নাসুমের দাবি ‘অযৌক্তিক’, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা চায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৭ এএম, ১৩ এপ্রিল ২০২২
নাসুমের দাবি ‘অযৌক্তিক’, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা চায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর শেষ হয়েছে দুই মাসেরও বেশি সময় হলো, তবে বিতর্ক এখনো পিছু ছাড়ছে না। টুর্নামেন্ট চলাকালে মেহেদী হাসান মিরাজকে নিয়ে বিতর্ক সৃষ্টি হওয়া চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে নিয়ে নতুন করে বিতর্ক সৃষ্টি করেছেন আসরে ফ্র্যাঞ্চাইজিটির আইকন ক্রিকেটার নাসুম আহমেদ।

নাসুম আহমেদের দাবি, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ‌‘তাকে দেওয়া প্রতিশ্রুতি রাখেনি।’ চুক্তি অনুযায়ী পারিশ্রমিকের টাকা এখনো বাকি রয়েছে। তবে নাসুমের এমন অভিযোগ প্রত্যাখান করেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স কর্তৃপক্ষ। ফ্র্যাঞ্চাইজিটির দাবি, নাসুমের অভিযোগ মিথ্যা। নাসুম অতিরিক্ত টাকা দাবি করছে, যা আপত্তিকর।

নাসুমের অভিযোগের বিষয়ে মঙ্গলবার (১২ এপ্রিল) নিজ কার্যলয়ে সংবাদ সম্মেলনও করেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। পরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পুরো বিষয়টি তারা তুলে ধরে। সেখানে নাসুমের অভিযোগ মিথ্যা দাবি করে প্রতিবাদ জানানো ছাড়াও বিষয়টি তদন্ত করতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আবেদন করা হবে বলেও উল্লেখ করা হয়।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিটি হুবুহু তুলে ধরা হলো-

“সুহৃদ, আসসালামু আলাইকুম। পবিত্র রমজান মাসে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের পক্ষ থেকে শুভেচ্ছা নিবেন। আপনারা অবগত আছেন যে, তরুণ প্রতিভা নাসুম আহমেদকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ৮ম আসরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স নিজেদের আইকন ক্রিকেটার হিসেবে মনােনিত করে। এই স্পিনার সপ্তম আসরেও আমাদের দলে খেলেছেন। সেই কারণে বঙ্গবন্ধু বিপিএলের নিময় অনুসারে তাকে আমরা (চট্টগ্রাম চ্যালেঞ্জারুস) সরাসরি সাইনিংয়ের মাধ্যমে দলে নিয়েছি।”

“তাকে নেয়ার মূল উদ্দেশ্যে ছিল তরুণ এই প্রতিভাকে প্রােমােট করা। তাকে দেখে যেন দেশের আরাও তরুণ ক্রিকেটাররা উৎসাহ পায় সেটিই ছিল আমাদের স্বপ্ন। তবে সম্প্রতি চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে জড়িয়ে তার কিছু অসত্য ও আপত্তিকর বক্তব্য আমাদেরকে দারুণভাবে মর্মাহত করেছে। বাংলাদেশ ক্রিকেট বাের্ড (বিসিবি) ও বিপিএল গভর্নিং কাউন্সিলের নিয়ম মেনে আমরা (চট্টগ্রাম চ্যালেঞ্জার্স) নাসুম আহমেদের সঙ্গে লিখিত চুক্তি সম্পন্ন করি।”

“চ্যালেঞ্জার্সের সঙ্গে সেই চুক্তির সময় (২২-১২-২০২১) বিপিএল গভর্নিং কাউন্সিল তার (নাসুম) ভিত্তিমূল্য নির্ধারণ করেনি। সেই কারণে চুক্তিপত্রে টাকার পরিমাণটি উল্লেখ করা হয়নি। শুধু তাই নয়, সেই সময় তিনি নির্দিষ্ট কোন পারিশ্রমিকের দাবিও করেননি। পরবর্তীতে বিপিএল গভর্নিং কাউন্সিল তার মূল্য নির্ধারণ করে দেওয়ায় চুক্তি মােতাবেক আমরা পারিশ্রমিকের শতভাগ টাকা তিনটি কিস্তিতে ব্যাংকের মাধ্যমে পরিশােধ করেছি। সর্বশেষ কিস্তি দেওয়া হয়েছে ১০ মার্চ ২০২২।”

