লুকিয়ে লুকিয়ে ফুটবল খেলতেন মনিকা

সাইফুল ইসলাম সানী সাইফুল ইসলাম সানী প্রকাশিত: ১২:২৪ পিএম, ০২ মার্চ ২০১৯
লুকিয়ে লুকিয়ে ফুটবল খেলতেন মনিকা

ছবি: বাফুফে

মেয়ে হয়ে খেলবে ফুটবল? ফুটবল তো ছেলেদের খেলা। হয়তো এমনটা ধারণা পোষন করেছিলো মনিকার বাবা মা। তাই খাগড়াছড়ির লক্ষ্মীচর গ্রামের মনিকা ফুটবলার হয়ে উঠার গল্পটা মসৃণ ছিল না।

বাবা মা কখনোই ভাবেননি একদিন মনিকাই বাংলাদেশ মাতাবেন। বাব মা‘র পাঁচ মেয়ের মতো সবার ছোট মেয়ে মনিকাও লেখা পড়া শেষ করে সংসারী হয়ে যেতো। কিন্তু রক্তে মিশে গেয়ে ফুটবল তাই সকল বাঁধা ফেরিয়ে লুকিয়ে লুকিয়ে ফুটবল খেলতেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী দলে এ ফুটবলার।

শুক্রবার এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশীপের বছাইপর্বে মিয়ানমারকে ১-০ গোলে হারিয়ে এএফসি‘র চূড়ান্ত পর্বে উত্তীর্ণ হয় বাংলাদেশের মেয়েরা। কঠিন প্রতিপক্ষ মিয়ানমারকে একমাত্র মনিকা গোলেই হারানো সম্ভব হয়। ‍দুর্দান্ত গোল করে মনিকা ফের আলোচনায় চলে এসেছেন।

খাগড়াছড়ির লক্ষ্মীচরের বিন্দু কুমারের মেয়ে মনিকা চাকমা। বাবা পেশায় কৃষক। আর মা রবি মালা গৃহিনী। মনিকারা পাঁচ বোন। সে চাকমা রাঙ্গামাটির ঘাগড়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী।

শিক্ষক বীর সেনের হাত ধরেই ২০১১ সালে বঙ্গমাতা প্রাথমিক বিদ্যালয় টুর্নামেন্টে মনিকা সুযোগ পান ময়মনসিংহের হয়ে খেলার। দু’বছর পর রাঙামাটিতে নিজেদের স্কুলের হয়ে খেলেন তিনি। মনিকা-আনাই-আনুচিং মগাইদের অসাধারণ পারফরম্যান্সে তার স্কুল পৌছে যায় ফাইনালেও।

কিন্তু ময়মনসিংহের কাছে হেরে রানার আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় মনিকাদের। বঙ্গমাতা টুর্নামেন্টের ফাইনাল হারলেও নিজের দিকে ঠিকই স্পট লাইট টেনে নিতে পেরেছিলেন মনিকা। বলা যায়, এই বঙ্গমাতা টুর্নামেন্ট দিয়েই বদলে যায় পাহাড়ি অঞ্চলের এই মেয়েটির জীবনের গল্প। প্রতিভাবান এই কিশোরী ফুটবলার পরবর্তীতে ডাক পান বাংলাদেশের বয়সভিত্তিক নারী দলে।

২০১৭ সালের শেষ প্রান্তে এসে ফুটবলে দেশের সবচেয়ে বড় যে সাফল্য ধরা দিয়েছে, তার অন্যতম কুশীলব এই মনিকা। বিজয়ের মাসে প্রথমবারের মতো সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের উৎসবের আনন্দে মাতেন মনিকা-মারিয়া-শামসুন্নাহাররা। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই ভুটানের বিপক্ষে গোলের দেখা পেয়েছিলেন মনিকা।

এরপর গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে নিজে এক গোল করেছেন, অন্যকে দিয়ে করিয়েছেন আরো একটি গোল। দুই ম্যাচেই ম্যাচসেরার পুরস্কার জিতে নেন এই কিশোরী ফুটবলার।

নিজের ফুটবলার হয়ে উঠার গল্পটা জানতে চাইলে মনিকা বলেন ‘ফুটবল আমার অনেক ভালো লাগে। তাই বকা খেয়েও মাঠে গিয়েছি, ফুটবল খেলেছি। বাবা আমাকে খেলতেই দিতেন না। তারপরও চুরি করে মাঠে গিয়ে খেলতাম। তবে বির সেন স্যার আমাকে খেলার জন্য খুব উৎসাহ দিতেন। এখন তো ফুটবলই আমার সব’



শেয়ার করুন :


আরও পড়ুন

মিয়ানমারকে হারিয়ে এএফসি‘র চূড়ান্ত পর্বে বাংলাদেশের মেয়েরা

মিয়ানমারকে হারিয়ে এএফসি‘র চূড়ান্ত পর্বে বাংলাদেশের মেয়েরা

তহুরার হ্যাটট্রিক, ফিলিপাইনের জালে বাংলাদেশের ১০ গোল

তহুরার হ্যাটট্রিক, ফিলিপাইনের জালে বাংলাদেশের ১০ গোল

বাংলাদেশের নারীদের লক্ষ্য এবার মিয়ানমার

বাংলাদেশের নারীদের লক্ষ্য এবার মিয়ানমার

মিয়ানমার যাচ্ছে বাংলাদেশ নারী ফুটবল দল

মিয়ানমার যাচ্ছে বাংলাদেশ নারী ফুটবল দল