লঙ্কান ঘূর্ণিতে টেস্ট সিরিজ হারলো ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৮ পিএম, ০৩ ডিসেম্বর ২০২১
লঙ্কান ঘূর্ণিতে টেস্ট সিরিজ হারলো ওয়েস্ট ইন্ডিজ

দুই ইনিংসেই ব্যাটিং ব্যর্থতার উদাহরণ তৈরি করলো ওয়েস্ট ইন্ডিজ। আর এতেই গল টেস্টের পাশাপাশি দুই ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ জিতেই শ্রীলঙ্কা অধ্যায়ের ইতি টানলেন কোচ মিকি আর্থার।

শেষ দিনে জয়ের জন্য ২৯৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। তবে বড় লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৩২ রানেই থামে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের বোলিং লাইন আপ ধসানোর দায়িত্ব নিয়েছিলেন দুই লঙ্কান স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া ও রমেশ মেন্ডিস। দুইজন মিলে শিকার করেছেন উইন্ডিজদের সবগুলো উইকেট।

গল টেস্টের প্রথম ইনিংসে ২ উইকেটে ১৬৬ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে ব্যাটারদের ব্যর্থতায় ২৫৩ রানের বেশি তুলতে পারেনি তারা। দ্বিতীয় ইনিংসে আরও বাজে ব্যাটিং করে উইন্ডিজরা। এবার ১৩২ রানে থামে তাদের ইনিংস।

৮ উইকেটে ৩২৮ রান নিয়ে পঞ্চম দিন শুরু করে শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত ৯ উইকেটে ৩৪৫ রান তুলে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। তখন উইন্ডিজদের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৯৭ রান। তবে লঙ্কান দুই স্পিনার এম্বুলদেনিয়া এবং রমেশ মেন্ডিসের সামনে দাঁড়াতে পারেনি। তারা দুইজনই শিকার করেন পাঁচটি করে উইকেট।

এর আগে সর্বশেষ এক ইনিংসে দুই স্পিনার পাঁচ উইকেট শিকার করার কীর্তি গড়েছিল ২০০২ সালে। সেবার একই ইনিংসে পাঁচ উইকেট শিকার করেছিলেন মুত্তিয়া মুরালিধরন এবং সনাথ জয়াসুরিয়া।

গল টেস্টে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৪৪ রান করেন এনক্রুমা বোনার। দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান আসে জার্মেইন ব্ল্যাকউডের ব্যাট থেকে। বোনার এবং ব্ল্যাকউড দুইজন মিলে গড়ে তুলেছিলেন ৫০ রানের জুটি। তবে এরপর আর কোনো জুটি গড়তে না পারায় ১৩২ রানে থামে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস।

এ সিরিজ শেষেই সমাপ্ত হলো মিকি আর্থারের শ্রীলঙ্কা অধ্যায়। এবার কাউন্টি দল ডার্বিশায়ারের দায়িত্ব নিবেন তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

১০ বলে ৫ উইকেট হাসারাঙ্গার

১০ বলে ৫ উইকেট হাসারাঙ্গার

অভিষেকেই ইনজুরিতে পড়ে হাসপাতালে সোলজানো

অভিষেকেই ইনজুরিতে পড়ে হাসপাতালে সোলজানো

পাকিস্তান সিরিজে ক্যারিবিয়ানদের তারুণ্য নির্ভর দল

পাকিস্তান সিরিজে ক্যারিবিয়ানদের তারুণ্য নির্ভর দল

ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও পাকিস্তানের কোচ মুশতাক

ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও পাকিস্তানের কোচ মুশতাক