আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ব্রাভো

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:২১ এএম, ২৫ অক্টোবর ২০১৮
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ব্রাভো

আন্তর্জাতিক ক্রিকেটে থেকে অবসরের ঘোষণা দিলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। বুধবার (২৪ অক্টোবর) ৩৫ বছর বয়সী এ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট আর খেলবেন না বলে জানিয়ে দিয়েছেন।

ক্রিকেট বোর্ডের সাথে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের বিবাদ অনেক পুরনো। বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা নিয়ে মত বিরোধে দল থেকে সরে দাঁড়িয়েছেন উইন্ডিজের অনেক তারকা ক্রিকেটাররা। এবার সেই তালিকার নাম লেখালেন ডোয়াইন ব্রাভো।

বোর্ডের সাথে বিবাদের কোনো সমাধান না হয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকেই সরে দাঁড়ালেন তিনি। সর্বশেষ ২০১৬ সালের সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে খেলতে নেমেছিলেন ‘চ্যাম্পিয়ন’ খ্যাত এ ক্রিকেটার। ওয়ানডে ক্রিকেট খেলেছেন তারও দুই বছর আগে ২০১৪ সালে।

২০১৪ সালে বোর্ডের বিরুদ্ধে বিদ্রোহ করার ঠিক আগের সিরিজে অর্থাৎ নিজের ক্যারিয়ারের শেষ ওয়ানডে ম্যাচে অধিনায়ক ছিলেন এ অলরাউন্ডার। ২০০৪ সালে আন্তর্জাতিক অঙ্গনে নাম লেখানো ব্রাভো ২০১৬ পর্যন্ত ৪০টি টেস্ট, ১৬৪টি ওয়ানডে এবং ৬৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

আনুষ্ঠানিক এক প্রেস বিজ্ঞপ্তিতে নিজের অবসরের কথা জানিয়েছেন এ ডানহাতি পেস বোলিং অলরাউন্ডার। যেখানে ব্রাভো লিখেছেন, ‘আমি আজ ক্রিকেট বিশ্বকে এটা জানাতে চাচ্ছি যে আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করলাম। ১৪ বছর আগে ২০০৪ সালে ওয়েস্ট ইন্ডিজের হয়ে যাত্রা শুরু করেছিলাম।’

তিনি আরও লিখেন, ‘আমার এখনো মনে আছে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসের সবুজ গালিচায় ক্যারিবীয় দলের মেরুন ক্যাপ পেয়েছিলাম। তখন যে উদ্দীপনা কাজ করেছিল সেটা আমি আমার পুরো ক্যারিয়ার জুড়েই ধরে রেখেছি।’

ক্যারিয়ারে খেলা ৪০টি টেস্টে তিন সেঞ্চুরিতে ২২০০ রান করেছেন ব্রাভো, সাথে রয়েছে ৮৬টি উইকেট। ওয়ানডে খেলার ঝুলিতে রয়েছে ২৯৬৮ রান এবং ১৯৯টি উইকেট। আর ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণ টি-টোয়েন্টি ১১৪২ রানের পাশাপাশি ৫২টি উইকেট নিয়েছেন ব্রাভো।


শেয়ার করুন :


আরও পড়ুন

দেশের হয়ে খেলার আশা ছেড়ে দিয়েছেন ব্রাভো

দেশের হয়ে খেলার আশা ছেড়ে দিয়েছেন ব্রাভো

টেন্ডুলকার-উইলিয়ামসনের পাশে ফজলে রাব্বি

টেন্ডুলকার-উইলিয়ামসনের পাশে ফজলে রাব্বি

টি-টোয়েন্টিতে প্রথম ১২ হাজারি ক্লাবে গেইল

টি-টোয়েন্টিতে প্রথম ১২ হাজারি ক্লাবে গেইল

শচিন-ধোনির পাশে নিজের নাম বসালেন কোহলি

শচিন-ধোনির পাশে নিজের নাম বসালেন কোহলি