প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির এলিট প্যানেল আম্পায়ার শরফুদ্দৌলা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২২ পিএম, ২৮ মার্চ ২০২৪
প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির এলিট প্যানেল আম্পায়ার শরফুদ্দৌলা

শরফুদ্দৌলা ইবনে শহীদ প্রথম বাংলাদেশি হিসেবে আম্পায়ারদের এমিরেটস আইসিসি এলিট প্যানেলের সদস্য নির্বাচিত হয়েছেন। বৃহস্পতিবার (২৮মার্চ) আইসিসি থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

২০০৬ সাল থেকে শরফুদ্দৌলা আন্তর্জাতিক প্যানেলে রয়েছেন। তবে তার প্রথম আন্তর্জাতিক অ্যাপয়েন্টমেন্ট ছিল ২০১০ সালের জানুয়ারি মাসে, মিরপুরে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে একটি ওডিআই ম্যাচে। এরপর ছেলেদের ১০টি টেস্ট, ৬৩টি ওডিআই এবং ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচে মাঠের আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন। ছেলেদের পাশাপাশি নারীদের ১৩টি ওডিআই এবং ২৮টি টি-টোয়েন্টিতেও দায়িত্ব পালন করেছেন।

আম্পায়ার হিসেবে দীর্ঘ পথ চলায় শরফুদ্দৌলা এবার প্রথম বারের মতো আইসিসি আম্পায়ারদের এলিট প্যানেলের সদস্য হলেন। যা কোন বাংলাদেশি আম্পায়ারদের জন্যও প্রথম।

শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকতের বিশ্বকাপে ম্যাচ পরিচালনারও অভিজ্ঞতা রয়েছে। নারীদের ওয়ানডে বিশ্বকাপে ২০১৭ এবং ২০২১ সালে ম্যাচ পরিচালনা করেছেন, ২০১৮ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেও আম্পায়ার ছিলেন তিনি। ছেলেদের ক্রিকেটে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে আম্পায়ার ছিলেন সৈকত।

আইসিসির এলিট প্যানেলে সুযোগ পেয়ে রীতিমত রোমাঞ্চিত সৈকত। বলেন, “আইসিসি এলিট প্যানেলে নাম লেখানো খুবই সম্মানের। আমার দেশ থেকে প্রথম হিসেবে প্যানেলে জায়গা করে নেওয়া আরও বেশি স্পেশাল। আমার প্রতি যে আস্থা দেখানো হয়েছে, তা প্রমাণ করতে মুখিয়ে আছি। আমি বছরের পর বছর ধরে মোটামুটি অভিজ্ঞতা অর্জন করেছি এবং আরও চ্যালেঞ্জিং অ্যাসাইনমেন্টের জন্য প্রস্তুত।”

এদিকে, আইসিসির এলিট প্যানেলে ম্যাচ রেফারির সংখ্যা সাত থেকে কমিয়ে ছয় করা হয়েছে। আগের তালিকা থেকে বাদ পড়েছেন ক্রিস ব্রড। ২০০৩ সাল থেকে আইসিসির এলিট প্যানেলে থাকা ব্রড ১২৩ টেস্ট, ৩৬১ এবং ১৩৫টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন। নারীদের টি-টোয়েন্টি ক্রিকেটে পরিচালনা করেছেন ১৫ ম্যাচ। এছাড়া ছেলেদের চারটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং দুটি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ পরিচালনা করেছেন ব্রড।

এলিট প্যানেল আম্পায়ার
কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), ক্রিস্টোফার গেফানি (নিউজিল্যান্ড), মাইকেল গফ (ইংল্যান্ড), আদ্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা), রিচার্ড ইলিংওর্থ (ইংল্যান্ড), রিচার্ড ক্যাটেলবোরো (ইংল্যান্ড), নিতিন মেনন (ভারত), আহসান রাজা (পাকিস্তান), পল রেইফেল (অস্ট্রেলিয়া), শরফুদ্দৌলা ইবনে শহীদ (বাংলাদেশ), রডনি টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ)।

আইসিসি এলিট প্যানেল ম্যাচ রেফারি
ডেভিড বুন (অস্ট্রেলিয়া), জেফ ক্রো (নিউজিল্যান্ড), রঞ্জন মাদুগালে (শ্রীলঙ্কা), অ্যান্ড্রু পাইক্রফট (জিম্বাবুয়ে), রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ), জাভাগাল শ্রীনাথ (ভারত)।


শেয়ার করুন :