বহু প্রতীক্ষার কোহলির ‘বিশেষ’ সেঞ্চুরি, বদলে যাবে অনেক কিছু

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২২
বহু প্রতীক্ষার কোহলির ‘বিশেষ’ সেঞ্চুরি, বদলে যাবে অনেক কিছু

২৩ নভেম্বর, ২০১৯! কলকাতায় বাংলাদেশের বিপক্ষে গোলাপি বলের টেস্টে আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজের ৭০তম সেঞ্চুরি পূর্ণ করেছিলেন বিরাট কোহলি। পরের সিরিজেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নড়বড়ে ৯০-এ আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। সেই যে শুরু, এরপর গুনে গুনে ১০২১ দিনে বহুবার সেঞ্চুরির ধারের কাছে গেলেও কাঙ্ক্ষিত শতকটার আর দেখা পাননি তিনি। রান মেশিন হয়ে ওঠা কোহলি সেঞ্চুরি খরাকে পরিণত করেছিলেন রানখরায়ও! তবে সব বাধা বিপত্তি পেরিয়ে অবশেষে সেঞ্চুরির দেখা মিললো তার ব্যাটে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ভারতের নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা নিজেকে সরিয়ে নিয়েছিলেন একাদশ থেকে। নিয়মিত তিনে ব্যাট করা কোহলিকে তাই খেলতে হয়েছে ওপেনিংয়ে। সঙ্গী নিয়মিত ওপেনার লোকেশ রাহুল।

এশিয়া কাপের আগে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন কোহলি। এশিয়া কাপ শুরুর আগে জানিয়েছিলেন, এ সময়ে ব্যাটিং করা তো দূরে থাক, ব্যাটের ধারের কাছেও ছিলেন না। নিজের টেকনিক নয় বরং, নিজের মানসিক অবস্থার উন্নতিতে কাজ করেছিলেন। এমনকি তার উপর থাকা চাপে মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন তাও স্বীকার করেন।

মানসিকভাবে সুস্থ হওয়ার জন্য নেওয়া বিরতি কোহলির জন্য বড় টনিক ছিল, তা অস্বীকার করার উপায় নেই। পরিসংখ্যান কথা বলে তার পক্ষে। পুরো টুর্নামেন্টে পাঁচ ম্যাচ খেলা কোহলির ব্যাট থেকে এসেছে ২৭৬ রান। প্রথমে হাফ সেঞ্চুরি দিয়ে শুরু করা কোহলি নিজেকে ফর্মের তুঙ্গে নেওয়ার ধারায় তুলে নিয়েছেন ক্যারিয়ারের ৭১তম সেঞ্চুরি। হয়তো এ সেঞ্চুরিই বদলে দিবে তার নামের পাশের পরিসংখ্যান।

বাংলাদেশের বিপক্ষে পাওয়া ওই সেঞ্চুরির পর কোহলিকে পরের শতক পেতে অপেক্ষা করতে হয়েছে ১০২১ দিন। এ সময়ে নানা সমালোচনায় বিদ্ধ কোহলি মানসিকভাবে ছিলেন বিপর্যন্ত, তা নিজেও স্বীকার করেছেন। সেঞ্চুরির পর জানিয়েছেন, তাকে মানসিকভাবে সঠিক পথে রাখতে ভূমিকা রেখেছিলেন স্ত্রী আনুষ্কা। তাই নিজের ৭১তম সেঞ্চুরিটা উৎসর্গ করেছেন নিজের স্ত্রীকেই।

কোহলি বলেছেন, “আপনি আমাকে এইখানে দেখছেন একজন মাত্র মানুষের জন্য। তিনি হলেন- আমার স্ত্রী আনুষ্কা। আমার এই শতক তার ও আমাদের মেয়ে ভামিকার জন্য। আপনার পাশে আনুষ্কার মতো কেউ থাকলে দারুণভাবে ফিরে আসা সম্ভব। আমি ফিরতে চেয়েছি কিন্তু মরিয়া ছিলাম না।”

ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে পাওয়া ছুটি কিভাবে কাজ করেছে তাও জানিয়েছেন কোহলি। বলেছেন, “ছয় সপ্তাহের বিশ্রাম দারুণ কাজে দিয়েছে। আমি বুঝতে পেরেছিলাম, কতটা পরিশ্রান্ত ছিলাম আমি। অতিরিক্ত প্রতিদ্বন্দ্বীতা ভালো না। এটা ভেঙে আমি এখন সফল।”

শুধু সমালোচনা সহ্য করেননি বিরাট কোহলি। এ সময়ে পরিবার কিংবা স্ত্রী আনুষ্কা শর্মাকেও হতে হয়েছে সমালোচনার ভাগীদার। সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা সাবেক ক্রিকেটার কারো হাত থেকেই মোটামুটি রেহাই মেলেনি কোহলির। তবুও সহ্য করেছেন, দীর্ঘ হলেও রাজার মতো বেশে ফিরে জানিয়েছেন সেঞ্চুরিটা করার জন্যই এখনো টিকে আছেন ক্রিকেটের মঞ্চে।

দীর্ঘ বিরতির কারণে ৭১তম সেঞ্চুরিটা সব সময়ই বিশেষ কিছু হয়ে থাকবে কোহলির জন্য। এমন কী ক্যারিয়ারের শেষে বিশেষ কিছুর তালিকা করতে বললে হয়তো এ সেঞ্চুরিটাকে সবার উপরেই স্থান দিবেন তিনি।

৭১তম সেঞ্চুরি শুধু মাত্র সমালোচনার জন্য বিশেষ নয় কোহলির জন্য। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটা তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ফরিদ আহমেদকে ছক্কা মেরে সেঞ্চুরি পূর্ণ করা কোহলি অপরাজিত ছিলেন ১২২ রানে।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটাই সেরা ব্যক্তিগত সংগ্রহ। এছাড়াও ফ্রাঞ্চাইজি ও ঘরোয়া ক্রিকেট মিলিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে কোহলির সেরা সংগ্রহও। কোহলি এ সেঞ্চুরি তার ইতিহাসের পাতার অনেক কিছুই বদলে দেবে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলির সেঞ্চুরি, জয় নিয়ে ভারতের বিদায়

কোহলির সেঞ্চুরি, জয় নিয়ে ভারতের বিদায়

আমার বিশ্বাস ছিল ছয় মারতে পারবো: নাসিম শাহ

আমার বিশ্বাস ছিল ছয় মারতে পারবো: নাসিম শাহ

এশিয়া কাপ পরীক্ষার মঞ্চ, দূর্ভাবনা নেই: রোহিত

এশিয়া কাপ পরীক্ষার মঞ্চ, দূর্ভাবনা নেই: রোহিত

বিরতির এক মাস ব্যাট ছুঁয়ে দেখেননি কোহলি

বিরতির এক মাস ব্যাট ছুঁয়ে দেখেননি কোহলি