ব্যাটিং-বোলিংয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ভারসাম্য দল

আরিফুল হক বিজয় আরিফুল হক বিজয় প্রকাশিত: ১০:১৫ পিএম, ২৭ ডিসেম্বর ২০২১

নতুন বছরের শুরুতে মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর। এ উপলক্ষে নিজেদের ঘরও গুছিয়ে নিয়েছে দলগুলো। কেমন হলো দলগুলো? সে নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। এরই অংশ হিসেবে বিপিএলের দু'বারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানসকে নিয়ে এই আয়োজন।

বিপিএলের অষ্টম আসরে পুরাতনদের উপরই ভরসা রাখতে চেয়েছিল কুমিল্লা কর্তৃপক্ষ। এ কারণে পুরো ড্রাফটজুড়ে পুরাতনদের দলে ভেড়াতে বেশি মনযোগী ছিল ভিক্টোরিয়ানসরা।

এ কারণেই বিপিএলের অষ্টম আসরেও লিটন কুমার দাস, আবু হায়দার রনি এবং ইমরুল কায়েসকে আবারও কুমিল্লার ডেরায় দেখা যাবে। এছাড়াও যুক্ত হচ্ছেন টেস্ট অধিনায়ক মমিনুল হক এবং কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। তরুণ পারভেজ হোসেন ইমন এবং মাহিদুল ইসলাম অঙ্কনও আছেন কুমিল্লা ভিক্টোরিয়ানসের ডেরায়।

ড্রাফটের বাইরে থেকে বিদেশি ক্রিকেটাদের দলে ভেড়াতে বেশ দক্ষতার পরিচয় দিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ানস। ড্রাফটের বাইরে থেকে কুমিল্লার জার্সিতে খেলবেন ফ্যাফ ডু প্লেসিস, সুনীল নারিন এবং মঈন আলির মতো তারকা ক্রিকেটাররা।

সাম্প্রতিক সময়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কিংবা অন্যান্য যেকোনো ফ্রাঞ্চাইজি লিগ হোক না কেন, সব জায়গায় হট কেক থাকেন ফ্যাফ ডু প্লেসিস। দারুণ পারফর্মেন্সে সেই আস্থার প্রতিদানও দিয়ে যাচ্ছেন তিনি।

আইপিএলের ১৫তম আসরের আগে তাকে ছেড়ে দিলেও মেগা নিলাম থেকে ডু প্লেসিসকে দলে ভেড়াতে সর্বাত্মক চেষ্টা করবে চেন্নাই সুপার কিংস, এমনটাই জানিয়েছিল চেন্নাই কর্তৃপক্ষ। এরপরে তার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলার কোনো সুযোগ নেই। নিজের দিনে প্রতিপক্ষকে একাই গুড়িয়ে দিতে পারেন তিনি।

আরেক বিদেশি রিক্রুট মঈন আলি, সীমিত ওভারে ইংল্যান্ডের অন্যতম ভরসার নাম। বিশ্বকাপেও দেখিয়েছেন নিজের প্রতিভার ঝলক। এছাড়াও আছেন ক্যারিবিয়ান তারকা সুনীল নারিন। বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও নিজের নামের প্রতি সুবিচার করবেন তিনি এটাই প্রত্যাশা।

এছাড়াও এর সাথে যুক্ত হবেন বাংলাদেশের লিটন দাস, ইমরুল কায়েস এবং পারভেজ হোসেন ইমন। লিটন দাস, বাংলাদেশের সবচেয়ে ফাইনেস্ট ব্যাটার। নিজের নামের প্রতি সুবিচার করতে পারলে প্রতিপক্ষকে রান বন্যায় ভাসাতে পারবেন। এ নিয়ে কোনো সন্দেহ নেই।

ইমরুল কায়েসের অভিজ্ঞতা এবং পারভেজ হোসেনে দ্রুত রান তোলার দক্ষতার প্রতিপক্ষের জন্য অবশ্যই দুশ্চিন্তার ব্যাপার হয়ে দাঁড়াবে। তাই তো কুমিল্লার ব্যাটিং লাইন আপ প্রতিপক্ষের জন্য হয়ে উঠবে দুশ্চিন্তার আরেক নাম।

কুমিল্লা শিবিরে অলরাউন্ডার হিসাবে দলের সবচেয়ে বড় মুখ ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড় সুনীল নারাইন। তাকে বলা যাতে পারে দলের জন্য প্লাস পয়েন্ট। ইতিমধ্যেই আইপিএলের মতো মঞ্চে নিজেকে প্রমাণ করেছেন এই ক্যারিবিয়ান। ব্যাট হাতে দ্রুতগতিতে রান তোলার পাশাপাশি অফস্পিনেও দারুণ কার্যকরী। যদিও এখন ব্যাটার হিসাবেই তার পরচিতি। তবে বল হাতেও প্রতিপক্ষের জন্য হয়ে উঠতে পারেন চমক!

