ভারত বিশ্বকাপের ‘প্রস্তুতিতে’ পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪৫ পিএম, ১০ এপ্রিল ২০২১
ভারত বিশ্বকাপের ‘প্রস্তুতিতে’ পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা

ওয়ানডে সিরিজ শেষে এবার টি-টোয়েন্টি লড়াইয়ে নামছে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। ভারতে বিশ্বকাপকে সামনে রেখে আজ শনিবার (১০ এপ্রিল) থেকে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে দু’দল। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি মঞ্চ হিসেবে এ সিরিজকে বেছে নিয়ে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

তিন ম্যাচের ওয়ানডে দিয়ে সিরিজ শুরু করেছিল পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজটি জিতে নিয়েছে সফরকারী পাকিস্তান। ওপেনার ফখর জামান-অধিনায়ক বাবর আজমের ব্যাটিংয়ের সাথে বোলারদের নৈপুন্যে সিরিজ জয়ের স্বাদ নেয় পাকিস্তান।

প্রথম ওয়ানডে ৩ উইকেটে জিতেছিল পাকিস্তান। তবে দ্বিতীয় ম্যাচেই সমতা আনতে পারে দক্ষিণ আফ্রিকা। সিরিজ নির্ধারণী ম্যাচে বাজিমাত করে পাকিস্তান। দক্ষিণ আফ্রিকাকে ২৮ রানে হারিয়ে সিরিজ জিতে নেয় তারা। শেষ দুই ম্যাচে ১৯৩ ও ১০১ রানের দু’টি নান্দনিক ইনিংস খেলেন জামান। সিরিজ সেরাও হন তিনি। ওয়ানডেতে দুর্দান্ত পারফরমেন্সের কারণে টি-টোয়েন্টি দলেও জায়গা করে নিয়েছেন জামান।

ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টিতেও ভালো করতে প্রত্যয়ী জামান। বলেছেন, ‘টি-টোয়েন্টি ভিন্ন ফরম্যাট। তবে এখানেও ভালো করার ব্যাপারে আমি আশাবাদি। দলের জন্য পারফরমেন্স করতে মুখিয়ে আছি। আমাদের প্রধান লক্ষ্য পারফরমেন্স করা ও সিরিজ জয়।’

অন্যদিকে, ঘরের মাঠে ওয়ানডে সিরিজ হারলেও টি-টোয়েন্টি লড়াইয়ে জিততে চায় দক্ষিণ আফ্রিকা। দেশটির অধিনায়ক তেম্বা বাভুমা বলেছেন, ‘ওয়ানডে সিরিজে দলের বোলাররা ভালো করতে পারেনি। তবে টি-টোয়েন্টিতে ভালো করতে চান তারা। তবে এ ফরম্যাটে ব্যাটসম্যান-বোলারদের উভয়কে ভালো করতে হবে। সিরিজ জয়ের জন্য শুরুটা ভালো হওয়াটা জরুরি। তাই জয় দিয়ে সিরিজ শুরু করতে চাই আমরা।’

টি-টোয়েন্টি ফরম্যাটে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান ১৭ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ৮টিতে পাকিস্তান ও ৯টিতে জয় আছে প্রোটিয়াদের।

পাকিস্তনের সফরের আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকা বাবর আজমদের দেশে সফর করেছে। ওই সফরেও হেরেছে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল পাকিস্তান।

এছাড়া ২০১৯ সালে সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হেরেছিল পাকিস্তান।

সূচি অনুযায়ী চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যদিও করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ভারতের পরিস্থিতি দিন দিন অবনতির দিকে। তবে পরিস্থিতি বিবেচনায় নিয়ে বিকল্প ব্যবস্থাও ভেবে রেখেছে আইসিসি।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অভিনয়ে নাম লেখালেন পাক ক্রিকেটার ফাওয়াদ

অভিনয়ে নাম লেখালেন পাক ক্রিকেটার ফাওয়াদ

ওয়ানডের পারফরমেন্সে টি-টোয়েন্টি দলে ফখর জামান

ওয়ানডের পারফরমেন্সে টি-টোয়েন্টি দলে ফখর জামান

টি-টোয়েন্টিতে নতুন অধিনায়ক পেল দক্ষিণ আফ্রিকা

টি-টোয়েন্টিতে নতুন অধিনায়ক পেল দক্ষিণ আফ্রিকা

আফ্রিকার মাটিতে পাকিস্তানের সিরিজ জয়

আফ্রিকার মাটিতে পাকিস্তানের সিরিজ জয়