রায়হান যা করেছে তা অবিশ্বাস্য

জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি প্রকাশিত: ০৭:২৭ এএম, ১৪ জুলাই ২০২০
রায়হান যা করেছে তা অবিশ্বাস্য

ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের সাথে রায়হান

ছোট থেকেই ফুটবল খেলোয়াড় হওয়ার স্বপ্ন রায়হানের। তবে অভাবের কারণে কখনও দিনমজুর বা কখনও শ্রমিকের কাজ করে চলে তার সংগ্রামী জীবন। কাজের পাশাপাশি আর্থিক টানাপোড়ানে সাইকেল চালিয়ে এক জেলা থেকে অন্য জেলায় খেলতে যায় সে। তবে এবার যা করেছে তা অবিশ্বাস্য।

ফুটবলের নেশায় চারদিনে প্রায় ৪০০ কিলোমিটার পথ সাইকেল চালিয়ে হবিগঞ্জের চুনারুঘাটে ব্যারিস্টার সুমনের ফুটবল একাডেমিতে খেলতে গেছে যশোরের রায়হান। অবিশ্বাস্য এমন ঘটনা ব্যারিস্টার সুমন ফেসবুকে তার নিজের পেজে লাইভে প্রকাশ করেছেন।

যশোরের বাঘারপাড়া উপজেলার ভদ্রডাঙ্গা গ্রামের আব্দুস সাত্তারের ছেলে রায়হান। তার বয়স ১৫ বছর। সিলুমপুর মাধ্যমিক বিদ্যালয় থেকে জেএসসি পাস করে বাঘারপাড়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে ৯ম শ্রেণিতে পড়াশোনা করছে। রায়হানের বাবা একজন শ্রমিক। বর্তমানে বাঘারপাড়া-কালীগঞ্জ মহাসড়ক সংস্কারে শ্রমিকের কাজ করছেন তিনি।

ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, রায়হান যশোর থেকে সাইকেল চালিয়ে আমার একাডেমিতে (সুমন ফুটবল একাডেমি) খেলতে আসায় আমি অনেক কৃতজ্ঞ। বিষয়টি নিয়ে হতবাক হয়েছি। শুনেছি রায়হান দরিদ্র ঘরের সন্তান।

তিনি বলেন, হবিগঞ্জের লোকজন সর্বদা অতিথি পরায়ণ। আমি রায়হানের খাওয়া ও আবাসনের ব্যবস্থা করেছি। যে স্বপ্ন নিয়ে রায়হান এখানে এসেছে তা বাস্তবায়নে সর্বোচ্চ সহযোগিতা করা হবে। আমাদের এখন প্রশিক্ষণ চলছে। সে অনেকের তুলনায় ভালো খেলছে। সে যদি ভালো পারফর্ম করতে পারে তাহলে সে অনেক দূর এগিয়ে যাবে।

রায়হানের এলাকাবাসীরা জানান, ফুটবলের ভালোবাসায় এর আগে নিজ জেলা যশোরসহ নড়াইল, মাগুরা ও সাতক্ষীরাসহ বেশ কয়েকটি জেলায় সাইকেল চালিয়ে খেলতে গিয়েছে রায়হান। পড়াশোনার পাশাপাশি খেলাধুলায় বেশি মনযোগি রায়হান। প্রতিদিন স্কুল শেষে বাড়ি ফিরে সাইকেল চালিয়েই যশোর শহর সংলগ্ন হামিদপুরে শামসুল হুদা ফুটবল একাডেমিতে প্রশিক্ষণ নিতে যায় সে। উপজেলার স্কুল ফুটবলে অধিনায়কের দায়িত্ব পালন করে দলকে বেশ কয়েকবার বিভাগীয় পর্যায়ে নিয়ে গেছে।

পড়াশোনা আর খেলাধুলা ছাড়াও টাকার প্রয়োজনে রায়হান শ্রমিকেরও কাজ করে। কিছুদিন আগে বাঘারপাড়া-কালীগঞ্জ মহাসড়ক সংস্কার কাজে পানির ট্রাকে শ্রমিক হিসেবে কাজ করেছে। হবিগঞ্জ যাওয়ার দু’দিন আগেও স্থানীয় এক সবজি ক্ষেতে শ্রমিকের কাজ করে ওই টাকা নিয়ে ব্যারিস্টার সুমনের ক্লাবের উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়েছে রায়হান।

