মাশরাফি-সাকিবদের দায়িত্ব নিচ্ছেন কে?

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:০৮ পিএম, ২১ মার্চ ২০১৮
মাশরাফি-সাকিবদের দায়িত্ব নিচ্ছেন কে?

২০১৭ সালের নভেম্বরে বাংলাদেশ ছেড়ে নিজ দেশের কোচের দায়িত্ব নিয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে। দক্ষিণ আফ্রিকা সফরের পরই বিসিবিকে চিঠি দিয়ে বিদায় নেন তিনি। হাথুরু চলে যাওয়ার পর দীর্ঘ সময় গেলেও নতুন কাউকে নিয়োগ দেয়নি বা দিতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এরি মধ্যে বাংলাদেশ ছাড়লেন হাথুরুর সহকারী হিসেবে মাশরাফি-সাকিবদের দায়িত্বে থাকা রিচার্ড হ্যালসল।

সদ্য শেষ হওয়া নিদাহাস ট্রফিতে দলের সঙ্গে ছিলেন না টাইগারদের সহকারী কোচ রিচার্ড হ্যালসল। ভারপ্রাপ্ত হেড কোচের দায়িত্ব পালন করেন টাইগারদের বোলিং কোচ ও ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি খেলোয়াড় কোর্টনি ওয়ালশ। তার দায়িত্বে শ্রীলঙ্কার বাংলাদেশ ক্রিকেট দল ভালোই খেলেছেন। দুভার্গ্যক্রমে ফাইনাল ম্যাচে হেরে গেলেও পুরো টুর্নামেন্টের দারুন পারফর্ম করেছেন মাহমুদুল্লাহ-মুশফিকরা।

শ্রীলঙ্কা সফরের আগে বাংলাদেশে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে কোচের দায়িত্ব দেয়া হয় জাতীয় দলের সাবেক অধিনায়ক ও মাশরাফি-সাকিবদের ম্যানেজার খালেদ মাহমুদ সুজনকে। তবে পুরো টিম ব্যর্থতার পরিচয়ে নিজ থেকেই তিনি সরে যান এবং ফিরে যান পূর্বের সেই ম্যানেজারের দায়িত্বেই।

শ্রীলঙ্কা সফর শেষ বাংলাদেশে ক্রিকেট দলের হেড কোচ হিসেবে এখনও দায়িত্বে রয়েছেন কোর্টনি ওয়ালশ। তবে সহকারী কোচের দায়িত্বে থাকা রিচার্ড হ্যালসল পদত্যাগ করায় নতুন করে ভাবতে হচ্ছে বিসিবিকে।

শ্রীলঙ্কা সিরিজ শেষে প্রধান কোচের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া বলে জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বলেছিলেন, শ্রীলঙ্কায় নিদাহাস টি-টোয়েন্টি ট্রফিতে ওয়ালশকে কোচের ভূমিকায় রাখা হয়েছে। কোর্টনি ওয়ালশ অভিজ্ঞ কোচ। খেলোয়াড়রা সবাই তাকে মানবে। এই চিন্তা করেই ওয়ালশকে হেড কোচের দায়িত্ব দেয়া হয়েছে।

সহকারী কোচ হিসেবে রিচার্ড হ্যালসল টাইগারদের সঙ্গী হন ২০১৪ সালে। ফিল্ডিং কোচ হিসেবে রিচার্ড হ্যালসলকে নিয়োগ দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বর্তমানে রিচার্ড হ্যালসলের পদত্যাগের পর জাতীয় ক্রিকেট দল এখন অনেকটাই কোচশূন্য। শ্রীলঙ্কা সফর শেষে বাংলাদেশের নতুন কোচ নিয়োগ দেয়া কথা বলেও এখনও কাউকে চূড়ান্ত করতে পারেনি বিসিবি। তবে বিসিবি সূত্রে জানা গেছে, চলতি মাসেই যে কোন সময় মিলবে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ।

এদিকে বাংলাদেশ ক্রিকেট দলের কোচ হওয়ার তালিকার প্রথম দিকে রয়েছেন রিচার্ড পাইবাস। জানা গেছে, বিসিবির পছন্দের তালিকার শীর্ষে রয়েছেন রিচার্ড পাইবাস। এমনকি রিচার্ড পাইবাসকেই টাইগারদের পরবর্তী কোচ হিসেবে নিয়োগ দিচ্ছে বিসিবি -এমন সংবাদও বেশ জোরালোভাবেই শোনা যাচ্ছে। এছাড়া ক্যারবীয় ক্রিকেট কোচ ফিল সিমন্সও সম্প্রতি বিসিবিতে সাক্ষাৎকার দিয়েছেন।

এছাড়া বাংলাদেশ ক্রিকেট দলে দায়িত্ব নিয়ে আলোচনায় এসেছেন সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুলের নামও। তবে আইসিসির রিজিওনাল ডেভলপমেন্ট ম্যানেজার হিসেবে বর্তমানে কর্মরত থাকা আমিনুল ইসলাম বুলবুল সম্প্রতি এক সাক্ষাৎকারে এ বিষয়ে বলেছেন, বিসিবি থেকে কোচের বিষয়ে তাকে কোন আনুষ্ঠানিক প্রস্তাব বা আলোচলা করা হয়নি।

তবে সব সমালোচনা বা আশার অবসান ঘটবে কেবল বিসিবি থেকে ঘোষণা আসলেই। তাই আপাতত নির্দিষ্ট করা বলা মুশকিলই কে হচ্ছেন মাশরাফি-সাকিবদের পরবর্তী মাস্টার।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিসিবি থেকে আনুষ্ঠানিক প্রস্তাব পাইনি : আমিনুল

বিসিবি থেকে আনুষ্ঠানিক প্রস্তাব পাইনি : আমিনুল

আবারও বাংলাদেশের কোচ হচ্ছেন রিচার্ড পাইবাস

আবারও বাংলাদেশের কোচ হচ্ছেন রিচার্ড পাইবাস

হেড কোচ ওয়ালশ, সুজন ম্যানেজার

হেড কোচ ওয়ালশ, সুজন ম্যানেজার

হাথুরুর পর বাংলাদেশ ছাড়লেন হ্যালসলও

হাথুরুর পর বাংলাদেশ ছাড়লেন হ্যালসলও