৪ হাজার কোটি রুপি ক্ষতির মুখে বিসিসিআই

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৩ পিএম, ১৩ মে ২০২০
৪ হাজার কোটি রুপি ক্ষতির মুখে বিসিসিআই

প্রাণঘাতি করোনাভাইরাসে ভেস্তে যাওয়ার অবস্থায় বিশ্ব ক্রিকেট সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। যদি তাই হয় তাহলে ৪ হাজার কোটি রুপি ক্ষতি হবে ভারতে। করোনা পরিস্থিতিতে এমনটাই শঙ্কা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

ভারতীয় সংবাদ মাধ্যমকে বিসিসিআই কোষাধ্যক্ষ অরুণ ধুমাল জানিয়েছেন, আইপিএল না হলে বড়ধরনের ক্ষতি হবে বোর্ডের।

তিনি বলেন, ‘আইপিএল নিয়ে প্রতিদিনই আমাদের ভাবতে হচ্ছে। এটি না হলে, বিসিসিআই বড় অঙ্কের রাজস্ব হারানোর শঙ্কায় পড়বে। আইপিএল না হলে আর্থিক ক্ষতির পরিমাণ হবে ৪ হাজার কোটি রুপির কাছাকাছি বা আরও বেশি।’

চলতি বছর আইপিএল আয়োজন করা যাবে কি-না তা স্পষ্ট করে বলতে পারছেন না ধুমাল। বলেন, ‘আমরা নিশ্চিত নই, এবার টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব হবে কি-না। প্রতিদিনই আমাদের কঠিন অবস্থার মধ্যে পড়তে হচ্ছে।’

গত ২৯ মার্চ আইপিএল শুরুর নির্ধারিত সময় ছিল। কিন্তু মার্চ মাস থেকে ভারতে করোনাভাইরাসের প্রার্দুভাব সৃষ্টি হলে আইপিএল ও আন্তর্জাতিক ক্রিকেট স্থগিত করে দেয় বিসিসিআই। পরবর্তীতে ভারতে লকডাউন ঘোষণা করে ভারতীয় সরকার। এরপর মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজ স্থগিত হয়।

আইপিএল না হলে শুধু বোর্ডের নয়, ক্রিকেটার- ব্রডকাস্টারদেরও বড় ক্ষতি হবে। ধুমাল বলেন, বোর্ড তো বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়বে। বড় ধরনের ধাক্কা খেতে হবে বিসিসিআইকে। পাশাপাশি ক্ষতি হবে ক্রিকেটারদেরও। আর্থিক দিক থেকে সবচেয়ে বড় ক্ষতি হবে ব্রডকাস্টারদের। পাঁচ বছরের জন্য ২২ কোটি ডলারে টুর্নামেন্টের সম্প্রচার স্বত্ব পেয়েছে স্টার স্পোর্টস। আর ১৩তম আসর থেকে তারা সম্ভাব্য আয় ধরেছিল ৪০ কোটি ডলার। কিন্তু এখন সবকিছুই হুমকির মুখে।

তিনি আরও বলেন, আমরাও কোন সমাধান বের করতে পারছি না। পরিস্থিতিতে আমাদের পক্ষে নয়। তবে আমরা ভালো সময়ের অপেক্ষায় আছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে ছোট করে হলেও এ বছরই আইপিএল আয়োজনের সর্বাত্মক চেষ্টা থাকবে।

ভারত অন্য অনেক দেশের মতো নিজ দেশে ক্রিকেট ফেরাতে চাইছে। তবে সবুজ সংকেত হিসেবে তাদের সরকারের দিকে তাকিয়ে থাকতে হবে বলে জানান ধুমাল। বলেন, ‘সরকার সিদ্ধান্ত না দিলে আমরা কোন চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবো না। পরিস্থিতি স্বাভাবিক হলে, সরকারই সবকিছুর জন্য সবুজ সংকেত দেবে, তখন আমরা ক্রিকেট নিয়েই বেশি ব্যস্ত হবো।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অনির্দিষ্টকালের জন্য স্থগিত হলো আইপিএল

অনির্দিষ্টকালের জন্য স্থগিত হলো আইপিএল

আইপিএল শিক্ষার নয়, ক্যারিয়ার ধ্বংসের জায়গা: নাসের হুসেন

আইপিএল শিক্ষার নয়, ক্যারিয়ার ধ্বংসের জায়গা: নাসের হুসেন

কলকাতার সর্বকালের সেরা দলে সাকিব

কলকাতার সর্বকালের সেরা দলে সাকিব

আইপিএল আয়োজন করতে চায় শ্রীলঙ্কা

আইপিএল আয়োজন করতে চায় শ্রীলঙ্কা