১১৩ বছর পর অলিম্পিকের এক স্বর্ণপদকে দুই বিজয়ী

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০২ এএম, ০৩ আগস্ট ২০২১
১১৩ বছর পর অলিম্পিকের এক স্বর্ণপদকে দুই বিজয়ী

নির্ধারিত নিয়মে ফলাফল একই হলে, খেলা ট্রাইব্রেকারে যাবে এটাই সাধারণ নিয়ম। হাইজাম্পেও এ নিয়ম বিদ্যমান। তবে কাতারের হাই জাম্পার মুতাজ ঈসা বারসিম এবং ইতালির জিয়ানমার্কো তামবেরি ব্যতিক্রম এক নজির গড়লেন। ট্রাইব্রেকারের নিয়ম নাকচ করে স্বর্ণ পদক ভাগাভাগি করে নিলেন। তাও আবার গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত অলিম্পিকের মঞ্চে। অলিম্পিকের ইতিহাসে ১১৩ বছর পর স্বর্ণ পদক ভাগ করলেন দুইজন অ্যাথলেট।

মুতাজ এবং জিয়ানমার্কোর মত বেলারুশের ম্যাক্সিম নেদাসেকাউও ২.৩৭ মিটার পর্যন্ত লাফ দিয়েছিলেন। শেষ রাউন্ডে বিশ্বরেকর্ড ২.৩৯ মিটার লাফাতে গিয়ে বাদ পড়েন ম্যাক্সিম নেদাসেকাউ। শেষ পর্যন্ত টিকে ছিলেন মুতাজ ঈসা বারসিম এবং জিয়ানমার্কো তামবেরি।

এ রাউন্ডের পরই দুইজনের কাছে ট্রাইব্রেকারের জন্য জাম্প অফ প্রস্তাব নিয়ে আসেন ম্যাচ রেফারি। সেখানেই অফিসিয়ালের কাছে দুইটি স্বর্ণ পদকের ব্যবস্থা করা যাবে কিনা তা জানতে চান। ম্যাচ অফিসিয়াল দুইটি স্বর্ণ পদকের ব্যবস্থা করা যাবে বলে জানান। অফিসিয়ালের এ উত্তরের পরই আনন্দে ফেটে পড়েন মুতাজ এবং জিয়ানমার্কো।

প্রতিক্রিয়ায় মুতাজ জানান, ‘আমার এখনও বিশ্বাস হচ্ছে না এটা কি হয়েছে। বন্ধুর সাথে স্বর্ণ পদক ভাগাভাগি করার পর এর মাহাত্ম্য অনেক বেশি বেড়ে যায়।’

তিনি আরও বলেন, ‘আমার কাছে এখানে আসার পর মনে হয়েছে আমি স্বর্ণ জেতার যোগ্য। সে (জিয়ানমার্কো বারসিম) যা করেছে তাতে সেও কোনোদিক থেকে কম যোগ্য নয়।’

sportsmail24

এ ঘটনা অলিম্পিকের ইতিহাসের সবচেয়ে হৃদয়স্পর্শী ঘটনার ছোট তালিকায় স্থান পেয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও বেশ আলোচিত হয়েছে ঘটনাটি।

মুতাজ এবং জিয়ানমার্কোর বন্ধুত্বটা বেশ পুরাতন। অলিম্পিকের আগ মুহূর্তে ইনজুরিতে পড়ে অলিম্পিক থেকে ছিটকে যাওয়ার পথে ছিলেন জিয়ানমার্কো। মুতাজের অনুপ্রেরণাতেই এসেছেন অলিম্পিকের মঞ্চে। মুতাজও রিও অলিম্পিকের পর থেকেই একের পর এক ইনজুরিতে ভুগছেন। কোনোক্রমে সুযোগ পেয়েছিলেন টোকিও অলিম্পিকে।

অলিম্পিকের ইতিহাসে প্রথমবারের মতো স্বর্ণপদক ভাগ করা হয়েছিল ১৯১২ স্টকহাম অলিম্পিকে। সেবারও অ্যাথলেটিকস ট্র্যাকেই স্বর্ণ পদক ভাগাভাগি হয়েছিল।

লং জাম্পে দুইজন স্বর্ণপদক ভাগাভাগি করায় কাউকে দেওয়া হয়নি রৌপ্য পদক। দ্বিতীয় হওয়া ম্যাক্সিম নেদাসেকাউ জিতেছেন ব্রোঞ্জ পদক।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অলিম্পিকের নারী হকিতে ইতিহাস গড়ে সেমিফাইনালে ভারত

অলিম্পিকের নারী হকিতে ইতিহাস গড়ে সেমিফাইনালে ভারত

টোকিও অলিম্পিক : লং জাম্পে স্বর্ণ জয় গ্রীসের

টোকিও অলিম্পিক : লং জাম্পে স্বর্ণ জয় গ্রীসের

ব্রোঞ্জ জিতেও ইতিহাসের পাতায় ভারতের সিন্ধু

ব্রোঞ্জ জিতেও ইতিহাসের পাতায় ভারতের সিন্ধু