শ্রীলঙ্কা থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সরিয়ে নিল আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০৮ পিএম, ২১ নভেম্বর ২০২৩
শ্রীলঙ্কা থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সরিয়ে নিল আইসিসি

আইসিসির সদস্য পদ স্থগিত হওয়ার পর এবার ২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আয়োজক স্বত্ব হারালো শ্রীলঙ্কা। নতুন আয়োজক হিসেবে দক্ষিণ আফ্রিকার নাম ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সরকারি হস্তক্ষেপের কারণে গত ১০ নভেম্বর শ্রীলঙ্কা ক্রিকেটের সদস্যপদ স্থগিত করে আইসিসি। সদস্যপদ স্থগিত হওয়ার কারলে যুবাদের আগামী বিশ্বকাপ আয়োজনের সুযোগ হারালো শ্রীলঙ্কা। তবে আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের খেলা চালিয়ে যেতে পারবে লঙ্কানরা।

মঙ্গলবার (২১ নভেম্বর) ভারতের আহমেদাবাদে অনুষ্ঠিত বোর্ড মিটিংয়ে এমন সিদ্ধান্ত নেয় আইসিসি। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বলা হয়, সভায় সর্বসম্মতিতে সিদ্ধান্ত হয় যে, এখনই নিষেধাজ্ঞামুক্ত হচ্ছে না শ্রীলঙ্কা। তবে দেশটিতে স্বাভাবিক ক্রিকেট প্রক্রিয়া চালু থাকবে।এমনকি সদস্যপদ স্থগিত রাখা হলেও আন্তর্জাতিক ক্রিকেট খেলা চালিয়ে যেতে পারবে শ্রীলঙ্কা।

দক্ষিণ আফ্রিকার পাশাপাশি আয়োজক হিসেবে ওমান ও সংযুক্ত আরব আমিরাতের নামও আলোচনায় ছিল। তবে ক্রিকেটীয় অবকাঠামোর দিক থেকে এগিয়ে থাকায় আয়োজনের দায়িত্ব পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

পূর্বানির্ধারিত সূচি অনুযায়ী, ১৩ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। একই সময় দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট ‘এসএটোয়েন্টি’ মাঠে গড়ানোর কথা। টি-টোয়েন্টি লিগ ও যুব বিশ্বকাপ আয়োজনে অসুবিধা হবে না বলে জানিয়েছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) একজন কর্মকর্তা।

আসরে চারটি গ্রুপে মোট ১৬টি দল অংশ নেবে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের সাথে থাকছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ‘বি’ গ্রুপে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। গ্রুপ- ‘সি’তে থাকছে শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে ও নামিবিয়া। গ্রুপ- ‘ডি’ রয়েছে আফগানিস্তান, পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল।

১৪ জানুয়ারি গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ১৮ জানুয়ারি নিজেদের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ২১ জানুয়ারি গ্রুপ পর্বে শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে লড়বে বাংলাদেশের যুবারা।


শেয়ার করুন :