প্রস্তাব পেয়েও যে কারণে এশিয়া কাপ আয়োজনে রাজি হয়নি বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৬ এএম, ১৯ মে ২০২৩
প্রস্তাব পেয়েও যে কারণে এশিয়া কাপ আয়োজনে রাজি হয়নি বাংলাদেশ

পাকিস্তান-ভারতের রাজনৈতিক দ্বন্দ্বে এখনো ঝুলে রয়েছে কোথায় অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। বিশ্বকাপের আগে একই ফরম্যাটের এশিয়া কাপ আয়োজনে বাংলাদেশও প্রস্তাব পেয়েছিল। তবে দুটি কারণে আয়োজক হওয়া থেকে নিজেদের সরিয়ে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চলতি বছরে ওয়ানডে বিশ্বকাপের আগে পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ আয়োজনের কথা রয়েছে। তবে ভারত ক্রিকেট দল পাকিস্তান সফরে যেতে রাজি না হওয়ায় ‌‘হাইব্রিড মডেলের’ প্রস্তাব দিয়েছে পাকিস্তান।

পকিস্তানের ‘হাইব্রিড মডেল’ হলো- পাকিস্তানের মাটিতেই অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। তবে ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ কোন ভেন্যুতে অনুষ্ঠিত হতে পারে। তবে পাকিস্তানের ‘হাইব্রিড’ প্রস্তাবে বাধা হয়ে দাঁড়িয়ে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। কারণ, বিশ্বকাপের আগে তারা ক্রিকেটার ভ্রমণ ক্লান্তি এড়াতে চায়।

‘হাইব্রিড মডেল’ ছাড়া বিকল্প হলো- আয়োজক পাকিস্তান হলেও ভিন্ন কোন দেশে এশিয়া কাপ আয়োজন করা যেতে পারে। এ ক্ষেত্রে বাংলাদেশসহ তিনটি দেশের নাম প্রস্তাব করা হয়েছিল। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সেই প্রস্তাবে রাজি হয়নি। বাকি দেশ দুটি হলো- শ্রীলঙ্কা এবং আবুধাবী।

বিষয়টি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাব দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, “আমি জানতাম এখন পর্যন্ত এশিয়া কাপ নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তাপ রয়েছে। হাইব্রিড মডেল অনুসরণ করে কিছু ম্যাচ পাকিস্তানে এবং কিছু ম্যাচ দুবাইয়ে আয়োজন করা যেতে পারে।”

বিশ্বকাপের আগে সেপ্টেম্বরে এশিয়া কাপের জন্য সময় নির্ধারণ করা আছে। সেই সময়ে বাংলাদেশে প্রচুর বৃষ্টিপাত হয়ে থাকে। এছাড়া বিশ্বকাপের আগে ওয়ানডে ফরম্যাটে এশিয়া কাপ আয়োজনের মতো একটি টুর্নামেন্ট আয়োজনে বিসিবি প্রস্তুতও নয়।

বিসিবি সভাপতি বলেন, “বাংলাদেশকে টুর্নামেন্ট (এশিয়া কাপ) আয়োজনের প্রস্তাব দেওয়া হয়েছিল, কিন্তু আমরা না বলেছি। কারণ, এখানে এ মাসগুলোতে বৃষ্টি হবে। যদি এটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট হতো তাহলে আমরা ঝুঁকি নিতে পারতাম, কিন্তু এটি ওয়ানডে ফরম্যাটে হবে।”


শেয়ার করুন :