শেরপুরে ডিএসএ দাবা প্রতিযোগিতায় অপরাজিত চ্যাম্পিয়ন রউফ আজিজ

জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি প্রকাশিত: ০২:৩৩ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২২
শেরপুরে ডিএসএ দাবা প্রতিযোগিতায় অপরাজিত চ্যাম্পিয়ন রউফ আজিজ

ডিএসএ দাবা প্রতিযোগিতার শেরপুর জেলা চেস কমিউনিটির মো. আ. রউফ আজিজ অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। শেরপুরে জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে এবং দাবা উপ-কমিটির ব্যবস্থাপনায় এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রথমপর্ব বাছাইয়ে যোগ্যতা অর্জনকারী ৭ জনসহ মোট ১২ জন দাবারুকে নিয়ে রাউন্ড লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত ১১ রাউন্ডের খেলা ফাইনাল পর্ব দিয়ে শেষ হয়েছে। বুধবার (৭ সেপ্টেম্বর) দিনগত রাতে টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হয়।

পুরো আসরে ১০টি জয় ও একটি ড্র নিয়ে ১০.৫ পয়েন্ট অর্জন করে রউফ আজিজ চ্যাম্পিয়ন হয়েছেন। এ নিয়ে পরপর ৬ বার-সহ ২০০৮ সাল থেকে জেলা দাবা লিগে ১০ বার চ্যাম্পিয়ন ও একবার রানারআপ হয়ে অনন্য রেকর্ড গড়লের শেরপুরের ‘গ্র্যান্ডমাস্টার’ খ্যাত রউফ আজিজ। এর আগে এত ধারাবাহিকভাবে আর কোনো দাবাড়ু একাধিকবার জেলা দাবা লিগের শিরোপা পাননি।

এবারের প্রতিযোগিতায় নতুন রানারআপ হয়েছেন একই ক্লাবের ডা. আবিদ হাসান অন্তর। ৭ রাউন্ডের বাছাইপর্ব থেকে কোয়ালিফাই করে ফাইনাল পর্বের ১১ রাউন্ডের খেলায় ডা. অন্তর ৭ জয়, ৩ ড্র, ১ পরাজয়ে সাড়ে ৮ পয়েন্ট অর্জন করেছেন।

এছাড়া নকলা উপজেলার মোহাম্মদ আমিরুল ইসলাম ৮ পয়েন্ট পেয়ে তৃতীয়, সমান ৭ পয়েন্ট পেয়ে কামারিয়ার মো. শাহজাহান ৪র্থ, দাবা ক্লাবের মো. আতিকুর রহমান স্বপন ৫ম এবং ৮ম শ্রেণি পড়ুয়া প্রতিভাবান ক্ষুদে দাবাড়ু মো. সামিউর রহমান রিয়ান ৬ সিনিয়র দাবাড়ুকে টপকে ৬ষ্ঠ স্থান অর্জন করেছেন।

সমান ৪.৫ পয়েন্ট করে পেয়ে নকলার টিটু মিয়া ৭ম, বাছাইপর্বের সেরা শাকিল আহমেদ পেয়েছেন ৮ম স্থান। ৩.৫ পয়েন্ট করে নিয়ে নকলার সোহেল রানা ৯ম, মুন্সীরচরের মো. হামিদুল ইসলাম ১০ম এবং ২ পয়েন্ট করে অর্জন করে নকলার হেজবুল্লাহ হোসেন ১১তম ও কামারিয়ার ওসমান গণি ১২তম হয়েছেন।

স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়াম সস্মেলনকক্ষ ভেন্যুতে ২ সেপ্টেম্বর থেকে শুরু হয় এবারের ডিএসএ দাবা প্রতিযোগিতা। জেলার ৪০ দাবা খেলোয়াড় এতে অংশগ্রহণ করেন।

ডিএসএ দাবা উপ-কমিটির সম্পাদক হাকিম বাবুল জানান, ডিএসএ দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানারআপকে ট্রফি, নগদ প্রাইজমানি, সনদপত্র ও মেডেল প্রদান করা হবে। এছাড়া ৩য় থেকে ৫ম স্থান পর্যন্ত খেলোয়াড়দের প্রাইজমানি ও সনদপত্র প্রদান করা হবে।

তিনি আরও জানান, উদীয়মান সেরা খেলোয়াড় হিসেবে মো. সামিউর রহমান রিয়ান ও তৃণমূলে দাবা উন্নয়নে অবদান রাখায় দাবা ক্লাব শেরপুরে সভাপতি বিশিষ্ট দাবা খেলোয়াড় মো. আতিকুর রহমান স্বপনকে বিশেষ সম্মাণনা প্রদান করা হবে।

এদিকে, শনিবার (১০ সেপ্টেম্বর) থেকে একই ভেন্যুতে বিকেল ৩টা থেকে শুরু হবে স্কুল দাবা প্রশিক্ষণ ও প্রতিযোগিতা। এতে জেলার ৯টি স্কুলের ২৯ জন ক্ষুদে দাবাড়ু অংশগ্রহণ করছে। স্কুল দাবা প্রতিযোগিতা শেষে বিজয়ী ও বিজিতদের মাঝে পুরষ্কার প্রদান করা হবে।

শেরপুর ডিএসএ’র সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মানিক দত্ত জানান, ডিএসএ দাবা প্রতিযোগিতার চ্যাম্পিয়ন খেলোয়াড় বাংলাদেশ দাবা ফেডারেশন আয়োজিত জাতীয় ‘বি’ দাবা চ্যাম্পিয়নশীপের বাছাইপর্বে শেরপুর জেলার প্রতিনিধিত্ব করবেন।

এছাড়া স্কুল দাবা প্রতিযোগিতার সেরা খেলোয়াড়দের মধ্য থেকে জাতীয় জুনিয়র চ্যাম্পিয়নশীপ ও বয়সভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য দাবা খেলোয়াড় নির্বাচন করা হবে।

হাকিম বাবুল, শেরপুর/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আদিবাসী দিবসে শেরপুরে নৃ-গোষ্ঠিদের ফুটবল ম্যাচ

আদিবাসী দিবসে শেরপুরে নৃ-গোষ্ঠিদের ফুটবল ম্যাচ

শেরপুরে ডিএসএ’র দাবা প্রতিযোগিতার বাছাইপর্বে শাকিল চ্যাম্পিয়ন

শেরপুরে ডিএসএ’র দাবা প্রতিযোগিতার বাছাইপর্বে শাকিল চ্যাম্পিয়ন

স্কুল ক্রিকেটে সাব্বিরের শিকার ৬ উইকেট

স্কুল ক্রিকেটে সাব্বিরের শিকার ৬ উইকেট

স্কুল ক্রিকেটের ফাইনাল ম্যাচে শেরপুরে ‌‘সুপার ওভার’ উত্তেজনা

স্কুল ক্রিকেটের ফাইনাল ম্যাচে শেরপুরে ‌‘সুপার ওভার’ উত্তেজনা