বিশ্বকাপ দল নিয়ে তামিমের খোলামেলা জবাব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৩ পিএম, ০৮ মে ২০২৩

বাংলাদেশ ক্রিকেটের প্রধান কোচ হিসেবে দ্বিতীয় মেয়াদে চন্ডিকা হাথুরুসিংহের যোগদানের পর দলে চলছে নানা পরীক্ষা-নিরীক্ষা। মূলত বিশ্বকাপ সামনে রেখে তরুণদের যাচাই করে দেখা হচ্ছে। যার ফলে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ এবং আফিফ হোসেন ধ্রুব জাতীয় দলের বাইরে রয়েছেন। তবে জাতীয় দলের বাইরে থাকলেও বিশ্বকাপের ভাবনার বাইরে রয়েছেন এমনটা নয় বলে জানালেন অধিনায়ক তামিম ইকবাল।

ঘরের মাঠে সিরিজ শেষে বর্তমানে ইংল্যান্ড রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। সেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে তামিম-সাকিবরা। ঘরের মাঠের পর আয়ারল্যান্ড সিরিজেও জায়গা পাননি রিয়াদ এবং আফিফ। তবে তারা চলমান ডিপিএলে পারফর্ম করে যাচ্ছেন।

রোববার (৭ মে, বাংলাদেশ সময় রাতে) ইংল্যান্ডের সাংবাদিকদের সাথে কথা বলেছেন অধিনায়ক তামিম ইকবাল। এ সময় বিশ্বকাপ দল নিয়ে খোলামেলা আলোচনা করেন টাইগার অধিনায়ক।

তামিম বলেন, ‍“আমি সন্তুষ্ট (দলের পারফরম্যান্স নিয়ে)। তবে দল নিয়ে কখনই আপনি সন্তুষ্ট হতে পারবেন না। সব সময়ই এক-দুটো স্পট থাকবে, যেখানে আপনি চাইবেন যে, আরও ভালো খেলুক সবাই। আমি তরুণদের কথা বলছি, ওরা সুযোগ পেয়ে দারুণভাবে কাজে লাগিয়েছে।”

তিনি বলেন, “একটা জিনিস যেকোন নির্দিষ্ট স্পট গ্যারান্টি দিয়ে বলা যাবে না যে, এটা ফিক্সট। আমরা যখন এ সিরিজ খেলবো, পরের সিরিজে দেখবেন ভিন্ন কন্ডিশন। এর মাঝে যে দলটা সেরা হবে সেটাই বিশ্বকাপে যাবে। এখন পর্যন্ত যারা সুযোগ পেয়েছে যেমন- তাওহিদ হৃদয়, সে অসাধারণ খেলছে।”

টানা কয়েক সিরিজের মাহমুদউল্লাহ রিয়াদের বাইরে থাকা নিয়ে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। শঙ্কা রয়েছে, বিশ্বকাপেও তাকে না খেলানো হতে পারে। তবে তামিম বললেন ভিন্ন কথা।

বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক বলেন, “আমি এটা নিয়ে অনেক কথা শুনছি যে, এটা কী হচ্ছে, না হচ্ছে। কিন্তু আমার মনে হয় না..., সে (মাহমুদউল্লাহ রিয়াদ) অবশ্যই অবশ্যই আমাদের পরিকল্পনা আছে। উনি না, এ মুহূর্তে যে দলে নেই প্রিমিয়ার লিগে ভালো করছে; আমরা ওদের নিয়ে অবশ্যই কথাবার্তা বলছি।”

তামিম বলেন, “যেটা আমি বললাম.., দলের জন্য যেটা সেরা হবে সেটাই করবে। একটা আইডিয়া পেয়ে যাবেন যখন আমরা এশিয়া কাপ খেলবো। ওই যে স্কোয়াডটা আমরা করবো, অনেকটা সেটাই হবে বিশ্বকাপের স্কোয়াড, যদি কেউ চরমভাবে ব্যর্থ অথবা ইনজুরিতে না পড়ে। তাছাড়া আমার মনে হয় না, ওরকম কোনো পার্থক্য হবে।”

আয়ারল্যান্ড সফর শেষে বিশ্বকাপের আগে ঘরের মাঠে সিরিজ রয়েছে টাইগারদের। তামিম বলেন, “এ সিরিজ, হয়তো পরের সিরিজ.. এগুলোতে যতটুকু দেখা, নতুন করে কিছু সুযোগ দেওয়া। এ সিরিজগুলোকেই আমরা মূলত টার্গেট করছি। শেষ সিরিজেও দেখেন, কিছু ব্যাটিং অর্ডার বদলেছি, কয়েকজনকে উপরে ব্যাটিং করিয়েছি। ইভেন আফিফের কথাও যদি বলি, আমার মনে হয় তারও একই সুযোগ আছে অন্য যেকোনো খেলোয়াড়ের মতো। সে ভালোও করছে।”

তামিম বলেন, “হয়তো একটা দুটা সিরিজ যেকোনো মানুষেরই খারাপ যেতে পারে। কিন্তু আমার কাছে মনে হয় রিয়াদ-আফিফ আমাদের হিসাবে আছে। এশিয়া কাপ আসলে আরও ভালো অবস্থায় থাকবো বিশ্বকাপে...। যেকোনো একটা সময় তো এক্সপেরিমেন্ট বন্ধ করতে হবে। আপনাকে সর্বোচ্চ ম্যাচ দিতে হবে বিশ্বকাপের স্কোয়াডকে।”


শেয়ার করুন :