ান সিরি ‘এ’। তারা জানিয়ে দিয়েছে, লিগের শীর্ষস্থানে থাকা দুই ক্লাবের পয়েন্ট সমান হলে হেড টু হেড বিবেচনায় নেওয়া হবে না। দুই দলকে খেলতে হবে প্লে অফ। সেখানেই নির্ধারিত হবে শিরোপাজয়ী দলের নাম।

সিরি ‘এ’-তে হেড টু হেড বিবেচনায় না নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি)। তারা জানিয়েছে, ২০২২-২৩ মৌসুম থেকেই এই নিয়ম কার্যকর করা হবে।

সর্বশেষ ২০২১-২২ মৌসুমে শিরোপার জন্য তীব্র লড়াই করেছিল মিলানের দুই ক্লাব ইন্টার মিলান ও এসি মিলান। শেষ পর্যন্ত শেষ রাউন্ডের লড়াই শেষে ২ পয়েন্টের ব্যবধানে শিরোপা জিতে নেয় এসি মিলান।

এই লিগ চলাকালীন পয়েন্ট সমান হলে কার ভাগ্যে শিরোপা উঠবে এ নিয়েও উঠেছিল আলোচনা। সেখানেও অবশ্য হেড টু হেড লড়াইয়ে এগিয়ে ছিল এসি মিলান। তাই এই আলোচনা বন্ধ করতেই প্লে অফ আয়োজনের সিদ্ধান্তের পথে হেঁটেছে।

শিরোপা নির্ধারণী প্লে অফে কোনো অতিরিক্ত সময় রাখছে না ইতালিয়ান ফুটবল ফেডারেশন। ৯০ মিনিটের খেলায় ম্যাচে কোনো ফলাফল না আসলে খেলা গড়াবে টাইব্রেকারে। সেইখানেই নির্ধারিত হবে শিরোপাজয়ী দলের নাম।

ইউরোপের অন্য কোনো শীর্ষ লিগে শিরোপাজয়ী দল নির্ধারণে প্লে অফ আয়োজন করা হয় না। ওই লিগগুলোতে বিবেচনায় নেওয়া হয় গোল ব্যবধান বা হেড টু হেড লড়াই।

অবশ্য ইতালিয়ান শীর্ষ লিগে প্লে অফের মাধ্যমে শিরোপা নির্ধারণের ঘটনা আগেও ঘটেছিল। ১৯৬৪ সালে ইন্টারকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বোলোনিয়া।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :