নারী আইপিএল নিলামে বাংলাদেশের রায়েবা-মারুফা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২০ পিএম, ০২ ডিসেম্বর ২০২৩
নারী আইপিএল নিলামে বাংলাদেশের রায়েবা-মারুফা

২০২৪ সালে ভারতের অনুষ্ঠিত হবে মেয়েদের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ উইমেন্স প্রিমিয়ার লিগের (মেয়েদের আইপিএল) দ্বিতীয় আসর। সেই টুর্নামেন্টের নিলামে দুই বাংলাদেশি নারী ক্রিকেটারের নাম রয়েছে। তারা হলেন- লেগ স্পিনারা রাবেয়া খান এবং ফাস্ট বোলার মারুফা আক্তার। নিলামে দুজনেরই ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩০ লাখ রুপি।

শনিবার (২ ডিসেম্বর) ২০২৪ সালের আসরের জন্য নিলামে নিবন্ধিত ক্রিকেটারেরে নামের তালিকা প্রকাশ করেছে আইপিএল গভর্নিং কাউন্সিল। চলতি বছর অনুষ্ঠিত নারী আইপিএলের প্রথম আসরে জাহানারা আলম, সালমা খাতুন ও স্বর্ণা আক্তারের নাম নিলাম তালিকায় থাকলেও কোন দল আগ্রহ দেখায়নি

লেগ স্পিনার রাবেয়া খান ২০১৯ সালে অভিষেক হওয়া পর এখন পর্যন্ত ১৪টি টি-টোয়েন্টি খেলেছেন। পুরো ক্যারিয়ারে বল হাতে তার উইকেট শিকারের সংখ্যা ১৬টি। যেখানে চলতি বছরের জুলাইয়ে মিরপুরে ভারতের মেয়েদের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ৩ উইকেট নিয়েছিলেন তিনি।

এছাড়া ১৮ বছর বয়সী টাইগ্রেস মারুফা আক্তার ২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর ১৩টি টি-টোয়েন্টি খেলে উইকেট শিকার করেছেন ১২টি। ফলে ধারণা করা হচ্ছে, মারুঢাকে দলে ভেড়াতে এবার আগ্রহী হয়ে উঠতে পারে বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি।

২০২৪ আসরের জন্য স্বাগতিক ভারতের নারী ক্রিকেটারসহ নিলামে মোট ১৬৫ জনের নাম রয়েছে। যার মধ্যে ১০৪ জনই ভারতীয়, বাকি ৬১ জন বিদেশি ক্রিকেটার। যেখান থেকে সর্বোচ্চ ৩০ জন ক্রিকেটাকে কিনতে পারবে টুর্নামেন্টের পাঁচটি ফ্র্যাঞ্চাইজি। তাও আবার বিদেশি ক্যাটাগরিতে ফাঁকা রয়েছে ৯টি।


শেয়ার করুন :