শ্রীলঙ্কার কাছে টি-টোয়েন্টি সিরিজও হারালো বাংলাদেশ নারী দল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ১২ মে ২০২৩
শ্রীলঙ্কার কাছে টি-টোয়েন্টি সিরিজও হারালো বাংলাদেশ নারী দল

ওয়ানডের পর শ্রীলঙ্কার কাছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও হারলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার কাছে ৪৪ রানের বড় ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ। ফলে টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হারলো বাংলাদেশ।

সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটের জয় দিয়ে শুরু করেছিল বাংলাদেশ। অধিনায়ক নিগার সুলতারা জ্যোতির দুর্দান্ত ব্যাটিংয়ে জয় পেয়েছিল বাংলাদেশ নারী দল। তবে দ্বিতীয় ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় হারের স্বাদ পায় বাংলাদেশ। ম্যাচটিতে ৭ উইকেটে জিতে নিয়ে সিরিজে সমতা আনে শ্রীলঙ্কা।

শুক্রবার (১২ মে) কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে শ্রীলঙ্কা। চতুর্থ ওভারের প্রথম বলে দলীয় ১৬ রানে শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি ভাঙেন বাংলাদেশের লেগ স্পিনার রাবেয়া খান। এরপর সপ্তম ওভারে শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আতাপাত্তুকে ৩২ রানে বিদায় করেন বাঁ-হাতি স্পিনার নাহিদা আকতার।

ইনিংসের দশম ওভারের প্রথম বলে শ্রীলঙ্কার তৃতীয় উইকেটের পতন ঘটান আরেক লেগ স্পিনার ফাহিমা খাতুন। ৫৬ রানে ৩ ব্যাটারকে শিকার করে শ্রীলঙ্কার উপর চাপ সৃষ্টি করে বাংলাদেশের বোলাররা। তবে চতুর্থ উইকেটে বাংলাদেশ বোলারদের উপর চড়াও হন শ্রীলঙ্কার হর্ষিতা সামারাবিক্রমা ও নিলাক্ষী ডি সিলভা।

তাদের দুজনে মিলে ৬৫ বলে ১০২ রান যোগ করেন। ফলে সামারাবিক্রমা ও ডি সিলভার জোড়া হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৩ উইকেটে ১৫৮ রানের লড়াকু সংগ্রহ পায় শ্রীলঙ্কা। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে এটিই সর্বোচ্চ দলীয় রান শ্রীলঙ্কার।

৬টি চারে ৪২ বলে অপরাজিত ৫১ রান করেন সামারাবিক্রমা। ৪টি করে চার-ছক্কায় ৩৯ বলে অনবদ্য ৬৩ রান করেন ডি সিলভা। বাংলাদেশের রাবেয়া-নাহিদা ও ফাহিমা ১টি করে উইকেট নেন।

জবাবে দ্বিতীয় ওভারেই ওপেনার রুবিয়া হায়দারকে হারায় বাংলাদেশ। খালি হাতে ফিরেন তিনি। দ্বিতীয় উইকেটে ২৯ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন ফারজানা হক ও সোবহানা মোস্তারি। ৫০ রানের মধ্যে বিদায় নেন তারা। ফারজানা ১০ ও মোস্তারি ২টি করে চার-ছক্কায় ২৫ বলে ৩০ রান করেন।

চতুর্থ উইকেটে অধিনায়ক নিগার সুলতানা ও মুরশিদা খাতুন ৩৩ রান যোগ করলেও বাংলাদেশের আস্কিং রেট ততক্ষণে ১২ ছাড়িয়ে যায়। ২টি চারে ৩৩ বলে ৩১ রানে থামেন নিগার।

শেষ ৫ ওভারে দ্রুত রান তোলার প্রয়োজন পড়লেও সেটি করতে পারেনি তারা। শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেটে ১১৪ রান করে ম্যাচ হারে বাংলাদেশ। শেষ দিকে রিতু মনি ১১ ও মুরশিদা ৮ রান করেন।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার কাছে ১-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। সিরিজের প্রথম দুই ওয়ানডে বৃষ্টিতে পরিত্যক্ত হয়।


শেয়ার করুন :