কোহলির সেঞ্চুরি, জয় নিয়ে ভারতের বিদায়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২০ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২২
কোহলির সেঞ্চুরি, জয় নিয়ে ভারতের বিদায়

বিরাট কোহলির দুর্দান্ত সেঞ্চুরিতে জয় দিয়ে এশিয়া কাপের ১৫তম আসর শেষ করলো ভারত। টি-টোয়েন্টি ফরম্যাটের আসরে সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে ১০১ রানের বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে লোকেশ রাহুলরা। রান বিবেচনায় টি-টোয়েন্টি ইতিহাসে ভারতীয় ক্রিকেট দলের এটি দ্বিতীয় বড় ব্যবধানের জয়।

ম্যাচে ব্যাট হাতে অপরাজিত ১২২ রানের ইনিংস খেলেছেন কোহলি। টি-টোয়েন্টি ক্যারিয়ারে কোহলির এটি প্রথম এবং ১০২০ দিন পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে সেঞ্চুরি করলেন। ২০১৯ সালের ২৩ নভেম্বর কোলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিপক্ষে গোলাপি বলের টেস্টে সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন কোহলি।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে ভারত। তিন পরিবর্তন নিয়ে একাদশ সাজায় ভারত। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার পরিবর্তে নেতৃত্ব পান লোকেশ রাহুল। কোহলিকে নিয়ে ইনিংস শুরু করেন রাহুল। পাওয়ার প্লেতে ৫২ রান তুলেন রাহুল-কোহলি।

১১তম ওভারে ৩২ বল খেলে হাফ-সেঞ্চুরির দেখা পান কোহলি। পরের ওভারে ভারতের রান তিন অংক স্পর্শ করে। ওই ওভারে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১৭তম হাফ-সেঞ্চুরির স্বাদ পান রাহুল। ৩৬ বলে হাফ-সেঞ্চুরি পাওয়া রাহুল থামেন ৬২ রানে। ৪১ বল খেলে ৬টি চার ও ২টি ছক্কা মারেন তিনি। ৭৬ বল খেলে কোহলির সাথে ১১৯ রান যোগ করেন রাহুল।

রাহুলের বিদায়ের পর ব্যাট হাতে ঝড় তোলেন কোহলি। এতে ৫৩ বলেই টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পান কোহলি। পেসার ফরিদ আহমাদের করা ১৯তম ওভারের দ্বিতীয় বলে ছক্কা দিয়ে সেঞ্চুরি পূর্ণ করা কোহলি নতুন এ মাইলফলক স্পর্শ করতে ১০টি চার ও ৩টি ছক্কা মারেন।

শেষ পর্যন্ত ১২২ রানে অপরাজিত থাকেন কোহলি। ভারতের পক্ষে টি-টোয়েন্টি সর্বোচ্চ ব্যক্তিগত রানের নতুন রেকর্ড গড়েন তিনি। এতে ভেঙে যায় রোহিতের রেকর্ড। ২০১৭ সালে ইন্দোরে শ্রীলঙ্কার বিপক্ষে ১১৮ রান করেছিলেন রোহিত।

নিজের দানবীয় ইনিংসে ৬১ বল খেলে ১২টি চার ও ৬টি ছক্কা মারেন কোহলি। তার সেঞ্চুরিতে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ২ উইকেটে আফগানদের বিপক্ষে সর্বোচ্চ ২১২ রান করে ভারত। আর এবারের এশিয়া কাপে প্রথম সেঞ্চুরি করেন কোহলি।

২১৩ রানের বিশাল টার্গেটে খেলতে নেমে ভারতের পেসার ভুবেনম্বরের সুইংয়ে দিশেহারা হয়ে পড়ে আফগানিস্তানের টপ-অর্ডার। সপ্তম ওভারে ২১ রানে ৬ উইকেট হারায় আফগানরা। এর মধ্যে ৫টি উইকেটই ছিল ভুবেনশ্বরের।

টপ-অর্ডারদের ব্যর্থতায় দ্রুত গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়লেও তিন নম্বরে নামা ইব্রাহিম জাদরানের অপরাজিত ৬৪ রানের কল্যাণে ২০ ওভারে ৮ উইকেটে ১১১ রান করে বড় হারের লজ্জা থেকে রক্ষা পায় আফগানিস্তান।

ভারতের ভুবেনশ্বর ৪ ওভারে ১ মেডেনসহ ৪ রানে নেন ৫ উইকেট। ক্যারিয়ারের সেরা বোলিং ছিল তার। তবে ভারতের পক্ষে তৃতীয় সেরা বোলিং ফিগার এটি।

সুপার ফোরে ৩ ম্যাচে ১ জয়ে ২ পয়েন্ট পাওয়ায় ফাইনালে উঠতে পারেনি ভারত। অন্যদিকে ৩ ম্যাচে কোন ম্যাচ জিততে না পারায় সুপার ফোর থেকে এশিয়া কাপ শেষ করলো আফগানরা। ২ ম্যাচে ২টিতেই জিতে ফাইনাল নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। ১১ সেপ্টেম্বর ফাইনাল অনুষ্ঠিত হবে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ফরিদ-আসিফকে শাস্তি দিলো আইসিসি

ফরিদ-আসিফকে শাস্তি দিলো আইসিসি

আমার বিশ্বাস ছিল ছয় মারতে পারবো: নাসিম শাহ

আমার বিশ্বাস ছিল ছয় মারতে পারবো: নাসিম শাহ

ভারত-আফগানিস্তানকে বিদায় দিয়ে শ্রীলঙ্কাকে নিয়ে ফাইনালে পাকিস্তান

ভারত-আফগানিস্তানকে বিদায় দিয়ে শ্রীলঙ্কাকে নিয়ে ফাইনালে পাকিস্তান

এশিয়া কাপ পরীক্ষার মঞ্চ, দূর্ভাবনা নেই: রোহিত

এশিয়া কাপ পরীক্ষার মঞ্চ, দূর্ভাবনা নেই: রোহিত