ঈদ ছুটিতে ক্রিকেটারদের চলাফেরার ‘লাগাম টেনে’ বিসিবির নির্দেশনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৪ এএম, ১২ মে ২০২১
ঈদ ছুটিতে ক্রিকেটারদের চলাফেরার ‘লাগাম টেনে’ বিসিবির নির্দেশনা

ঈদুল ফিতরের ঠিক পরেই ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। ফলে দেশে চলমান করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের বিষয়টি বিবেচনা করে ঈদ ছুটিতে ক্রিকেটাদের নিরাপদ রাখার জন্য বেশ কিছু বিশেষ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সোমবার (১১ মে) থেকে শুরু হয়েছে ক্রিকেটারতের ঈদুল-উল-ফিতরের ছুটি, যা শেষ হবে ১৭ মে। সপ্তাহব্যাপী বিরতির সময় প্রাথমিক স্কোয়াডে থাকা খেলোয়াড়দের সতর্কতা অবলম্বন করার জন্য বিসিবির মেডিকেল বিভাগ নির্দেশ দিয়েছে। করোনা থেকে রক্ষা পেতে বিসিবির এ বিশেষ নির্দেশনা ক্রিকেটারদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পরিবারের সদস্য ছাড়া জনসাধারণের মধ্যে না গিয়ে এবং সাধারণ মানুষের সাথে দেখা না করার নির্দেশ দিয়েছে বিসিবি। বাড়িয়ে থাকতে এবং কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

বিসিবির প্রধান দেবাশিষ চৌধুরি বলেছেন, ‘আমরা প্রত্যেক ক্রিকেটারকে ছুটির দিনে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছি। চলাচল সিমীত রাখা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য তাদেরকে নির্দেশ দেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘ঈদের ছুটির পর গুরুত্বপূর্ণ সিরিজ হওয়ায় ক্রিকেটারদের কঠোর পরামর্শ দেওয়া হয়েছে। আমাদের মেডিকেল বিভাগ জানিয়েছে, জনসাধারণের সমাবেশে যেন ক্রিকেটাররা না যায়। কোভিড-১৯ থেকে মুক্ত থাকতে যা যা করার প্রয়োজন তা করতে বলা হয়েছে।’

শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে ১৮ মে থেকে আবারও অনুশীলন শুরু করবে ক্রিকেটাররা। আইসিসি ওয়ানডে সুপার লিগের অর্ন্তভুক্ত সিরিজটি শুরু হবে ২৩ মে।

দেবাশিষ চৌধুরি জানান, যাদের প্রাথমিক দলে ডাকা হয়েছে তাদের দু’বার কোভিড-১৯ পরীক্ষা করতে হবে। এরপর সিরিজের জন্য তৈরি হওয়া জৈব-সুরক্ষা বলয়ে প্রবেশ করবে।

তিনি বলেন, ‘১৮ মে থেকে পুনরায় ক্রিকেটারদের অনুশীলন শুরু হবে। এরপর প্রাথমিক স্কোয়াডে ডাক পাওয়া খেলোয়াড়দের দু’বার করোনা পরীক্ষা দিতে হবে। যারা করোনা পরীক্ষা নেগেটিভ হবে, তারাই জৈব-সুরক্ষা বলয়ে প্রবেশ করবে।’

বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে ১৬ মে ঢাকায় আসবে শ্রীলঙ্কা ক্রিকেট দল। ১৭ ও ১৮ মে কোয়ারেন্টাইনে থাকবে সফরকারীরা। কোয়ারেন্টাইন শেষে অনুশীলন শুরু করবে শ্রীলঙ্কা। বিসিবি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ১৯ ও ২০ মে অনুশীলন করবে তারা। বিকেএসপিতে ২১ মে একমাত্র প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে লঙ্কানরা।

২৩ মে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা। সিরিজের দ্বিতীয় এবং তৃতীয় ওয়ানডে হবে যথাক্রমে ২৫ ও ২৮ মে। সিরিজের সবগুলো ম্যাচই হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। সিরিজের সব ম্যাচ হবে দিবা-রাত্রির।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ।]



শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ সফরে শ্রীলঙ্কার স্কোয়াডে ১৮ জন, অনুমতির অপেক্ষা

বাংলাদেশ সফরে শ্রীলঙ্কার স্কোয়াডে ১৮ জন, অনুমতির অপেক্ষা

করোনা আক্রান্ত শ্রীলঙ্কার দুই ক্রিকেটার

করোনা আক্রান্ত শ্রীলঙ্কার দুই ক্রিকেটার

চেনা উইকেটে শ্রীলঙ্কা বধের আশা সাইফউদ্দিনের

চেনা উইকেটে শ্রীলঙ্কা বধের আশা সাইফউদ্দিনের

ডোমিঙ্গোকে ‘বলির পাঠা’ বানাতে চান না সুজন

ডোমিঙ্গোকে ‘বলির পাঠা’ বানাতে চান না সুজন