ভারতের ঘরোয়া ক্রিকেটারদের কোটি রুপি আয়ের সম্ভাবনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩১ পিএম, ২৫ এপ্রিল ২০২৪
ভারতের ঘরোয়া ক্রিকেটারদের কোটি রুপি আয়ের সম্ভাবনা

বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) তাদের ঘরোয়া খেলোয়াড়দের পারিশ্রমিক বাড়ানোর বিষয়ে বিবেচনা করছে। সেটি বাস্তবায়ন হলে আইপিএলে অংশগ্রহণ করেই ঘরোয়া ক্রিকেটারদের বাৎসরিক আয় কোটি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ক্রিকেটভিত্তিক জনপ্রিয় সংবাদ ক্রিকবাজের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে। বলা হয়, এটা কিভাবে বাস্তবায়ন করা যায় সে বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য অজিত আগরকারের নির্বাচন কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

দেশটির ঘরোয়া ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ানোর তাৎক্ষণিক ঘোষণার সম্ভাবনা কম থাকলেও জাতীয় নির্বাচক কমিটি প্রস্তাবটি নিয়ে আলোচনা করেছে। মূলত আইপিএলে অংশগ্রহণ না করা দেশীয় খেলোয়াড়রা যেন বঞ্চিত না হয় তা নিশ্চিত করতে এমনটা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, বিসিসিআইয়ের সংশ্লিষ্ট সকলের মধ্যে একটি বিষয় নিয়ে ঐক্যমত রয়েছেন যে, দেশীয় ক্রিকেটারদের ম্যাচ ফি কমপক্ষে দ্বিগুণ করতে হবে। শুধু তাই নয়, ঘরোয়া খেলোয়াড়দের মধ্যে যারা ১০টি রঞ্জি ট্রফি খেলেছেন তারা যেন বার্ষিক ৭৫ লাখ থেকে ১ কোটি রুপির মধ্যে উপার্জন করতে পারেন।

বিসিসিআইয়ে বর্তমানে ৪০টি রঞ্জি গেম খেলেছেন এমন খেলোয়াড়ের প্রতিদিনের ম্যাচ ফি ৬০ হাজার রুপি, যারা ২১ থেকে ৪০ টি ম্যাচ খেলেছে তাদের ৫০ হাজার এবং যারা ২০টি খেলায় অংশ নিয়েছেন তাদের জন্য ৪০ হাজার রুপি রয়েছে।

দেশীয় খেলোয়াড়দের আয় কিভাবে সর্বোচ্চ করা যায় তা নিয়ে পরিকল্পনা করছে বিসিসিআই। মূলত দেশীয় খেলোয়াড়দের রঞ্জি ট্রফিতে অংশ নিতে উৎসাহিত করার লক্ষ্যেই এমন পরিকল্পনা করা হচ্ছে।



শেয়ার করুন :