৫ কোটি রুপি বেতন বাড়াল কোহলির

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪৩ এএম, ০৮ মার্চ ২০১৮
৫ কোটি রুপি বেতন বাড়াল কোহলির

কোহলির বেতন এক ধাক্কায় ৫ কোটি রুপি বাড়ালো ক্রিকেট বিশ্বের সবচেয়ে ধনী বোর্ড বিসিসিআই। শুধু কোহলি নয়, নতুন তালিকায় সবারই বেতন বাড়িয়েছে ভারত। ফলে এত দিন অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের চেয়ে পিছিয়ে থাকা ধোনি-কোহলিদের মুখে নতুন করে হাসি ফুটে ওঠেছে।

ভারতীয় ক্রিকেট বোর্ড মোট ২৬ ক্রিকেটারের নতুন করে চুক্তির আওতায় এনেছে। গতবার এ সংখ্যাটা ছিল ৩২ জনের। তবে তালিকায় খেলোয়াড়ের সংখ্যা কমলেও ফুলে ওঠেছে বেতন-ভাতায়।

বিসিসিআই এক বিবৃতিতে জানিয়েছে, ‘ভারতীয় ক্রিকেটের অবস্থান ও পারফরম্যান্স বিশ্বসেরা। সে অনুযায়ী বেতন দেওয়া উচিত বলেই ভাবছে প্রশাসক কমিটি (সিওএ)।’

তিন ফরম্যাটেই খেলেন এমন খেলোয়াড়দের মধ্যে ৫ জনকে নিয়ে ‘এ-প্লাস’ নামে নতুন একটি শ্রেণি সৃষ্টি করেছে বিসিসিআই। যেখানে কোহলির সঙ্গী হয়েছেন রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরা। তারা সবাই বছরে সাত কোটি রুপি (বাংলাদেশি মূল্যমানে প্রায় ৯ কোটি টাকা) পাবেন।

গত বছর সর্বোচ্চ শ্রেণিতে থাকা রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানে নেমে গেছেন ‘এ’ শ্রেণিতে। তবে গত বছর সর্বোচ্চ শ্রেণি হিসেবে বিবেচিত ‘এ’ শ্রেণিতে দুই কোটি রুপি পেতেন অশ্বিনরা। এবার দ্বিতীয় শ্রেণিতে নেমেও পাঁচ কোটি রুপি পাবেন তারা। ‘এ’ শ্রেণিতে আরও রয়েছেন মহেন্দ্র সিং ধোনি, ঋদ্ধিমান সাহা ও মুরালি বিজয়।

‘বি’ শ্রেণির খেলোয়াড়েরা পাবেন ৩ কোটি রুপি। এ শ্রেণিতে রয়েছেন- ইশান্ত শর্মা, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, লোকেশ রাহুল, উমেশ যাদব ও দিনেশ কার্তিক। কেদার যাদব, মনীশ পান্ডে, অক্ষর প্যাটেল, করুন নায়ার, সুরেশ রায়না, পার্থিব প্যাটেল ও জয়ন্ত যাদবরা আছেন ‘সি’ শ্রেণিতে। কেন্দ্রীয় চুক্তিতে তারা পাবেন ১ কোটি রুপি।

এর বাইরে প্রতিটি আন্তর্জাতিক ম্যাচের জন্য ম্যাচ ফিও পাবেন একাদশে থাকা খেলোয়াড়েরা। জাতীয় দলের আশপাশে থাকা খেলোয়াড়দের মধ্যে একমাত্র পেসার মোহাম্মদ শামিই নতুন চুক্তিতে নেই।


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রিকেটার সামির যৌন কেলেঙ্কারি ফাঁস

ক্রিকেটার সামির যৌন কেলেঙ্কারি ফাঁস

গোলে রোনালদোর রেকর্ড

গোলে রোনালদোর রেকর্ড

ভারতের বিপক্ষে জয় দিয়ে শুরু চায় বাংলাদেশ

ভারতের বিপক্ষে জয় দিয়ে শুরু চায় বাংলাদেশ

নিষিধাজ্ঞার দাঁড়প্রান্তে ওয়ার্নার

নিষিধাজ্ঞার দাঁড়প্রান্তে ওয়ার্নার