রায়হানের মামা ফয়সাল আহমেদ জানান, গত ২০ জুন থেকে রায়হানের মা-বাবা তার বোনকে নিয়ে হাসপাতালে ছিল। এই সুযোগ কাজ করে টাতা জমিয়ে কাউকে না বলে ২৩ জুন বাড়ি থেকে চলে যায়। খোঁজা-খুজির পর না পেয়ে মুঠোফোনে যোগাযোগ করা হলে সে (রায়হান) জানায়, ‘আমাকে খোঁজার দরকার নেই মামা, আমি ভালো আছি’ বলে ফোন কেটে দেয়।

তিনি আরও বলেন, পরে ফেসবুকের মাধ্যমে জানতে পারি সে ব্যারিস্টার সুমনের ওখানে আছেন। নিশ্চিত হয়েছি যে, রায়হান হবিগঞ্জে ব্যারিস্টার সুমনের ফুটবল একাডেমিতে খেলতে গিয়েছে। বর্তমান সে ওই একাডেমিতে রয়েছে।

রায়হানের বাবা আব্দুর সাত্তার বলেন, রায়হান ছোটবেলা থেকেই ফুটবল খেলতে খুব ভালোবাসে। তাকে ভালো ফুটবল খেলোয়াড় করার ইচ্ছে থাকলেও সে সামর্থ্য আমার নেই। এখন সে যেন নিজের প্রতিভা ও যোগ্যতায় এগিয়ে যেতে পারে, এ দোয়া করি। রায়হানের মামার মাধ্যমে জানতে পেরেছি সে ব্যারিস্টার সুমনের ওখানে আছে।

এ বিষয়ে মুঠোফোনে রায়হান বলেন, ফেসবুকে ব্যারিস্টার সুমনের ফুটবল একাডেমিতে খেলার একটি পোস্ট দেখতে পাই। সেখান থেকে স্বপ্ন জাগে তার (ব্যারিস্টার সুমন) একাডেমিতে খেলবো। বাড়িতে বললে হবিগঞ্জে আসতে দিত না। তাই না জানিয়ে চলে এসেছি। স্বপ্ন আমাকে তাড়িয়ে নিয়ে বেড়ায়। আমি একজন সৎ দক্ষ ফুটবল খেলোয়াড় হতে চাই।

সাইকেলে চালিয়ে যাওয়ার বিষয়ে রায়হান বলেন, আর্থিক সমস্যার জন্য সাইকেল চালিয়ে আসতে বাধ্য হয়েছি। হবিগঞ্জ আসতে চারদিন সময় লেগেছে। রাত-দিন সমান করে সাইকেল চালিয়েছি। বাড়িতে থাকাকালীন শ্রমিকের কাজ করে জমানো ৬০০ টাকা, একটি টর্চ লাইট, পাওয়ার ব্যাংক, ফোনসহ একটি ব্যাগ সাথে নিয়ে এসেছি। সুমন স্যার খুবই ভালো একজন মানুষ। তার জন্য সবাই দোয়া করবেন। আমার মতো অনেক ফুটবল খেলোয়াড় এখানে খেলতে এসেছেন। তদের সকল দ্বায়িত্ব নিয়েছেন তিনি।

বাঘারপাড়ার সিলুমপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রেজাউল ইসলাম জানান, পড়াশোনার পাশাপাশি ফুটবল খেলায় বেশ মনযোগি রায়হান। অত্যন্ত ভালো ছেলে। স্কুলের খেলায় বিভাগীয় পর্যায় পর্যন্ত নিয়ে গেছে।রায়হান পৃষ্ঠপোষকতা পেলে দেশের ফুটবল অঙ্গনে সম্পদ হয়ে উঠতে পারে। দোয়া করি।

জামাল হোসেন, যশোর

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

করোনায় যশোরের ব্যস্ত ক্রীড়াঙ্গণে সুনসান নীরবতা

করোনায় যশোরের ব্যস্ত ক্রীড়াঙ্গণে সুনসান নীরবতা

ক্রীড়া সামগ্রী উপহার পেলেন জাতীয় প্রতিবন্ধীর দলের দুই ক্রিকেটার

ক্রীড়া সামগ্রী উপহার পেলেন জাতীয় প্রতিবন্ধীর দলের দুই ক্রিকেটার

এশিয়ান কাপ ফুটবল আয়োজনে আগ্রহী পাঁচ দেশ

এশিয়ান কাপ ফুটবল আয়োজনে আগ্রহী পাঁচ দেশ

ফুটবলেও চুমু দেওয়া নিষেধ

ফুটবলেও চুমু দেওয়া নিষেধ