ভারত-পাকিস্তান ম্যাচের মুখ্য পাঁচ বিষয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩০ পিএম, ২৮ আগস্ট ২০২২
ভারত-পাকিস্তান ম্যাচের মুখ্য পাঁচ বিষয়

পৃথিবীর যে কোনো টুর্নামেন্টে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই সমর্থকদের মধ্যে বাড়তি উত্তেজনা। কিন্তু দুই দেশের রাজনৈতিক অস্থিরতায় ২০১৩ সালের পর থেকে আর কখনোই দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়নি দল দু’টি। ফলে এশিয়া কাপ ও বিশ্বকাপই একমাত্র জায়গা যেখানে দুই’টি দল মুখোমুখি হয়।

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে বিধ্বস্ত হয়েছিল ভারত। ওই জয়টাই ছিল বিশ্বমঞ্চে ভারতের বিপক্ষে প্রথম জয়। এর ১০ মাস পর এশিয়া কাপের মঞ্চে আবারও মুখোমুখি হচ্ছে দল দু’টি।

পাকিস্তান শিবিরে বইছে জয়ের ধারা বজায় রাখার প্রত্যয়, অন্যদিকে ভারত শিবিরে  বইছে প্রতিশোধের আবহ। তবে ব্যবধান কম হলেও দুই দলের মধ্যেওই বেশ কিছু পরিবির্তন হয়েছে। 

পাক-ভারত মহারণের আগে বেশ কিছু বিষয় ঘুরপাক খাচ্ছে সমর্থকের মাথায়। সেসব বিষয় থেকে শীর্ষ পাঁচটি বিষয়, যেগুলো আজকের ম্যাচে নিয়ামক হয়ে উঠতে পারে সেসব নিয়ে স্পোর্টসমেইল’র আজকের আয়োজন।

ইনজুরি প্রবণতা

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারানোর মূল নায়ক ছিলেন বাঁহাতি পেসার শাহীন আফ্রিদি। ইনজুরিতে তাকে এবার পাচ্ছে না পাকিস্তান। ছিটকে গেছেন সাম্প্রতিক দারুণ ফর্মে থাকা তরুণ পেসার মোহাম্মদ ওয়াসিম জুনিয়রও! 

অন্যদিকে ভারত পাচ্ছে না তাদের সেরা পেসার জসপ্রীত বুমরাহকে। দুই দলে এবার কিছু নতুন মুখ দেখা যাবে। তবে বোলিং আক্রমণে দলের সেরা পেসারের অভাব বোধ করতে দুই দলই। 

আফগানদের এশিয়া কাপ জয়ের সম্ভাবনা দেখছেন আজগর

অলরাউন্ডারদের আধিপাত্য 

ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে দলে পেতে চাইবে যে কোনো দল। ঝড়ো ব্যাটিংয়ের সঙ্গে কার্যকরী বোলিংয়ে যে কোনো দলের জন্য আশীর্বাদ।

অন্যদিকে দুর্দান্ত লেগ স্পিনের সঙ্গে ঝড়ো ব্যাটিং শাদাব খানকে পাকিস্তান একাদশের জন্য অপরিহার্য করে তুলেছে।  

এছাড়া ভারতের রবীন্দ্র জাদেজা ও পাকিস্তানের মোহাম্মদ নেওয়াজও এই ম্যাচে পার্থক্য গড়ে দিতে পারেন নিজেদের পারফর্ম্যান্স দিয়ে। 

বাবর আজম ও বিরাট কোহলির লড়াই

গত দুই বছর ধরে দুই মেরুতে অবস্থান করছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি ও পাকিস্তান অধিনায়ক বাবর আজম। কোহলি যেখানে রান পেতেই হিমশিম খাচ্ছেন সেখানে ব্যাট হাতে রান বন্যা বইয়ে দিচ্ছেন বাবর।

কিন্তু অফফর্মের কোহলিও পাকিস্তানের বিপক্ষে যথেষ্ট ভালো খেলেন। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে হারলেও কোহলির ইনিংসেই সম্মানজনক স্কোর দাড় করাতে পেরেছিল ভারত।

অন্যদিকে বাবর এক কাঠি এগিয়ে অপরাজিত হাস সেঞ্চুরি করে ম্যাচ জিতিয়ে মাঠ ছেড়েছিলেন। বাবরের সামনে যেখান চ্যালেঞ্জ ধারাবাহিকতা ধরে রাখা। সেখানে কোহলির চ্যালেঞ্জ আরও বড়, মরিচা ধরা ব্যাটে রান ফেরানো! 

তবে ম্যাচের আগে বাবরকে সময়ের সেরা ব্যাটার হিসেবে আখ্যা দিয়েছে কোহলি। অন্যদিকে কোহলির ফর্মে ফিরতে মাত্র এক ম্যাচই যথেষ্ট বলে মনে করছেন পাকিস্তান অধিনায়ক। 

আত্মবিশ্বাসী পাকিস্তান,  নতুন ভারত

শেষবারের দেখায় যে দাপুটে জয় পেয়েছিল পাকিস্তান, তাতে করে ভারতের বিপক্ষে যথেষ্ট আত্মবিশ্বাসী থাকবে পাকিস্তান।

অন্যদিকে আগামী অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে নতুন করে শুরু করতে চায় ভারত। কয়েকদিন আগেই ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেছিলেন, ভুলে করে বিপদে পড়লেও ভিন্ন কিছু করতে চান। 

একাদশ বাছাই

দুই দলকেই একাদশ বাছাই নিয়ে যথেষ্ট বিড়ম্বনায় পড়তে হবে। তবে সেটা হয়তো মধুর বিড়ম্বনাও হতে পারে। দুই দলের জন্য টপ অর্ডার যেমন গুরুত্বপূর্ন তেমনি মাথা ব্যথার কারণও বটে! দলের অধিকাংশ রানই প্রথম তিনজনের ব্যাট থেকে আসলেও তাদের রান বাড়ানোর গতি যথেষ্ট শ্লথ।

এক্ষেত্রে দুই দলকে ঠিক করতে হবে তারা বড় রান করবে নাকি মাঝারি লক্ষ্য গড়ে সেটা ডিফেন্ড করার চেষ্টা করবে। তিন পেসার নাকি দুই পেসার এই সিদ্ধান্তও নিয়ামক হতে পারে আজকের ম্যাচে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

করোনামুক্ত দ্রাবিড় যাচ্ছেন আরব আমিরাতে

করোনামুক্ত দ্রাবিড় যাচ্ছেন আরব আমিরাতে

শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে এশিয়া কাপ শুরু করলো আফগানিস্তান

শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে এশিয়া কাপ শুরু করলো আফগানিস্তান

হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান

হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান

এশিয়া কাপে সাকিবের সহ-অধিনায়ক আফিফ

এশিয়া কাপে সাকিবের সহ-অধিনায়ক আফিফ