বৃষ্টি বিঘ্নিত ম্যাচে বড় ব্যবধানে হারলো বাংলাদেশের মেয়েরা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৫ পিএম, ০৭ মার্চ ২০২২
বৃষ্টি বিঘ্নিত ম্যাচে বড় ব্যবধানে হারলো বাংলাদেশের মেয়েরা

নিউজিল্যান্ডে নারী বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কিছুটা হলেও জয়ের আশা জাগিয়েছিল বাংলাদেশের মেয়েরা। তবে দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টাইগ্রেসরা গড়তে পারেনি কোনো প্রতিরোধ। শেষ পর্যন্ত কিউই নারীদের কাছে বাংলাদেশকে হারতে হয়েছে ৯ উইকেটের বড় ব্যবধানে।

সোমবার (৭ মার্চ) ডানেডিনে স্বাগতিক নিউজিল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশের মেয়েরা। দিনের শুরুতেই বৃষ্টি বাঁধা দেওয়ায় নির্ধারিত সময়ের প্রায় তিন ঘণ্টা পরে মাঠে গড়ায় ম্যাচ। শুরুতে ম্যাচের দৈর্ঘ্য ২৮ ওভার করা হলেও পরে তা আরও এক ওভার কমিয়ে দেওয়া হয়।

বৃষ্টি বিঘ্নিত ম্যাচের শুরুতেই টস ভাগ্য ছিল নিউজিল্যান্ডের পক্ষে। টস হেরে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৫৯ রান তোলেন দুই ওপেনার শারমিন সুলতানা এবং ফারজানা হক। দারুণভাবে পেস সামলানো বাংলাদেশের দুই ওপেনারকে প্যাভিলিয়নে ফেরানোর জন্য স্পিন আক্রমণে ভরসা রাখে নিউজিল্যান্ড।

স্পিনার ফ্রান্সিস ম্যাকাইয়ের বলে ফিরে যান ওপেনার শারমিন সুলতানা। এরপর বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি এবং রুমানা আহমেদ। দুইজনই ফেরেন অ্যামি সেটারওয়েটথের বলে। আর এতেই স্কোর বোর্ডে ৮১ রান তুলতেই বাংলাদেশ হারিয়ে বসে তিন উইকেট।

তিন উইকেট হারালেও এক প্রান্ত আগলে দলের রানের চাকা সচল রাখার দায়িত্বভার নিজের কাঁধে নিয়েছিলেন ওপেনার ফারজানা হক। বিশ্বকাপের বাংলাদেশের পক্ষে প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন ফারজানা হক। শেষ দিকে সালমা খাতুন আর লতা মন্ডলের লড়াইয়ের ১৪০ রানে থামে বাংলাদেশের ইনিংস।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৫২ রান আসে ফারজানার ব্যাট থেকে। এছাড়াও আরেক ওপেনার শামিমা সুলতানা করেন ৩৩ রান আর মিডল অর্ডারে সোবহানা মুস্তারির ব্যাট থেকে আসে ১৩ রান। নিউজিল্যান্ডের পক্ষে অ্যামি সেটারওয়েটথ তিনটি উইকেট শিকার করেন।

২৭ ওভারে ১৪১ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের উপর চড়াও হয়ে খেলতে শুরু করেন কিউই ওপেনার সুজি বেটস। নিউজিল্যান্ডের ইনিংসের শুরুতেই প্যাভিলিয়নে ফিরে যান অধিনায়ক সোফি ডিভাইন। তাকে প্যাভিলিয়নে ফেরান স্পিনার সালমা খাতুন।

অধিনায়ক প্যাভিলিয়নে ফিরে গেলেও কিউইদের রানের চাকা সচল রাখেন সুজি বেটস। তাকে যোগ্য সঙ্গ দেন তিন নম্বরে ব্যাট করতে নামা অ্যামেলিয়া কের। জ্যোতি বাহিনীর কেউ আর নিউজিল্যান্ডের ব্যাটারদের বিপদে ফেলতে না পারায় ৯ উইকেট হার নিয়েই মাঠে ছাড়তে হয় বাংলাদেশকে। 

বিশ্বকাপে এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে একটিতেও জয় তুলে নিতে পারেনি নিগার সুলতানা জ্যোতি বাহিনী। এদিকে স্বাগতিক নিউজল্যান্ড প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারলেও দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যাটিং ব্যর্থতায় হার দিয়ে বিশ্বকাপ শুরু টাইগ্রেসদের

ব্যাটিং ব্যর্থতায় হার দিয়ে বিশ্বকাপ শুরু টাইগ্রেসদের

বিশ্বমঞ্চে নিজেদের প্রমাণ দেওয়ার বিশাল সুযোগ: নিগার সুলতানা

বিশ্বমঞ্চে নিজেদের প্রমাণ দেওয়ার বিশাল সুযোগ: নিগার সুলতানা

নারীদের ক্রিকেট বিশ্বকাপে প্রয়োজনে একাদশ হবে ‌‘৯ জনে’

নারীদের ক্রিকেট বিশ্বকাপে প্রয়োজনে একাদশ হবে ‌‘৯ জনে’

বাংলাদেশ নারী ক্রিকেট : গল্পটা লাল-সবুজের জয়িতাদের

বাংলাদেশ নারী ক্রিকেট : গল্পটা লাল-সবুজের জয়িতাদের