আইসিসির স্থগিতাদেশ প্রত্যাহার চান অধিনায়ক মেন্ডিস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৫ পিএম, ১২ নভেম্বর ২০২৩
আইসিসির স্থগিতাদেশ প্রত্যাহার চান অধিনায়ক মেন্ডিস

রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগে শ্রীলঙ্কা ক্রিকেটের সদস্যপদ স্থগিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে আইসিসির দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক কুশল মেন্ডিস।

বিশ্বকাপ শেষে দেশে ফিরে সাংবাদিকরে মেন্ডিস বলেন, “এটি আমাদের পেশা এবং আমরা কিছু না করে বাড়িতে থাকতে পারি না। আমরা অনুশীলন শুরু করতে চাই, কারণ পরের বছর কয়েকটি ট্যুর আছে।”

তিনি আরও বলেন, “খেলোয়াড় হিসাবে এর উপর আমাদের কোন নিয়ন্ত্রণ ছিল না। অধিনায়ক হিসাবে আমি কেবল এটি (নিষেধাজ্ঞা) প্রত্যাহারের আশা করি যাতে আমরা আমাদের খেলা আবার শুরু করতে পারি।”

এদিকে, স্থগিতাদেশের বিরুদ্ধে শ্রীলঙ্কা আপিল করবে বলে জানিয়েছেন দেশটির ক্রীড়া মন্ত্রী রোশন রানাসিংহে। তিনি বলেন, তার দেশের বিরুদ্ধে বিশ্ব ক্রিকেটের পরিচালনা সংস্থার পদক্ষেপ ‘অবৈধ’ এবং আইসিসির বিরোধ নিষ্পত্তি কমিটির কাছে আবেদন করা হবে।

বিশ্বকাপে বাজে পারফরমেন্সের পরিপ্রেক্ষিতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে (এসএলসি) বরখাস্ত করে লঙ্কান ক্রীড়া মন্ত্রণালয়। সেই সঙ্গে অন্তবর্তী কমিটির হাতে বোর্ডের দায়িত্ব তুলে দিতে চেয়েছিল। তবে মন্ত্রনালয়ের ওই সিদ্ধান্ত স্থগিত করে দেশটির আপিল আদালত।

এরই ধারাবাহিকতায় এসএলসির নেতৃত্বের পরিবর্তন চেয়ে বৃহস্পতিবার সর্বসম্মত একটি প্রস্তাব পাশ করে শ্রীলঙ্কার সংসদ। লঙ্কান ক্রিকেট পরিচালনায় রাজনৈতিক হস্তক্ষেপের বিষয়টি অস্বীকার করে রানাসিংহে বলেন, কোন রকম আলাপ আলোচনা ছাড়াই আইসিসি এমন পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, “এটি কোন পন্থা হতে পারে না। আইসিসি বা অন্য কোনও সংস্থা যখন নিষেধাজ্ঞা প্রয়োগ করে তখন তাদের একটি দীর্ঘ প্রক্রিয়া থাকে, কিন্তু এটি একটি আশ্চর্যজনক এবং অনৈতিক ঘটনা। তারা কীভাবে আমাদের দেশের নিন্দা করতে পারে? অভিযোগের জবাব দেওয়ার সুযোগ না দিয়ে আমাদেরকে বিদ্বেষপূর্ণভাবে সাসপেন্ড করা হয়েছে।”


শেয়ার করুন :