পাকিস্তানের স্বপ্নে জল ঢেলে দিলেন সাঈদ আজমল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০২ পিএম, ১৫ জুলাই ২০২০
পাকিস্তানের স্বপ্নে জল ঢেলে দিলেন সাঈদ আজমল

তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে বর্তমানে ইংল্যান্ডে রয়েছে পাকিস্তান ক্রিকেট দল। করোনার কারণে সিরিজ শুরুর একমাস আগে জুনের শেষ দিকে ইংল্যান্ডে গেছে পাকিস্তান। দেশ ছাড়ার আগে সিরিজ জয়ের স্বপ্নের কথা জানিয়ে গেছেন দেশটির টেস্ট অধিনায়ক আজহার আলি ও টি-টোয়েন্টি দলপতি বাবর আজম।

ক্রিকেটের দুই ফরম্যাটের দলপতি সিরিজ জয়ের স্বপ্নের কথা বললেও দেশটির সাবেক স্পিনার সাঈদ আজমল মনে করেন, ইংল্যান্ডের মাটিতে একটি ম্যাচও জিততে পারবে না জাতীয় দল। ইংল্যান্ড সফরে পাকিস্তান একটি ম্যাচ জিতলে তা হবে ‘মিরাকল’।

১৯৯৬ সালে সর্বশেষ ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল পাকিস্তান। এরপর পাঁচটি টেস্ট সিরিজের মধ্যে দু’টিতে হার ও তিনটি ড্র করে। পাঁচটি সিরিজে ১৬ ম্যাচের মধ্যে পাঁচটি টেস্ট জিতেছিল পাকিস্তান।

ইংল্যান্ডে মাটিতে স্বাগদিকদের বিপক্ষে সিমিত ওভারের ক্রিকেটে পাকিস্তানের দ্বিপাক্ষীক সিরিজের পরিসংখ্যান আরও ভয়াবহ। ইংল্যান্ডের মাটিতে ইংলিশদের বিপক্ষে ১৯৭৪ সালে একবার ও সর্বশেষ ওয়ানডে সিরিজ জিতেছে পাকিস্তান। দুই ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল পাকিস্তান। তবে ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে ফরম্যাটে পাকিস্তানের গর্ব করার মতো সাফল্য রয়েছে।

আরও পড়ুন > ইংল্যান্ডের মাঠে টেস্ট সিরিজ জিততে চান আজহার

২০১৭ সালে ইংল্যান্ডের মাটিতে হওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে পাকিস্তান। চিরপ্রতিন্দ্বন্দি ভারতকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল পাকিস্তান। এছাড়া চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার এক বছর আগে সর্বশেষ ইংল্যান্ডের মাটিতে এক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল পাকিস্তান।

তবে এসব পরিসংখ্যান ও বর্তমানের দলের শক্তির বিচারে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট ও টি-টোয়েন্ট সিরিজে পাকিস্তান একটি ম্যাচও জিততে পারবে না বলে মনে করে আজমল। বলেন, ‘পাকিস্তান দলটি তারুণ্য নির্ভর। তাদের অভিজ্ঞতা খুবই কম। পাকিস্তানের জন্য ইংল্যান্ডের মাটিতে সিরিজটা কঠিনই হবে। যদি পাকিস্তান সেখানে একটা ম্যাচও জিতে হবে তা হবে মিরাকল।’

টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডের মাটিতে পাকিস্তান একটি ম্যাচও জিততে পারবেন না- এমনটা আজমলের মনে হলেও দলের জন্য প্রার্থনা করতে ভুল করেননি তিনি। বলেন, ‘একজন পাকিস্তানি হিসেবে আমি প্রার্থনা করি, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে যেন জাতীয় দল ভালো পারফরম্যান্স করে। টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে সাফল্য নিয়ে দেশে আসতে পারে।’

আরও পড়ুন> টি-টোয়েন্টিতে শীর্ষস্থান দখলে আত্মবিশ্বাসী বাবর আজম

ইংল্যান্ডের কন্ডিশনে পাকিস্তানের ব্যাটসম্যানদের বড় রান করতে হবে। তবেই দলের সাফল্য মিলবে বলেও জানান আজমল। বলেন, ‘ইংল্যান্ডের কন্ডিশন সবসময়ই কঠিন হয়। তবে ইংল্যান্ডে সাফল্য পেতে হলে আমাদের দলের ব্যাটসম্যানদের বড়-বড় ইনিংস খেলতে হবে। বোলারদের নিয়ে সমস্যা হবে না। আমাদের দলের বোলাররা ভালো পারফরমেন্স করতে সক্ষম হবে। কিন্তু ব্যাটসম্যানরা কখনোই ভালো করতে পারে না। এবারের তরুণ দলকে বড় পরীক্ষায় পড়তে হবে।’

জৈব-সুরক্ষিত পরিবেশে ৫ আগস্ট ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামবে পাকিস্তান। এরপর ১৩ ও ২১ আগস্ট সাউদাম্পটনে হবে সিরিজের দ্বিতীয় ও তৃৃতীয় টেস্ট। টেস্ট সিরিজ শেষে ২৮ আগস্ট টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে পাকিস্তান। পরের দু’টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ৩১ আগস্ট ও ২ সেপ্টেম্বর।

এদিকে করোনা পরবর্তী নিজের মাঠে ক্রিকেট ফেরানোর তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সফররত ওয়েস্ট ইন্ডিজের কাছে ৪ উইকেটে হেরে গেছে স্বাগতিক ইংল্যান্ড। প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে টানা ১১৬ দিন বন্ধ থাকার পর ওই ম্যাচ দিয়ে আবারও মাঠে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নিজেদের স্বার্থে বিশ্ব ক্রিকেটের ক্ষতি করছে ভারত : পিসিবি বস

নিজেদের স্বার্থে বিশ্ব ক্রিকেটের ক্ষতি করছে ভারত : পিসিবি বস

পাকিস্তানের কাছে ক্ষমা চাইতো ভারতীয় ক্রিকেটাররা : আফ্রিদি

পাকিস্তানের কাছে ক্ষমা চাইতো ভারতীয় ক্রিকেটাররা : আফ্রিদি

পাকিস্তানের চেয়েও বাংলাদেশের ব্যাটিং বেশি পরিণত : আকিব জাভেদ

পাকিস্তানের চেয়েও বাংলাদেশের ব্যাটিং বেশি পরিণত : আকিব জাভেদ

ইংল্যান্ড সফরকে ‘ঐতিহাসিক’ বলছে পাকিস্তান

ইংল্যান্ড সফরকে ‘ঐতিহাসিক’ বলছে পাকিস্তান