ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহীর পদত্যাগ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪১ এএম, ১১ জুলাই ২০২০
ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহীর পদত্যাগ

নিজ দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রধান নির্বাহী রাহুল জহুরি। বিসিসিআই তার পদত্যাগপত্র গ্রহণ করলেও চলতি জুলাই মাস অফিস করবেন তিনি। বৃহস্পতিবার (১০ জুলাই) বিসিসিআই তার পদত্যাগপত্র গ্রহণ করেছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডে পাঁচ বছরের চুক্তিতে নিয়োগ পাাওয়া রাহুল জহুরি দায়িত্ব শেষ হওয়ার এক বছর আগেই সরে দাঁড়ালেন। সৌরভ গাঙ্গুলি দায়িত্ব নেওয়ার পর দ্বিতীয় বোর্ডকর্তা হিসেবে পদত্যাগ করলেন তিনি।

সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন বোর্ডের নতুন প্রশাসন গঠন পর গত ডিসেম্বরে পদত্যাগ করার সিদ্ধান্ত নেন তিনি। গাঙ্গুলির প্রশাসন দায়িত্ব নেওয়ার পর প্রধান নির্বাহীর ভূমিকা একেবারে নগণ্য হয়ে যায়। পূর্বের ধারা অনুযায়ী আইসিসির সভাগুলোতে প্রধান নির্বাহীর যোগ দেওয়ার পদ্ধতি থেকে সরে যায় বিসিসিআই।

পূর্বের ধারায় ফিরে যাওয়ায় বর্তমান আইসিসির সভাগুলোতে অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছেন না রাহুল জহুরি। যেখানে প্রধান নির্বাহীর পরিবর্তে আইসিসির সভাগুলোতে যোগ দিচ্ছেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি ও সম্পাদক জয় শাহ। তাতেই বেঁধেছে বিপত্তি।

শুধু জহুরিই নয়, এর আগে সৌরভ গাঙ্গুলি দায়িত্ব নেওয়ার পর পদত্যাগ করেন আর্থিক কর্মকর্তা সন্তোষ রাঙ্গনেকর। ২০১৬ সালে ভারতীয় বোর্ডে নিয়োগ পেয়েছিলেন জহুরি ও রাঙ্গনেকর। বিসিসিআইয়ের কমিটি অব অ্যাডমিনেষ্ট্রেশন (সিওএ) এর পাশাপাশি একটি ফিন্যান্স মডেল চুক্তিতে আইসিসির সাথে জড়িত ছিলেন তিনি।

জহুরির তদারকি কেবল বিসিসিআইয়ের মাঝেই সীমাবদ্ধ ছিল না। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফির পর ভারতের হেডকোচ অনিল কুম্বলের বিতর্কিত পদত্যাগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন জহুরি।

২০১৮ সালের অক্টোবরে অজ্ঞাত এক মহিলার যৌন হয়রানির অভিযোগের মুখোমুখি হয়েছিলেন। তবে নভেম্বরে সিওএ কর্তৃক নিযুক্ত স্বতন্ত্র কমিটি তাকে দোষী মনে না করায় অভিযোগ থেকে মুক্তি দেন। পরবর্তীতে তিনি আবারও বোর্ডের প্রধান নির্বাহী হিসেবে কাজে যোগদান করেন।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রিকেটের স্বার্থে ইংল্যান্ড সফর করতে চান ল্যাঙ্গার

ক্রিকেটের স্বার্থে ইংল্যান্ড সফর করতে চান ল্যাঙ্গার

স্থায়ীভাবে অধিনায়কের দায়িত্বে ডিভাইন

স্থায়ীভাবে অধিনায়কের দায়িত্বে ডিভাইন

পাকিস্তানের জার্সিতে আফ্রিদি ফাউন্ডেশনের লোগো

পাকিস্তানের জার্সিতে আফ্রিদি ফাউন্ডেশনের লোগো

ঢাকা প্রিমিয়ার লিগ শুরুর পরিকল্পনায় বিসিবি

ঢাকা প্রিমিয়ার লিগ শুরুর পরিকল্পনায় বিসিবি