মাঠে গড়াচ্ছে জাতীয় ক্রিকেট লিগ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৪ এএম, ২২ মার্চ ২০২১
মাঠে গড়াচ্ছে জাতীয় ক্রিকেট লিগ

প্রাণঘাতি করোনাভাইরাসে গত বছরের মধ্য মার্চে (১৬ মার্চ) থমকে গিয়েছিল দেশের ক্রিকেট। দীর্ঘ এক বছর পর সেই মার্চেই আবারও মাঠে গড়াছে জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)। সোমবার (২২ মার্চ) থেকে শুরু হবে দেশের প্রথম শ্রেণির ক্রিকেটের এ আসর।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক বিবৃতিতে প্রথম দুই রাউন্ডারের সূচি প্রকাশ করেছে। একই সাথে ইতিমধ্যে প্রতিটি দলের স্কোয়াডও ঠিক করে দিয়েছেন নির্বাচকরা।

জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) দুই স্তরে অংশগ্রহণ করবে মোট আটটি দল। সাতটি বিভাগীয় দল ও ঢাকা মেট্রো। প্রথম স্তরে রয়েছে খুলনা, সিলেট, ঢাকা ও রংপুর বিভাগ। দ্বিতীয় স্তরে রয়েছে রাজশাহী, চট্টগ্রাম, ঢাকা মেট্রো ও বরিশাল বিভাগ।

অন্যবারের ন্যায় এবারও যথারীতি ডাবল লিগ পদ্ধতিতে প্রতিটি দল নিজেদের টায়ারের অপর তিনটি দলের মুখোমুখি হবে। টায়ার টু-এর চ্যাম্পিয়ন দল আগামী মৌসুমে টায়ার ওয়ানে উত্তীর্ণ হবে। আর টায়ার ওয়ানে পয়েন্ট তালিকায় তলানিতে থাকা দল টায়ার টু-তে নেমে যাবে।

দেশের চারটি ভেন্যুতে একযোগে শুরু হবে জাতীয় লিগের খেলা। প্রথম দুই রাউন্ডের সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
sportsmail24

প্রথম রাউন্ডে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে খেলবে স্বাগতিক খুলনা ও সিলেট বিভাগ। বিকেএসপির-৪ নম্বর মাঠে নামবে ঢাকা ও রংপুর বিভাগ। রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে স্বাগতিক রাজশাহীর প্রতিপক্ষ চট্টগ্রাম। বরিশাল বিভাগীয় স্টেডিয়ামে স্বাগতিক বরিশালের আতিথেয়তা নেবে ঢাকা মেট্রো।

দ্বিতীয় রাউন্ডে রংপুর ক্রিকেট গ্রাউন্ডে স্বাগতিক রংপুরের প্রতিপক্ষ খুলনা বিভাগ। কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ২ নম্বর মাঠে খেলবে ঢাকা ও সিলেট বিভাগ। একই স্টেডিয়ামের ১ নম্বর মাঠে নামবে ঢাকা মেট্রো ও চট্টগ্রাম। বিকেএসপির-৪ নম্বর মাঠে লড়বে রাজশাহী ও বরিশাল বিভাগ।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে এবারের জাতীয় ক্রিকেট লিগের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু এনসিএল।’ এবারও টুর্নামেন্টের স্পন্সর হয়েছে বাংলাদেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন গ্রুপ। গত ৯ আসরেও জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) স্পন্সর ছিল ক্রীড়াবান্ধব দেশীয় এ প্রতিষ্ঠান।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

নাসিরের ৫ রানের আক্ষেপ

নাসিরের ৫ রানের আক্ষেপ

পুরষ্কারের পুরো অর্থ শৈশবের ক্লাবকে দিলেন বোল্ট

পুরষ্কারের পুরো অর্থ শৈশবের ক্লাবকে দিলেন বোল্ট

গল্পটা অন্যরকম হতে পারতো : তাসকিন

গল্পটা অন্যরকম হতে পারতো : তাসকিন

টাইগারদের শ্রীলঙ্কা সফরে সূচি প্রকাশ

টাইগারদের শ্রীলঙ্কা সফরে সূচি প্রকাশ