‘কোহলিকে বাদ দিলে বিসিসিআই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫১ পিএম, ১৫ জুলাই ২০২২
‘কোহলিকে বাদ দিলে বিসিসিআই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে’

সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে রানের দেখা পাওয়াটাই দুষ্কর হয়ে দাঁড়িয়েছে বিরাট কোহলির সামনে। চারদিকে প্রচুর সমালোচনার মধ্যেও কোহলিকে সমর্থন দিচ্ছেন দলটির অধিনায়ক রোহিত শর্মা। এমনকি চুপচাপ আছে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এমন অবস্থায় সাবেক ইংলিশ স্পিনার মন্টি প্যানেসারের দাবি, কোহলিকে দল থেকে বাদ দিলে বিসিসিআই আর্থিভাবে ক্ষতিগ্রস্ত হবে।

২০১৯ সালে কলকাতায় বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ সেঞ্চুরির দেখা পেয়েছিলেন বিরাট কোহলি। এরপর থেকে শুরু হওয়া সেঞ্চুরি খরা রুপ নিয়েছে রানখরায়। ভারতের মতো দলে রানখরার মধ্যে একাদশে টিকে যাওয়াটা বেশ আশ্চর্যজনকই বটে।

চারদিক থেকে আসা সমালোচনার পরও কোহলিকে বারবারই সুযোগ দিচ্ছে বিসিসিআই। এমনকি অধিনায়ক রোহিত শর্মাও দিচ্ছেন সমর্থন। কোহলি কেন এতো সমর্থন পাচ্ছেন? এই প্রশ্নের সম্ভাব্য উত্তর দিয়েছেন সাবেক ইংলিশ স্পিনার মান্টি প্যানেসার।

তার মতে, বিরাট কোহলিকে বাদ দিলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে বিসিসিআই। ভারতীয় সংবাদমাধ্যম টাইম অব ইন্ডিয়াকে বলেন, “রোনালদো যখন ইউনাইটেডের হয়ে খেলে, সবাই ফুটবল দেখে। টাইগার উডস কোনো টুর্নামেন্টে খেললে সবাই ওই টুর্নামেন্টে নজর রাখে। সে জিতুক আর না জিতুক। কোহলির ক্ষেত্রেও বিষয়টি একই। ওর অনেক ভক্ত আছে, সবাই ওর ভালো খেলা দেখার অপেক্ষায় আছে। বিষয়টা বিসিসিআইকে তাই ভাবাচ্ছে। আর্থিকভাবে ঠিক কি পরিমাণ ক্ষতি হবে তা নিশ্চিত নয়, তবে বেশ ক্ষতি হবে তাদের।”

বিষয়টি নিয়ে বিসিসিআই চাপে আছে তাও মনে করেন মন্টি প্যানেসার। স্পনসরদের খুশি রাখতে বিসিসিআইয়ের এই পথে হাঁটা ঠিক হবে না বলেও মত তার।

প্যানেসার বলেন, “বিসিসিআইও চাপে আছে। তারা স্পনসরদের কিভাবে খুশি রাখবে সেটাই বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। তাকে বাদ দিতে পারছে না, তাতে বড় পরিমাণ আর্থিক ক্ষতি হবে।”

ব্যাটে রান না থাকলেও কোহলিকে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখতে চান মান্টি প্যানেসার। তার মতে ২০১৯ বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনির অভিজ্ঞতা ভারত যেভাবে লাগিয়েছিল, এবারও সেটাই হোক।

“আমি চাই অস্ট্রেলিয়ায় সে (কোহলি) থাকুক। ক্রিকেটের সবচেয়ে বড় অ্যাম্বাসেডর সে। আশা করি, সে অস্ট্রেলিয়ায় খেলবে এবং একাদশেও থাকবে। তরুণ ক্রিকেটাররা তার কাছ থেকে বিভিন্ন বিষয় শিখতে পারবে।”- জানান প্যানেসার।

আরও বলেন, “২০১৯ বিশ্বকাপে ধোনির অভিজ্ঞতা কাজে লাগাতে চেয়েছিল ভারত। সেটা না পারলেও অস্ট্রেলিয়ায় কোহলির অভিজ্ঞতা কাজে লাগানোর দারুণ সুযোগ আছে ভারতের সামনে। আশা করি, তারা এই সুযোগ হাতছাড়া করবে না।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলির ফর্ম নিয়ে চিন্তার কিছু নেই: গাভাস্কার

কোহলির ফর্ম নিয়ে চিন্তার কিছু নেই: গাভাস্কার

ভারত-বিশ্ব একাদশ ম্যাচ আয়োজনে ইচ্ছুক বিসিসিআই

ভারত-বিশ্ব একাদশ ম্যাচ আয়োজনে ইচ্ছুক বিসিসিআই

কোহলির পাশে রোহিত, 'তোপ দাগালেন' কপিল দেবকে

কোহলির পাশে রোহিত, 'তোপ দাগালেন' কপিল দেবকে

কোহলি পারফর্ম না করলে বাদ দেওয়া হোক: কপিল দেব

কোহলি পারফর্ম না করলে বাদ দেওয়া হোক: কপিল দেব