অবসরের ঘোষণা দিলেন হামিশ বেনেট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৯ পিএম, ১২ এপ্রিল ২০২২
অবসরের ঘোষণা দিলেন হামিশ বেনেট

ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন নিউজিল্যান্ডের ফাস্ট বোলার হামিশ বেনেট। চলতি ২০২১-২২ মৌসুমে ঘরোয়া ক্রিকেটে খেলা শেষ করেই জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ওয়েলিংটন ফায়ারবার্ডসের হয়ে খেলার সময় অবসরের সিদ্ধান্ত নিয়েছেন এই ফাস্ট বোলার।

২০০৫ সালে ক্যান্টারবারির হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেট দিয়ে বাইশগজে অভিষেক হয় বেনেটের। এরপর সেখান থেকে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল হয়ে জাতীয় দলের জার্সিও গায়ে জড়িয়েছেন তিনি।

অবসরের ঘোষণায় বেনেট বলেন, ‘যখন আমি টিমারুতে নেটে বোলিং শুরু করেছিলাম, তখন আমি স্বপ্নেও ভাবিনি ক্যারিয়ার উপভোগ করতে পারবো। বছরের পর বছর ধরে আমি সাউথ ক্যান্টারবেরি ক্রিকেট ওয়েলিংটন এবং নিউজিল্যান্ডের হয়ে খেলেছি। দুর্দান্ত সব ক্লাব আমাকে স্বপ্ন পূরণে ভূমিকা রেখেছে।’

তিনি আরও বলেন, ‘আমি অনেক দুর্দান্ত খেলোয়াড়, অধিনায়ক এবং কোচের সাথে কাজ করতে পেরে খুব সৌভাগ্যবান মনে হচ্ছে। বছরের পর বছর ধরে তাদের সমর্থনের জন্য প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই।’

বেনেট ক্যান্টারবেরি এবং ওয়েলিংটনের হয়ে ১৫৬টি ঘরোয়া ম্যাচ খেলেছেন। সব মিলিয়ে উইকেট শিকার করেছেন ৪৮৯টি। এই সময়ে তিনি পাঁচটি প্লাঙ্কেট শিল্ড, দুটি ফোর্ড ট্রফি শিরোপা, চারটি সুপার স্ম্যাশ শিরোপা এবং একটি মহিলাদের সুপার স্ম্যাশ শিরোপা সহ মোট ১২টি ঘরোয়া শিরোপা জিতেছিলেন।

২০১৮ সালে তার অধিনায়কত্বেই ফোর্ড ট্রফি জিতে ফায়ারবার্ড। তিনি ওয়েলিংটনের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ টি-টোয়েন্টি উইকেট শিকারী। তার আগে আছেন শুধুমাত্র জিতন প্যাটেল ও লুক উডকক।

আন্তর্জাতিক ক্রিকেটে ২০১০ সালের অক্টোবরে বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডেতে নিউজিল্যান্ডের জার্সি গায়ে হয়ে অভিষেক হয় তার। এক মাস পরে আহমেদাবাদে ভারতের বিপক্ষে তার টেস্টেও উপস্থিত হন।

তিন ফরম্যাট মিলিয়ে নিউজিল্যান্ডের হয়ে ৩১টি ম্যাচ খেলেছেন হামিশ। তাতে উইকেট নিয়েছিলেন ৪৩টি। তিনি নিউজিল্যান্ডের হয়ে ২০১১ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপেও অংশগ্রহণ করেছিলেন।

আন্তর্জাতিক ও প্রথম শ্রেনীর ক্রিকেট থেকে অবসর নিলেও মার্টিনবরোর ওল্ড টেবিলল্যান্ডস ক্রিকেট ক্লাবের হয়ে ক্রিকেটটা চালিয়ে যাবেন বেনেট। পাশাপাশি কোচিংয়ে ক্যারিয়ারও চালিয়ে যাবেন তিনি।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

নিউজিল্যান্ডকে ধন্যবাদ জানালো আইসিসি

নিউজিল্যান্ডকে ধন্যবাদ জানালো আইসিসি

নিজ দেশের প্রতিভাবানদের কাজে লাগাতে বললেন মরগান

নিজ দেশের প্রতিভাবানদের কাজে লাগাতে বললেন মরগান

অ্যান্ডারসনের থেকে কিছু ‘শিখতে’ মুখিয়ে আছেন হাসান আলী

অ্যান্ডারসনের থেকে কিছু ‘শিখতে’ মুখিয়ে আছেন হাসান আলী

আইসিসির মার্চ সেরা ক্রিকেটার বাবর আজম

আইসিসির মার্চ সেরা ক্রিকেটার বাবর আজম