“শুধু তাই নয়, নিয়ম অনুসারে তার ভ্যাটের টাকাও পরিশােধ করেছি। এবং নাসুম আহমেদকে আমরা ট্যাক্স রিটার্ন বুঝিয়ে দিয়েছি। তাকে পরিশােধ করা অর্থের পরিমাণ ৩৫ লক্ষ টাকা (ভ্যাট সহ)। এখানে উল্লেখ্য, সপ্তম আসরে তিনি ৫ লক্ষ টাকায় চ্যালেঞ্জার্সে চুক্তিবদ্ধ ছিলেন। যদিও নাসুম আহমেদ সরকারি এই ভ্যাটের টাকা তার কাছ থেকে না কেটে আমাদেরকে (চট্টগ্রাম চ্যালেঞ্জার্স) পরিশােধ করার জন্য অনুরােধ করেছিলেন। কিন্তু আমরা বিপিএলের নিয়ম মেনেই তার সেই অনুরােধ রাখতে পারিনি।”

“কারণ ভ্যাটের টাকা পরিশােধ করবে ক্রিকেটার নিজেই। এমন অবস্থায় বর্তমানে তিনি যে অতিরিক্ত পাওনার দাবি করছেন তা আমাদের কাছে সম্পূর্ণ অযৌক্তিক। শুধু তাই নয়, তিনি সংবাদ মাধ্যমে চ্যালেঞ্জার্সের বিরুদ্ধে যে প্রতারণার দাবি করেছেন, তাও অসত্য। আমাদের প্রশ্ন যদি তাকে আমরা চুক্তির চেয়ে কম টাকা দিয়ে থাকি তাহলে তা কেন সেই সময় বিসিবি ও বিপিএল গভর্নিং কাউন্সিলকে বিষয়টি অবগত করেনি!”

“এছাড়াও তিনি কোভিড-১৯ প্রসঙ্গে যে অভিযােগ এনেছেন তাও তিনি সেই সময় যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করেননি। আমরা তাকে সেই সময় দলের আরেকজন ক্রিকেটারের সঙ্গে থাকতে অনুরােধ করেছিলাম। কিন্তু সেই ক্রিকেটারের সঙ্গে তিনি থাকতে রাজি হননি। আপনারা জানেন যে, অধিনায়ক ছাড়া দলের বাকি ক্রিকেটাররা রুম শেয়ার করেই থাকেন।”

“বিপিএলের ৮ম আসর শেষ হওয়ার অনেকটা সময় পরে হঠাৎ তার এমন দাবি উদ্দেশ্য প্রণােদিত বলেই মনে হচ্ছে। আমরা জাতীয় দলের এই তরুণ ক্রিকেটারের প্রতি সম্মান রেখেই বলতে চাই, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স পরিবার নাসুম আহমেদকে সব রকম সুযােগ-সুবিধা প্রদান করেছে। এমনকি আসর চলার সময় তাকে স্ত্রী-সহ টিম হােটেলে থাকারও ব্যবস্থা করে দিয়েছে। আমরা বাংলাদেশ ক্রিকেট বাের্ড ও বিপিএল গভর্নিং কাউন্সিলের কাছে বিষয়টি এরই মধ্যে ই-মেইল করে লিখিতভাবে জানিয়েছি।”

“শুধু তাই নয়, দ্রুতই আমরা বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে উপস্থিত হয়ে এ বিষয়ে তদন্ত করতে অনুরােধ জানিয়ে একটি চিঠি দেব। বাংলাদেশ ক্রিকেটের অভিভাবক সংস্থা বিসিবির কাছে আমাদের অনুরােধ বিষয়টি যথাযথ তদন্ত সাপেক্ষে ব্যবস্থার নেওয়ার।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিপিএল অভিষেকেই মৃত্যুঞ্জয়ের হ্যাটট্টিক

বিপিএল অভিষেকেই মৃত্যুঞ্জয়ের হ্যাটট্টিক

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে একসাথে কোচ ও অধিনায়ক পরিবর্তন

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে একসাথে কোচ ও অধিনায়ক পরিবর্তন

ক্রিকইনফোর বিপিএল সেরা একাদশে অধিনায়ক সাকিব

ক্রিকইনফোর বিপিএল সেরা একাদশে অধিনায়ক সাকিব

বিপিএলে সর্বোচ্চ উইকেট শিকারি মোস্তাফিজ

বিপিএলে সর্বোচ্চ উইকেট শিকারি মোস্তাফিজ