বাটলারের বিধ্বংসী ব্যাটিংয়ে রেকর্ডের ভাঙার ছড়াছড়ি

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ১৭ জুন ২০২২
বাটলারের বিধ্বংসী ব্যাটিংয়ে রেকর্ডের ভাঙার ছড়াছড়ি

নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষীয় সিরিজে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। প্রথম দ্বিপাক্ষীয় সিরিজেই ডাচদের বিপক্ষে ওয়ানডে ও লিস্ট ‘এ’ ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে ইংল্যান্ড। এই রেকর্ড গড়ার পথে বড় অবদান রেখেছেন ব্যাটার জস বাটলার। তিনি নিজেও তৈরি করেছেন অসংখ্য রেকর্ড।

নেদারল্যান্ডসের বিপক্ষে জস বাটলার যখন মাঠে আসেন সেই সময়ই ইংলিশরা জানান দিচ্ছিলো রানবন্যার তৈরি করবে। মাঠে নেমে ফিল সল্ট ও ডেভিড মালানের পথে হাঁটেন জস বাটলারও। শুরু থেকেই ডাচ বোলারদের বিপক্ষে রুদ্রমূর্তি ধারণ করেন।

২৭ বলে তুলে নেন ক্যারিয়ারের ২১তম অর্ধশতক। এর ২০ বল পরেই তুলে নেন ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি। এই নিয়ে তিনবার ৫০ এর কম বল খেলে শতক পূরণ করলেন জস বাটলার। এর আগে এই দুইবার এই রেকর্ড গড়েছিলেন পাকিস্তানের হার্ড হিটার ব্যাটার শহীদ আফ্রিদি। এই দুই ব্যাটারই একের অধিকবার ৫০ এর কম বল খেলে শতক পূর্ণ করেছেন।

৪৭ বলে অর্ধশতক পূর্ণ করা জস বাটলারের সামনে সুযোগ ছিল প্রোটিয়াদের সাবেক ব্যাটার এবি ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে যাওয়ার। তবে সেই সুযোগ কাজে লাগাতে পারেননি। ৬৫তম বলে ১৫০ রান পূর্ণ করা জস বাটলার ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে দেড়শ পার করেছেন। এর আগে ৬৪ বলে ১৫০ রান পূর্ণ করেছিলেন এবি ডি ভিলিয়ার্স।

ইংল্যান্ডের হয়ে ১০ম সেঞ্চুরি করা জস বাটলার এদিন ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি করেন। ইংলিশদের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও অবশ্য তার দখলেই। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ৪৬ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি। ইংল্যান্ডের হয়ে তৃতীয় দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও নিজের দখলে রেখেছেন বাটলার। ২০১৯ সালে পাকিস্তানের বিপক্ষে ৫০ বলে তিনি সেই সেঞ্চুরি করেছিলেন।

সবচেয়ে কম বলে ১৫০ রান পূর্ণ করা ক্রিকেটারদের তালিকায় শীর্ষ পাঁচে আছেন জস বাটলার। তিনি দুইবার এই রেকর্ড গড়লেন। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৬ বলে ১৫০ রান করেছিলেন।

জস বাটলারের সাথে ইংলিশদের ইনিংসের শেষ দিকে নেদারল্যান্ডসের উপর তান্ডব চালিয়েছিলেন লিয়াম লিভিংস্টোন। তিনিও দ্রুততম অর্ধশতকে ছাড়িয়ে যেতে পারতেন এবি ডি ভিলিয়ার্সকে। তবে ১৭তম বলে অর্ধশতক করে সেই রেকর্ডকে আর ছাড়িয়ে যেতে পারেননি। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬ বলে অর্ধশতক পূর্ণ করে দ্রুততম অর্ধশতকের রেকর্ড গড়েছিলেন এবি ডি ভিলিয়ার্স।

দ্বিতীয় দ্রুততম সময়ে অর্ধশতক পূর্ণ করার রেকর্ডে লিভিংস্টোনের সাথে আছেন আরও তিন ক্রিকেটার। তারা হলেন- সনাৎ জয়াসুরিয়া, কুশল পেরেরা ও মার্টিন গাপটিল। এই তিন ব্যাটারের সবাই ১৭ বলে অর্ধশতক পূর্ণ করেছিলেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

২০২৩ বিশ্বকাপে নেতৃত্ব নিয়ে দ্বিধায় মরগান

২০২৩ বিশ্বকাপে নেতৃত্ব নিয়ে দ্বিধায় মরগান

বর্ণবাদের অভিযোগে জরিমানার কবলে কাউন্টি দল ইয়র্কশায়ার

বর্ণবাদের অভিযোগে জরিমানার কবলে কাউন্টি দল ইয়র্কশায়ার

টেস্ট ব্যাটারদের শীর্ষে উঠলেন জো রুট

টেস্ট ব্যাটারদের শীর্ষে উঠলেন জো রুট