শেরপুরে ডিএসএ দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন সোহেল রানা

জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি প্রকাশিত: ০৬:০৬ পিএম, ২৬ মে ২০২৪
শেরপুরে ডিএসএ দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন সোহেল রানা

শেরপুরে ডিএসএ দাবা প্রতিযোগিতা-২০২৪ চ্যাম্পিয়ন হয়েছেন নকলা উপজেলা ক্রীড়া সংস্থার দাবা খেলোয়াড় সোহেল রানা। ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত এ দাবা প্রতিযোগিতায় সাত জয়, এক পরাজয় ও এক ড্র-তে সাড়ে ৭ পয়েন্ট অর্জন করে শিরোপা লাভ করেন তিনি।

শুক্রবার (২৪ মে) দিনগত রাতে শেরপুর শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়াম মিনলায়তনে অনুষ্ঠিত শেষ রাউন্ডে সোহেল রানা সাদা নিয়ে খেলে সদরের মো. শাহজাহানকে পরাজিত করেন। শেষ রাউন্ডে প্রতিপক্ষের বিরুদ্ধে জয়লাভ করে শেরপুর ডিস্ট্রিক্ট চেস কমিউনিটির ডা. এ.এস.এম. আবিদ হাসান অন্তর ও দাবা ক্লাব শেরপুরে তরুণ দাবাড়ু সামিউর রহমান রিয়ান সমান ৭ পয়েন্ট করে পেয়েছেন।

বুলশজ ট্রাইব্রেকিং পদ্ধতিতে ডা. আবিদ হাসান রানারআপ ও রিয়ান ৩য় হয়েছেন। শেষ রাউন্ডে শাকিল আহমেদকে হারিয়ে ৬.৫ পয়েন্ট নিয়ে জাহিদুল ইলসাম রাব্বী ৪র্থ স্থান লাভ করেছেন। চারজন দাবা খেলোয়াড় সমান ৬ পয়েন্ট করে অর্জন করলেও ট্রাইব্রেকিংয়ে মো. শাহজাহান ৫ম, মোহাম্মদ মুজাহিদুল ইসলাম ৬ষ্ঠ, মোহাম্মদ আমিনুল ইসলাম ৭ম ও মো. আবু সালেহ ৮ম স্থান লাভ করেছেন।

এক কালের তুখোড় দাবাড়ু, সাবেক জেলা চ্যাম্পিয়ন মো. আতিকুর রহমান স্বপন সাড়ে ৫ পয়েন্ট নিয়ে এবার ৯ম হয়েছেন। একই পয়েন্ট পেয়ে শাকিল আহমেদ, রাজবাহাদুর রাজীব ও মুজাহিদুল ইসলাম মমিন যথাক্রমে দশম, একাদশ ও দ্বাদশ হয়েছেন।

ডিএসএ দাবা উপ-কমিটির সম্পাদক হাকিম বাবুল জানান, জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে দাবা উপ-কমিটির ব্যবস্থাপনায় এবারের ডিএসএ দাবা প্রতিযোগিতায় ৫ উপজেলার ৪০ জন দাবা খেলোয়াড় অংশগ্রহণ করেন।

এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানারআপকে ট্রফি, নগদ প্রাইজমানি, সনদপত্র ও মেডেল প্রদান করা হবে। এছাড়া ৩য় থেকে ৫ম স্থান পর্যন্ত খেলোয়াড়দের প্রাইজমানি ও সনদপত্র প্রদান করা হবে। উদীয়মান সেরা খেলোয়াড় হিসেবে মো. নাসিমুল হাসান নয়ন ও তৃণমুলে দাবা উন্নয়নে অবদান রাখায় শেরপুর ডিস্ট্রিক্ট চেস কমিউনিটির সভাপতি বিশিষ্ট দাবা খেলোয়াড় মো. আ. রউফ আজিজকে বিশেষ সম্মাণনা প্রদান করা হবে।

৩১ মে থেকে একই ভেন্যুতে শুরু হবে স্কুল দাবা প্রশিক্ষণ ও প্রতিযোগিতা। সাত রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত স্কুল দাবা প্রতিয়াগিতায় জেলার ৯টি স্কুলের ৩৭ জন ক্ষুদে দাবাড়ু অংশগ্রহণ করছে। স্কুল দাবা প্রতিযোগিতা শেষে বিজয়ী ও বিজিতদের পুরষ্কার প্রদান করা হবে।

শেরপুর ডিএসএ’র সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মানিক দত্ত জানান, ডিএসএ দাবা প্রতিযোগিতার চ্যাম্পিয়ন খেলোয়াড় বাংলাদেশ দাবা ফেডারেশন আয়োজিত জাতীয় ‘বি’ দাবা চ্যাম্পিয়নশীপের বাছাইপর্বে শেরপুর জেলার প্রতিনিধিত্ব করবেন। এছাড়া স্কুল দাবা প্রতিযোগিতার সেরা খেলোয়াড়দের মধ্য থেকে জাতীয় জুনিয়র চ্যাম্পিয়নশীপ ও বয়সভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য দাবা খেলোয়াড় নির্বাচন করা হবে।

হাকিম বাবুল, শেরপুর/আরএস



শেয়ার করুন :