আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১৩ জানুয়ারি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৫৩ পিএম, ১৩ জানুয়ারি ২০২২
আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১৩ জানুয়ারি

ক্রীড়াবিশ্বে প্রতিদিনই ঘটে কোনো না কোনো উল্লেখ্যযোগ্য ঘটনা। ঘটনা মনে থাকলেও সময় কিংবা তারিখ মনে রাখাটা কষ্টকর। ক্রীড়া বিশ্বে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো স্মরণ করিয়ে দিতেই আমাদের এই আয়োজন। এক নজরে দেখে নিন ক্রীড়াবিশ্বে আজকের দিনে কি ঘটেছিল।

২০২২ : দক্ষিণ আফ্রিকা-ভারত টেস্টে ডিআরএস কেলেঙ্কারি। আম্পায়ার মারাইস ইরাসমাস আউট দিলেও ডিআরএসে প্রোটিয়া ব্যাটার ডিন এলগার নট আউট বলে জানানো হয়। অথচ, বোলার রবিচন্দন অশ্বিনের বল ডিন এলগারের হাঁটুতে লেগেছিল। বল স্ট্যাম্পের উপর দিয়ে যাওয়া কোনোভাবেই সম্ভব ছিল। তবে ডিআরএসে শো করেছিল বল স্ট্যাম্প মিস করে উপর দিয়ে চলে গিয়েছে। এ ঘটনায় সবাই বেশ হতভম্ব হয়েছিল এবং ভারত মাঠেই ক্ষোভ প্রকাশ করে

১৯৭১ : সিডনিতে একদম অন্তসারশূন্য পিচে ৪০ রানে ৭ উইকেট শিকার করে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের জয়ের নায়ক হয়েছিলেন জন স্নো। তার এ বোলিং নিয়ে উইজডেন বর্ণনা করেছিল, ‘the pitch was without pace, but Snow... made the ball kick viciously from a worn patch and had his opponents apprehensive from first ball to last.’

১৯৩০ : মাত্র দুই দিনেই নিজেদের টেস্ট ইতিহাসের প্রথম টেস্ট হেরে বসে নিউজিল্যান্ড। এ ম্যাচের ১৮তম ওভারে ৫ বলে ৪ উইকেট শিকার করেছিলেন অভিষিক্ত ইংলিশ পেসার মাউরাইস আলম। যদিও এরপর আর মাত্র ৪ টেস্ট খেলতে পেরেছিলেন তিনি।

১৯৮২ : পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার কামরান আকমলের জন্মদিন।

১৯৮৫ : ব্যাট হাতে ৫২ রান করে বেনসন এন্ড হেজেস ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিবিয়ানদের জয়ের নায়ক ছিলেন ক্লাইভ লয়েড। ৪০ বছর বয়সী লয়েড এ ম্যাচেই তিন তিনটি রান আউটও করেছিলেন।

১৯১১ : অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জয়ের স্বাদ পায় দক্ষিণ আফ্রিকা। অ্যাডিলেড ওভালে এ ম্যাচে হয়েছিল ১৬৪৬ রান। ম্যাচ হারলেও অজি ব্যাটার ভিক্টর ভিক্টর ট্রাম্পার ২১৪* রানের ইনিংস খেলেন।

১৯৮২ : ক্যারিবিয়ান পেসার জার্মেইন লসনের জন্মদিন। অভিষেক টেস্টে ৩ রানে ৬ উইকেট শিকার করে ভালো শুরুর আভাস দিয়েছিলেন। কিন্তু পরে কলপ্যাক চুক্তিতে কাউন্টি ক্রিকেটে নাম লেখালে আন্তর্জাতিক ক্যারিয়ার থমকে যায়। পরে অবশ্য স্পাইনাল কর্ড ইনজুরির কারণে ক্যারিয়ার থমকে যায় তার ক্যারিয়ার।

২০১৯ : লা লিগায় এইবারের বিপক্ষে ৩-০ গোলের জয় পায় বার্সেলোনা। আর এই ম্যাচে গোল করে প্রথম ফুটবলার হিসেবে একই ক্লাবের হয়ে ৪০০ গোল করার অনন্য কীর্তি গড়েন মেসি!

২০১৭ : ওয়েলিংটনে পিচটা ব্যাটিংবান্ধবই ছিলো। সেটার সদ্ব্যবহার করেই টেস্টের এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের বাংলাদেশি রেকর্ড গড়েন সাকিব আল হাসান (২১৭)। পরে সাকিবকে ছাড়িয়ে যাওয়া মুশফিক ওই ম্যাচেও করেছিলেন ১৫৯। প্রথম ইনিংসে ৫৯৫ রানে পৌঁছে ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ, এবং নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ পর্যন্ত ম্যাচটা হারতে হয়েছিল!

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :