মুম্বাই টেস্ট জিততে কিউইদের সামনে ৫৪০ রানের পাহাড়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০১ পিএম, ০৫ ডিসেম্বর ২০২১
মুম্বাই টেস্ট জিততে কিউইদের সামনে ৫৪০ রানের পাহাড়

মুম্বাই টেস্টের তৃতীয় দিনে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশাল লিড নিয়েছে ভারত। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট হারিয়ে ২৭৬ রানে ইনিংস ঘোষণা করেছে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এতেই নিউজিল্যান্ডের সামনে ম্যাচ জয়ের জন্য ৫৪০ রানের লক্ষ্য দাঁড়িয়েছে।

মুম্বাইয়ের উইকেট যেন স্পিনারদের জন্য স্বর্গরাজ্য হয়ে দাঁড়িয়েছে। ভারতের প্রথম ইনিংসে ১০ উইকেট শিকার করে রেকর্ড বুকে ঢুকে গেছেন কিউই স্পিনার এজাজ প্যাটেল। তার বোলিং তোপের পরও প্রথম ইনিংসে স্কোর বোর্ডে ৩২৫ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল ভারত।

তবে দ্বিতীয় দিনের বাকি সময় উইকেটে টিকে থাকতে পারেনি নিউজিল্যান্ড। এশিয়ার যেকোনো দেশের বিপক্ষে সর্বনিম্ন রানে অলআউট হওয়ার রেকর্ড গড়ে নিউজিল্যান্ড। ভারতীয় স্পিনারদের বোলিং তোপে  মাত্র ৬২ রানে অল আউট হয় নিউজিল্যান্ড। 

সে সময় নিউজিল্যান্ডকে ফলো অন করানোর সুযোগ থাকলেও সে ঝুঁকি নিতে চাননি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে খুব বেশি সুবিধা করতে পারেনি কোহলি বাহিনী।

প্রথম দিনে কোনো উইকেট না হারিয়ে ৬২ রান সংগ্রহ করে তারা। তবে তৃতীয় দিনের প্রথম দুই সেশনেই ২৭৬ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে বসে ভারত। শেষ পর্যন্ত ইনিংস ঘোষণা করে ভারত। এতেই নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ৫৪০ রানের।

এ লক্ষ্য তাড়া করতে প্রায় আড়াইদিন সময় পাচ্ছে নিউজিল্যান্ড। তবে মুম্বাইয়ের স্পিন স্বর্গে এ রান তাড়া করা কিউইদের সামনে এভারেস্ট জয় করার সমান। তাই তো মুম্বাই টেস্টে ভারতের জয়ে একরকম নিশ্চিত তা বলাই যায়।

টেস্ট ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ ৪১৮ তাড়া করে জয় করার রেকর্ড রয়েছে। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এ রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজ। তাই তো নিউজিল্যান্ডকে জিততে হলে করতে হবে রেকর্ড।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :