মমিনুল চাইলে বিরতি নিতে পারে: সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৫ পিএম, ২০ জুন ২০২২
মমিনুল চাইলে বিরতি নিতে পারে: সাকিব

ব্যাট হাতে ভয়াবহ দুঃসময় পার করছেন বাংলাদেশের সদ্য সাবেক টেস্ট অধিনায়ক মমিনুল হক। অফ ফর্মের জেড়ে অধিনায়কত্বও ছাড়তে বাধ্য হয়েছেন। অনেকেই বলছেন, রানখরায় থাকা মমিনুলের কিছুদিনের জন্য হলেও বিরতি নেওয়া প্রয়োজন। নতুন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান অবশ্য বিরতির বিষয়টি মুমিনুলের উপরেই ছেড়ে দিয়েছেন। তিনি বলেন, মমিনুল নিজে যদি মনে করে তার বিরতি প্রয়োজন, তবে সে অবশ্যই নিতে পারে। 

বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটার ইদানিংকালে যেন রান করাই ভুলে গেছেন। সর্বশেষ দশ ইনিংসেই চারবার শুন্য রানে আউট হয়েছেন। বাকি সাত ইনিংসেও রানের সংখ্যা একবারও দুই অঙ্কে পৌঁছায়নি।

দলকে সামনে থেকে নেত্বতৃ দিতে পারছেন না এবং নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিবেন টেস্ট অধিনায়কের দায়িত্ব ছাড়ার কারণ হিসেবে বলেছিলেন মুমিনুল। কিন্তু অধিনায়কত্বের অধ্যায় শেষে প্রথম সফরে রান খরা তো কাটেইনি বরং দলে জায়গা নিয়েও প্রশ্ন তৈরি হয়েছে। এতদিন অধিনায়ক থাকায় মোটামুটি যে প্রশ্নটা আড়ালে ছিল এখন সেটাই সামনে এসেছে।

রান খরায় থাকা ব্যাটারদের ক্রিকেট থেকে সাময়িক বিরতির একাধিক উদাহরণ রয়েছে ক্রিকেট ইতিহাসে। অনেকেই বিরতি নিয়ে নিজের ভুল শুধরে সফল হয়েছেন। মুমিনুলও কি সেই পথে হাটবেন। দল বা নতুন অধিনায়ক সাকিব কি ভাবছেন এই বিষয়ে।

ব্যাটারদের উপায় খুঁজে বের করতে হবে, সহজ সমাধান: সাকিব

রোববার (১৯ জুন) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের চতুর্থ দিনে সাত উইকেটের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ম্যাচ শেষে একাধিক বিষয়ে কথা বলেছেন অধিনায়ক সাকিব আল হাসান। যেখানে মমিনুলের লম্বা রান খরা ও বিরতির বিষয়ও ছিল।

বিরতির বিষয়টি সদ্য সাবেক টেস্ট অধিনায়কের উপরই ছেড়ে দিয়েছেন নতুন টেস্ট অধিনায়ক। বলেন, "এটা আমার পক্ষে বলা মুশকিল। যেটা হচ্ছে, ওর সঙ্গে সব সময় কথা হয়। আবারও কথা হবে। ও যদি মনে করে ওর ব্রেক দরকার আছে, সেটা হতে পারে।"

sportsmail24

এ মুহূর্তে কোনো কিছুর বিষয়ে সিদ্ধান্ত নিতে চান না সাকিব আল হসান। দ্বিতীয় টেস্টের আগে অনুশীলনে দলের জন্য যেটা ভালো হবে সেটাই করবেন তিনি। অধিনায়ক হয়েই সাকিব ঘোষণা দিয়েছেন, রান করলে দলে থাকা যাবে না হলে নয়।

তবে এই সিরিজেই মমিনুল হয়তো একাদশ থেকে বাদ পড়ছেন না। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান সিরিজের দ্বিতীয় টেস্ট মমিনুলের জন্য হতে পারে চূড়ান্ত অগ্নিপরীক্ষা।

সাকিব বলেন, "এখন আসলে একটা ম্যাচ শেষ হওয়ার পরপরই কোনো সিদ্ধান্ত নেওয়াটা বা চিন্তা করাটা ভালো কিছু না। পরের দুই দিন আমাদের বিরতি আছে। এরপর যখন সেন্ট লুসিয়াতে অনুশীলন করব, ওই দিনই চিন্তা করব, আমাদের দলের জন্য কোনটা ভালো হতে পারে।" 

ব্যাটারদের আত্মবিশ্বাস একদম তলানিতে: ডোমিঙ্গো

তবে অধিনায়ক সাকিবকে শুধু মমিনুল নয় পুরো টপঅর্ডার নিয়েই সিদ্ধান্ত নিতে হবে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশকে প্রায় প্রত্যেক ম্যাচেই টপ অর্ডার ম্যাচ থেকে ছিটকে দিয়েছে। মিডল এবং লোয়ার মিডল অর্ডারের লড়াইয়ে ম্যাচে টিকে থাকতে পেরেছে বটে, কিন্তু শেষ পর্যন্ত হারই সঙ্গী হয়েছে টাইগারদের।

২৪ জুন (শুক্রবার) সেন্ট লুসিয়ায় সিরিজের শেষ ও দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সিরিজ বাঁচাতে এ ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই সাকিবের দলের সামনে। আর জয় পেতে টপ অর্ডারের ঘুরে দাঁড়ানো খুবই প্রয়োজন দলের।  

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যাটিং ব্যর্থতার বাংলাদেশের আরও একটি টেস্ট হার

ব্যাটিং ব্যর্থতার বাংলাদেশের আরও একটি টেস্ট হার

সাকিবকে ‘সতর্ক’ করলেন ডোমিঙ্গো

সাকিবকে ‘সতর্ক’ করলেন ডোমিঙ্গো

পারেদেসকে খুন করতে চেয়েছিলেন মেসি!

পারেদেসকে খুন করতে চেয়েছিলেন মেসি!

৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড