এক ম্যাচে রেকর্ডের ছাড়াছড়ি বাবরের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৫ পিএম, ০৯ জুন ২০২২
এক ম্যাচে রেকর্ডের ছাড়াছড়ি বাবরের

অর্ধযুগের ক্রিকেট ক্যারিয়ারে সময়ের সেরা ব্যাটার হিসেবে বিবেচিত হচ্ছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। একের পর এক রেকর্ড ভাঙা বাবর এবার নতুন রেকর্ড গড়েছেন। শুধু তাই নয়, অধিনায়ক হিসেবে দ্রুততম এক হাজার রান করতে পিছনে ফেলেছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলিকেও।

বুধবার (৮ জুন) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি করেন বাবর আজম। এর আগে নিজের সর্বশেষ দুই ওয়ানডেতেও সেঞ্চুরি হাঁকিয়েছিলেন এই ক্রিকেটার। এই নিয়ে দ্বিতীয়বারের সেঞ্চুরির হ্যাটট্রিক করেছেন। ওয়ানডে ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে বাবর আজম দুই বার সেঞ্চুরির রেকর্ড করলেন।

এর আগে ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টানা তিন সেঞ্চুরি করেছিলেন বাবর আজম। ক্যারিবিয়ানদের বিপক্ষে ওই সিরিজের তিন ম্যাচে বাবর আজম করেছিলেন যথাক্রমে ১২০,১২৩ ও ১১৭।

দ্বিতীয়বারের মতো ওয়ানডেতে সেঞ্চুরির হ্যাটট্রিক করার সময় বাবর আজম করেছেন যথাক্রমে ১১৪,১০৫* ও ১০২। প্রথম দুই সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং তৃতীয়টি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

এছাড়াও ওয়ানডে অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর সবচেয়ে কম ইনিংসে এক হাজার রানের মাইলফলক স্পর্শও করেছেন তিনি। এই রেকর্ড করার পথে পিছনে ফেলেছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলিকে।

অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর এক হাজার রান পূর্ণ করতে ১৩ ইনিংস নিয়েছেন বাবর আজম। বিরাট কোহলির অধিনায়ক হওয়ার পর এক হাজার পূর্ণ করেছেন ১৭ ইনিংসে। ২০১৭ সালে এই রেকর্ড করেন তিনি।

অধিনায়ক হিসেবে দ্রুততম এক হাজার রান পূর্ণ করার তালিকায় পরের তিন স্থানে আছেন যথাক্রমে এবি ডি ভিলিয়ার্স (১৮)। ডি ভিলিয়ার্স এই রেকর্ড করেছিলেন ২০১৩ সালে। কেন উইলিয়ামসন (২০) এবং অ্যালিস্টার কুক (২১)।

বুধবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে চার হাজার রানের মাইলফলক স্পর্শ করেন বাবর আজম। ওয়ানডে ক্যারিয়ারের ৮২তম ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেন। তার চেয়ে এক ইনিংস কম খেলে চার হাজার রান পূর্ণ করেন প্রোটিয়া ওপেনার বাবর আজম।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে ১০৫ রানের ইনিংস খেলে পাকিস্তানের ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হয়েছেন বাবর আজম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি নিজেকে আরও একধাপ এগিয়ে নিলেন তিনি। পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি ২০ সেঞ্চুরি করা সাঈদ আনোয়ারকে ছুঁতে আর মাত্র তিনটি সেঞ্চুরির দরকার বাবর আজমের।

ওয়ানডে ইতিহাসে এখন পর্যন্ত ২৫জন ব্যাটার ১৭ কিংবা তার চেয়ে বেশি সেঞ্চুরি হাঁকিয়েছেন। তবে কম ইনিংস খেলে ১৭ সেঞ্চুরি পূর্ণ করেছেন বাবর আজম। ওয়ানডে ক্যারিয়ারের ৮৫তম ইনিংসেই ১৭তম সেঞ্চুরি পূর্ণ করেছেন বাবর আজম।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলিকে আক্রমণাত্মক ভাবলেও বিস্মিত হতে হলো: রিজওয়ান

কোহলিকে আক্রমণাত্মক ভাবলেও বিস্মিত হতে হলো: রিজওয়ান

টেস্টে দশ হাজারি ক্লাবে জো রুটকে ইউনিস খানের স্বাগতম

টেস্টে দশ হাজারি ক্লাবে জো রুটকে ইউনিস খানের স্বাগতম

মনে হচ্ছিলো আমার ক্রিকেট ক্যারিয়ার শেষ: আবিদ আলী

মনে হচ্ছিলো আমার ক্রিকেট ক্যারিয়ার শেষ: আবিদ আলী

তিন ফরম্যাটেই নাম্বান ওয়ান হতে চান বাবর আজম

তিন ফরম্যাটেই নাম্বান ওয়ান হতে চান বাবর আজম