কন্ডিশনে মানিয়ে নেওয়ার চেষ্টায় মাশরাফিরা

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ০২:৪০ পিএম, ০৪ মে ২০১৯
কন্ডিশনে মানিয়ে নেওয়ার চেষ্টায় মাশরাফিরা

বিশ্বকাপ ক্যাম্পে অনুশীলন হয়েছে তীব্র গরমের মধ্যে। দেশ ছাড়ার আগে শেষ দুদিন পুরোদমে অনুশীলন করেছিল বাংলাদেশ। প্রায় ৪০ ডিগ্রি তাপমাত্রার মাঝে অনুশীলন করেছিল ক্রিকেটাররা।

এমন রোদের মধ্যে অনুশীলন করে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ খেলতে আয়ারল্যান্ড গিয়ে ঠিক বিপরীত পরিস্থিতিতে পড়েছে বাংলাদেশ দল। ডাবলিনে আবহাওয়া পুরোই উল্টা। তীব্র ঠান্ডা পরিবেশ, সঙ্গে বাতাস। তাপমাত্রা মাত্র ৭ ডিগ্রি সেলসিয়াস। তাই ডাবলিনে পৌঁছে এখন কন্ডিশনে মানিয়ে নেওয়ার চেষ্টায় আছেন মাশরাফি-তামিমরা।

শুধু আবহাওয়ার বৈপরীত্য নয়, আয়ারল্যান্ডে বাংলাদেশ দলকে ঝক্কি সামলাতে হচ্ছে অনুশীলনের জন্যও। টিম হোটেল থেকে অন্তত দেড় থেকে সোয়া ঘণ্টা ভ্রমণ করে যেতে হচ্ছে অনুশীলনের ভেন্যু পেমব্রুক ক্রিকেট ক্লাব মাঠে। সিরিজের মূল দুই ভেন্যু মালাহাইড, ক্লনটার্ফ গ্রাউন্ডে অনুশীলনের সুযোগ পায়নি বাংলাদেশ।

ডাবলিন পৌঁছে গত বৃহস্পতিবার প্রথম দিন অনুশীলন করেছিল মাশরাফি বাহিনী। তবে ভ্রমণ ক্লান্তির কারণে সেদিন অনুশীলনে বেশি পরিশ্রম করানো হয়নি ক্রিকেটারদের। হালকা ফিল্ডিং অনুশীলন হয়েছিল।

গতকাল শুক্রবার পূর্ণ সেশন অনুশীলন করেছেন ক্রিকেটাররা। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং করেছেন দলের সবাই। আজও পুরোদমে অনুশীলন হবে। আগামীকাল একমাত্র প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ দল। হিলস সিসি গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে প্রস্তুতি ম্যাচ। যেখানে টাইগারদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড উলভস।

গতকাল ডাবলিন থেকে জাতীয় দলের প্রধান নির্বাচক ও ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ দলের ম্যানেজার মিনহাজুল আবেদীন বলেছেন, দলের সবাই সুস্থ আছে। আজই (গতকাল) প্রথম পূর্ণ সেশনের অনুশীলন হয়েছে। আগামীকাল (আজ) আবার অনুশীলন আছে। পরদিন প্রস্তুতি ম্যাচ। আশা করি এর মাঝে সবাই কিছুটা থিতু হয়ে যাবে।

আশার কথা অনুশীলনে বোলিং করছেন সবাই। দলের জন্য স্বস্তির খবর মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেনের বোলিং শুরু করেছেন। গতকাল মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, বোলাররা সবাই বোলিং করেছে। ওরা দুজনও করেছে।

ঢাকা প্রিমিয়ার লিগের মাঝপথে পাওয়া সাইড স্ট্রেইনের ইনজুরি কাটিয়ে বিশ্বকাপ ক্যাম্পে পূর্ণ ছন্দে বোলিং করতে পারেননি রুবেল। প্রিমিয়ার লিগে গোড়ালিতে ব্যথা পাওয়া মুস্তাফিজও পুরো ফিট ছিলেন না। বিশ্বকাপ দলের বোলিং আক্রমণে বড় ভরসা তারা। তাদের ইনজুরি শঙ্কার কারণেই ত্রিদেশীয় সিরিজের দলে শেষ মুহূর্তে তাসকিন আহমেদ ও ফরহাদ রেজাকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এর আগে বিশ্বকাপের মূল দলের বাইরেও ত্রিদেশীয় সিরিজের দলে রাখা হয়েছিল ইয়াসির আলী রাব্বি ও নাঈম হাসানকে। আগামীকাল প্রস্তুতি ম্যাচে পরখ করা হবে তাদের।

এদিকে বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের জন্য আয়ারল্যান্ড উলভস দল ঘোষণা করেছে আইরিশ ক্রিকেট বোর্ড। দলে ডাক পাওয়া ক্রিকেটাররা হচ্ছেন: হ্যারি টেক্টর (অধিনায়ক), মার্ক এডেইর, জেমস ক্যামেরন-ডো, পিটার চেজ, স্টিফেন ডোহেনি, শেন গেটকাটে, ট্রাইওন কেন, নেইল রক, জেমস শ্যানন, সিমি সিংহ, জ্যাক টেক্টর ও ক্রেইগ ইয়াং।

আয়ারল্যান্ডের মাটিতে বাংলাদেশের ম্যাচ

তারিখ প্রতিপক্ষ ভেন্যু

৫ মে-আয়ারল্যান্ড উলভস-ডাবলিন

৭ মে-ওয়েস্ট ইন্ডিজ-ডাবলিন

৯ মে-আয়ারল্যান্ড-ডাবলিন

১৩ মে-ওয়েস্ট ইন্ডিজ-ডাবলিন

১৫ মে-আয়ারল্যান্ড-ডাবলিন


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপ খেলতে শেষ দিন পর্যন্ত লড়বেন তাসকিন

বিশ্বকাপ খেলতে শেষ দিন পর্যন্ত লড়বেন তাসকিন

৮০ দলের টি-২০ র‌্যাঙ্কিং প্রকাশ করলো আইসিসি

৮০ দলের টি-২০ র‌্যাঙ্কিং প্রকাশ করলো আইসিসি

বিশ্রামে যাবে মালিঙ্গা, খেলবে না স্কটল্যান্ড সিরিজ

বিশ্রামে যাবে মালিঙ্গা, খেলবে না স্কটল্যান্ড সিরিজ

পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশা বাঁচিয়ে রাখলো কলকাতা

পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশা বাঁচিয়ে রাখলো কলকাতা