নেপালকে হারিয়ে বাংলাদেশ রাগবি দলের সিরিজ জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৬ পিএম, ২১ জুন ২০২২
নেপালকে হারিয়ে বাংলাদেশ রাগবি দলের সিরিজ জয়

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ রাগবি ফেডারেশন আয়োজন করেছে আন্তর্জাতিক রাগবি সিরিজ। ঢাকার বনানী আর্মি স্টেডিয়ামে আয়োজিত এই টুর্নামেন্টই দেশের মাটিতে রাগবি ফেডারেশন কর্তৃক আয়োজিত প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট। প্রথম টুর্নামেন্টে একই দিনে নেপালের বিপক্ষে দুই ম্যাচ জিতে তিন ম্যাচের সিরিজ জিতেছে বাংলাদেশ।  

সকালে প্রতিযোগীতার উদ্বোধন করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন রাগবি ফেডারেশনের সভাপতি ও ঢাকা -১০ আসনের সাংসদ শফিউল ইসলাম।

দেশের মাটিতে প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে নেপালকে পেয়ে একটু বেশিই আত্মবিশ্বাসী ছিল স্বাগতিকরা। বিদেশের মাটিতে এশিয়ান রাগবি টুর্নামেন্টে দুইবারের দেখায় দুইবারই জয় পেয়েছিল বাংলাদেশ। তাই এবারও একই ফল আসবে, এটা অনুমেয় ছিল।

সকালে প্রথম ম্যাচে ২০-০ পয়েন্টে জিতে শুভসূচনা করে বাংলাদেশ। উদ্বোধ্বনি ম্যাচে স্বাগতিকদের কাছে পাত্তাই পায়নি সফরকারীরা। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত দাপট দেখিয়ে জয় তুলে নিয়েছিল নাদিম-ওবায়দুলরা।

ব্যাটারদের উপায় খুঁজে বের করতে হবে, সহজ সমাধান: সাকিব

সকালের মতো বিকালেও নেপালের উপর প্রভাব বিস্তার করে জয়ের সাথে সাথে সিরিজও জিতে নিয়েছে বাংলাদেশ। বিকেলে দ্বিতীয় ম্যাচে জয়ে এসেছে ১৯-০ পয়েন্টের ব্যবধানে। এতেই এক দিনে দুই ম্যাচ জিতে তিন ম্যাচ সিরিজের ট্রফি নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা।

দুই ম্যাচের কোনো ম্যাচেই বাংলাদেশের কাছে পাত্তা পায়নি তারা। বরং হেসেখেলেই দেশের মাটিতে সিরিজ জিতে প্রথম আন্তর্জাতিক রাগবি টুর্নামেন্ট স্মরণীয় করে রাখলো অধিনায়ক নাদিমের দল।

বাংলাদেশ দলে থাকা প্রত্যেক খেলোয়াড়ই সেনাবাহিনীতে কর্মরত। বিপরীতে নেপাল দলে ছিলেন ওই দেশের সেনাবাহিনীর আট জন।

 sportsmail24

দেশের মাটিতে প্রথম কোনো আন্তর্জাতিক রাগবি প্রতিযোগীতার অংশ হতে পেরে গর্বিত বাংলাদেশ অধিনায়ক নাদিম মাহমুদ। বলেন, “জাতির জনকের নামে প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করেছে ফেডারেশন। এই টুর্নামেন্টে প্রথম ম্যাচ জিতে ইতিহাসের অংশ হয়েছি। খুবই ভালো লাগছে আমার।”

তবে প্রচণ্ড গরমে কষ্ট হলেও ফিটনেস ভালো থাকায় খুব একটা সমস্যা হয়নি নাদিমদের। প্রথম ম্যাচ জেতার পরই সিরিজ জেতার লক্ষ্যের কথা জানিয়েছিলেন অধিনায়ক নাদিম। বলেন, ‘প্রচণ্ড গরমে খেলতে গিয়ে একটু সমস্যা হচ্ছিল। কিন্তু আমাদের খেলোয়াড়দের ফিটনেস ভালো। পুরো ম্যাচেই সবাই ভালো খেলেছেন। পরের ম্যাচগুলো জিতে আশা করি ট্রফিটা আমাদের কাছেই রেখে দেব।’

অধিনায়ক যে ফল আশা করেছিলেন সেটাই হয়েছে। এক দিনেই সিরিজ জিতে গেছে বাংলাদেশ।  

টুর্নামেন্টেটি তিন ম্যাচের সিরিজের।  প্রথম দুটি ম্যাচ রাগবি সেভেনস ও বাকি একটি রাগবি ফিফটিনস।  বুধবার (২২ জুন) একই ভেন্যুতে তৃতীয় ম্যাচটি হবে রাগবি ফিফটিনস। তৃতীয় ম্যাচটি নিয়মরক্ষার হলেও জিতেই সিরিজ শেষ করতে চাইবে বাংলাদেশ দল।

এই টুর্নামেন্ট উপলক্ষে ঢাকায় এসেছিলেন এশিয়ান রাগবি ফেডারেশনের সভাপতি কায়েস আবদুল্লাহ আল দালাই। বাংলাদেশকে এমন আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে সহযোগীতার আশ্বাস দিয়েছেন তিনি।

দালাই বলেন, “এখানে আসতে পেরে খুবই ভালো লেগেছে আমার। এর আগেও বাংলাদেশকে সহযোগিতা করেছে এশিয়ান রাগবি ফেডারেশন। এটা নতুন কিছু নয় আমাদের জন্য। আরও বেশি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে যা সহযোগিতা লাগে, সেগুলো করতে চাই আমরা।”

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

দুর্ঘটনার কবলে রোনালদোর ১৫ কোটি টাকার গাড়ি

দুর্ঘটনার কবলে রোনালদোর ১৫ কোটি টাকার গাড়ি

যাদেরকে দলে ভেড়াতে চেয়ে হতাশ হয়েছে ম্যানইউ

যাদেরকে দলে ভেড়াতে চেয়ে হতাশ হয়েছে ম্যানইউ

ফিকার প্রথম নারী সভাপতি স্টালেকার

ফিকার প্রথম নারী সভাপতি স্টালেকার

মিশরের জন্য সালাহ কিছুই করেনি: হাসান শেহতা

মিশরের জন্য সালাহ কিছুই করেনি: হাসান শেহতা