মাহমুদউল্লাহর জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৯
মাহমুদউল্লাহর জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

ফাইল ছবি

বর্তমানে বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম অঙ্গ মাহমুদউল্লাহ রিয়াদ। বাইশ গজের ক্রিজে রঙিন কিংবা সাদা পোশাকে বহুবার তিনি জ্বলে উঠেছেন, দলের কঠিন সময়ে হাল ধরে জয় ছিনিয়ে এনেছেন। তার অবদান স্পষ্টত চোখে পড়ে না কিন্তু একজন দক্ষ নাবিকের মতোই তিনি আগলে রাখেন বাংলাদেশ দলকে। তাইতো এই তারকা টাইগারকে ‘সাইলেন্ট কিলার’ বা ‘মি. রিলায়েবল’ নামে ডাকতেই বেশি পছন্দ করেন বাংলাদেশের ক্রিকেট ভক্তরা।

এই 'সাইলেন্ট কিলার' ৩৩ বছরে পা দিয়েছেন। আজ তার শুভ জন্মদিন। ১৯৮৬ সালের ৪ ফেব্রুয়ারিতে তিনি ময়মনসিংহে জন্মগ্রহণ করেন। তাঁর জন্মদিনে আইসিসি শুভেচ্ছা জানিয়েছে।

আইসিসি তাদের ফেসবুক পাতায় লিখেছেন, ‘‘ আন্তর্জাতিক ক্রিকেটে তার নামের সাথে রয়েছে ৭ হাজার ২শ ৯৫ রান একং ১৪৭ উইকেট। তিনি বাংলাদেশের একমাত্র ব্যাক্তি যিনি আইসিসি ক্রিকেট বিশ্বকাপে সেঞ্চুরি করেন। ৩৩তম শুভ জন্ম দিন”

মাহমুদউল্লাহর প্রথম ওয়ানডে অভিষেক হয় ২০০৭ সালের জুলাই মাসে। বাংলাদেশ দলের শ্রীলংকা সফর ছিল সেটি। সফরের ৩য় ওয়ানডে ম্যাচে দেশের হয়ে প্রথম ২২ গজে ব্যাট হাতে তুলে নেন এই কৃতী ক্রিকেটার। এর পর থেকে দেশের হয়ে প্রায় ধারাবাহিকভাবে তিনি পারফর্ম করে চলেছেন।

icc

জাতীয় দলসহ বিভিন্ন লিগে দিয়েছেন সামনে থেকে নেতৃত্ব। বর্তমানে বিপিএলে খুলনা টাইটান্সের আধিনায়ক্ত করেছেন। যদিও মাহমুদউল্লাহর দল টুর্নামেন্টের প্রথম রাউন্ডের থেকে বিদায় নেয়।

১২ বছর ধরে জাতীয় দলে থাকা অলরাউন্ডার এখন পর্যন্ত ৩৪টি টেস্ট খেলেছেন। এতে ২ হাজার ৭শ ৮ রান করেছেন। এছাড়া, ১৬৯ টি ওয়ানডে খেলে ৩ হাজার ৬শ ৩৭ এবং ৭৬টি টি-টোয়েন্টি খেলে ১ হাজার ২শ ৫১ রান করেন।

বোলিংয়েও মাহমুদউল্লাহ রেখেছেন অবদান। তিনি এখন পর্যন্ত টেস্টে ৪১, ওয়ানডেতে ৭৫ এবং টি-২০ তে ৩১ উইকেট নিয়েছেন।

 


শেয়ার করুন :


আরও পড়ুন

৩৩‘য়ে মি. 'সাইলেন্ট কিলার'

৩৩‘য়ে মি. 'সাইলেন্ট কিলার'

হতাশ ও বিধ্বস্ত মাহমুদউল্লাহ

হতাশ ও বিধ্বস্ত মাহমুদউল্লাহ

ক্রিকইনফোর বর্ষসেরা তালিকায় তিন বাংলাদেশি

ক্রিকইনফোর বর্ষসেরা তালিকায় তিন বাংলাদেশি

দুর্দান্ত খেলেও হারের কারণ নিয়ে যা বললেন মাহমুদউল্লাহ

দুর্দান্ত খেলেও হারের কারণ নিয়ে যা বললেন মাহমুদউল্লাহ