ঘরোয়া ক্রিকেটে হিটার হিসাবে আরিফুল হকের বেশ পরিচিত আছে। মাঝখানে তিনিও দ্রুত রান তোলার কাজটা করে দিতে পারবেন। বোনাস হিসাবে আছে বোলিং! এ দুইজনের পাশাপাশি স্পিনিং অলরাউন্ডার হিসেবে থাকবেন মঈন আলি।

বাকি রইলো বোলিং লাইনআপ। মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে এই দিকটা সামলাবেন তরুন শহিদুল ইসলাম, সুমন খান ও অভিজ্ঞ আবু হায়দার রনি। মোস্তাফিজের কাটার আর স্লোয়ার বাংলাদেশের কন্ডিশনে কেমন ভয়ঙ্কর হয়ে উঠতে পারে তা সবাই জানে।

সেই সাথে তরুণ শহিদুল আর সুমনের স্লোয়ার ও গতির পাশাপাশি রনির অ্যাকুরেসি ভালোই ভোগাবে প্রতিপক্ষকে। এই তিনজনের সথে যোগ হবেন ক্যারিবিয়ান ফাস্ট বোলার ওশানে থমাস। সুতরাং কুমিল্লার বোলিং লাইন সামলানো নিয়ে পরিকল্পনা করেই প্রতিপক্ষকে মাঠে নামতে হবে।

এই তো গেলো পেস বোলিংয়ের কথা। তানভীর ইসলাম ও নাহিদুল ইসিলামের ঘূর্ণিও সামলাতে হবে প্রতিপক্ষকে। ঘরোয়া ক্রিকেটের পরীক্ষিত মুখ দুজনই। এর মধ্যে তানভীর ইসলাম তো রয়েছেন নিজের চেনা ফর্মে। নাহিদুলের ঝুলিতে রয়েছে অভিজ্ঞতা।

কিপিং গ্লাভস হাতে উইকেটের পিছন সামলাবেন মাহিদুল ইসলাম অঙ্কন। গ্লাভস হাতে এই তরুণ বেশ ভালো করছেন। বোনাস হিসাবে থাকবেন লঙ্কান কুশল মেন্ডিস। সব মিলিয়ে নাফিসা কামালের দলের সামনে আরেকবার শিরোপা জয়ের বড় সম্ভাবনা রয়েছে।

কুমিল্লা ভিক্টোরিয়ানস
মোস্তাফিজুর রহমান, ফ্যাফ ডু প্লেসিস, মঈন আলি, সুনীল নারিন,লিটন দাস, শহিদুল ইসলাম, ইমরুল কায়েস, তানভীর ইসলাম, আরিফুল হক, নাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, সুমন খান, মুমিনুল হক, মাহিদুল ইসলাম অঙ্কন, পারভেজ হোসেন ইমন, আবু হায়দার রনি, মেহেদী হাসান, কুশাল মেন্ডিস,ওশানে থমাস।

স্পোর্টসমেইল২৪/এএইচবি/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট ক্যাপ্টেন মমিনুলকে দলে নিয়েছে কুমিল্লা

টেস্ট ক্যাপ্টেন মমিনুলকে দলে নিয়েছে কুমিল্লা

বিপিএলে একই দলে মাশরাফি-তামিম-মাহমুদউল্লাহ

বিপিএলে একই দলে মাশরাফি-তামিম-মাহমুদউল্লাহ

বিপিএলে দল পাননি আশরাফুল-নাসির

বিপিএলে দল পাননি আশরাফুল-নাসির

ড্রাফট শেষে বিপিএল ফ্রাঞ্চাইজির স্কোয়াড

ড্রাফট শেষে বিপিএল ফ্রাঞ্চাইজির স্কোয়াড