অধিনায়ক হয়েই ফিরলেন বুমরাহ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৫ পিএম, ০১ আগস্ট ২০২৩
অধিনায়ক হয়েই ফিরলেন বুমরাহ

ইনজুরি থেকে সুস্থ হয়ে দীর্ঘ ১১ মাস পর টি-টোয়েন্টি অধিনায়ক হয়ে ভারতীয় দলে ফিরলেন পেসার জসপ্রিত বুমরাহ। চলতি মাসেই আয়ারল্যান্ড সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১৫ সদস্যের দলকে নেতৃত্ব দিবেন বুমরাহ। তার ডেপুটি হিসেবে থাকছেন ঋুতুরাজ গায়কোয়াড়।

গত বছরের সেপ্টেম্বরে হায়দারাবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন বুমরাহ। ওই ম্যাচে পিঠের ইনজুরিতে পড়ে মাঠের বাইরে ছিটকে যাওয়া বুমরাগ, এরপর গত জানুয়ারিতে পিঠে অস্ত্রোপচার করিয়েছেন তিনি।

অস্ত্রোপচারের পর ব্যাঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে (এনসিএ) পুনর্বাসনে ছিলেন বুমরাহ। রিহ্যাব শেষে সপ্তাহখানেক ধরে নেমে পুরোদমে বোলিং অনুশীলন করেন তিনি।

এ সপ্তাহেই ব্যাঙ্গালুরুতেই মুম্বাইয়ের একটি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেন বুমরাহ। ম্যাচে ১০ ওভারে ২টি মেডেনসহ ৩৪ রানে একটি উইকেট নেন এই ডান-হাতি পেসার। প্রস্তুতি ম্যাচের ফিটনেসের উপর নির্ভর করেই বুমরাহকে দলে ফেরালো ভারতের নির্বাচকরা।

গত বছর বার্মিংহামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন বুমরাহ। তার নেতৃত্বে ওই টেস্ট ৭ উইকেটে হেরে পাঁচ ম্যাচের সিরিজ ২-২ সমতায় শেষ করেছিল ভারত। সিরিজে ১২৫ রান ও ২৩ উইকেট নিয়ে যৌথভাবে জো রুটের সাথে সিরিজ সেরা হয়েছিলেন বুমরাহ।

বুমরাহর মত পিঠের ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন পেসার প্রসিধ কৃষ্ণও। গত বছরের আগস্টে জিম্বাবুয়ে সফরের পর ছিটকে যান তিনি। গেল ডিসেম্বরে অস্ত্রোপচার করিয়েছেন কৃষ্ণও।

এদিকে, এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে দলের সিনিয়রদের বিশ্রামে রাখা হয়েছে। এশিয়ান গেমস টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য ঘোষিত স্কোয়াড থেকে বেশিরভাগ খেলোয়াড়দের নিয়ে দল সাজিয়েছে ভারত।

আইপিএলে দুর্দান্ত ব্যাটিং পারফরেন্সের পুরস্কার হিসেবে দলে নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটার জিতেশ শর্মা ও মিডল অর্ডার ব্যাটার রিঙ্কু সিং।

১৮ অগাস্ট থেকে ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে ভারত। একই মাঠে পরের দু’টি ম্যাচ হবে যথাক্রমে- ২০ ও ২৩ আগস্ট।

ভারত দল
জসপ্রিত বুমরাহ (অধিনায়ক), ঋুতুরাজ গায়কোয়াড় (সহ-অধিনায়ক), যশ^সী জয়সওয়াল, তিলক ভার্মা, রিঙ্কু সিং, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), জিতেশ শর্মা (উইকেটরক্ষক), শিভাম দুবে, ওয়াশিংটন সুন্দর, শাহবাজ আহমেদ, রবি বিষ্ণোই, প্রসিধ কৃষ্ণা, আর্শদিপ সিং, মুকেশ কুমার ও আভাশ খান।


শেয়ার করুন :