শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপ মিশন শুরু করছে নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৩ এএম, ০১ জুন ২০১৯
শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপ মিশন শুরু করছে নিউজিল্যান্ড

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে নিউজিল্যান্ড। ইংল্যান্ডের মাটিতে চলমান দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপের তৃতীয় ও দিনের প্রথম ম্যাচে আজ (শনিবার) কার্ডিফে মুখোমুখি হবে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা।

ছয়বার সেমিফাইনালের পর ব্ল্যাকক্যাপসরা চার বছর আগে প্রথমবারের মত টুর্নামেন্টের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল। তবে মেলবোর্নে অস্ট্রেলিযার কাছে পরাজিত হয়ে আর শিরোপা স্পর্শ করা হয়নি তাদের।

তারকা ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালামের পরিবর্তে কেন উইলিয়ামসনকে অধিনায়ক করা হয়। তবে দলের মূল শক্তি প্রায় ২০১৫ স্কোয়াডের কাছাকাছিই রয়ে গেছে। গত বিশ্বকাপের পর বিশ্ব র‌্যাংকিংয়ে নিউজিল্যান্ড দলের উন্নতি হয়েছে, তারা কিছু দিনের জন্য র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থান দখল করেছিল। তবে নিজ মাঠে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং ভারতের কাছে পরাজিতও হয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের কাছে হারার আগে বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড ভারতকে হারিয়েছে। তবে উইলিয়ামসনের নেতৃত্বাধীন দলটি প্রথমবারের মত বিশ্বকাপ শিরোপা জিতে পারে বলে আশাবাদী নিউজিল্যান্ডের সাবেক পেসার জেমস ফ্রাংকলিন।

৫০ ওভার টুর্নামেন্টের দ্বাদশ আসরের উদ্বোধনী অনুষ্ঠানে ফ্রাংকলিন বলেন, ‘নিউজিল্যান্ড খুব ভালো অবস্থানে আছে। কেউই তাদের নিয়ে খুব বেশি কথা বলে না। আমরা সব সময়ই আন্ডারডগ এবং এটা আমাদের ভালো মানিয়ে গেছে.. আগামী কয়েক সপ্তাহ আমরা ফর্মে দেখাতে পারলে নিউজিল্যান্ডের বিশ্বকাপ না জেতার কোন কারণ নেই।’

সাম্প্রতিক বছরগুলো ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত ফর্ম দেখিয়ে চলছেন ব্যাটসম্যান রস টেইলর। ২০১৭ সালে তার ব্যাটিং গড় ছিল ৬০’র উপরে এবং গত বছর ছিল ৯০’র বেশি। এছাড়া নিউজিল্যান্ড দলে ব্যাটিং লাইনআপে অপর দুই ড্যাঞ্জারম্যান হলেন র‌্যাংকিংয়ের দ্বাদশ স্থানে থাকা উইলিয়ামসন ও দশ নম্বরে থাকা মার্টিন গাপটিল।

ওয়ানডে র‌্যাংকিংয়ের নবম স্থানে থাকা ১৯৯৬ বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কার বিপক্ষে স্পস্টতই ফেবারিট হিসেবে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে কিউইরা। নিজেদের শেষ ৯ ম্যাচের মধ্যে ৮টিতে পরাজিত হওয়া শ্রীলঙ্কা দলের নেতৃত্ব দেওয়া হয়েছে চার বছর পর ওয়ানডে ক্রিকেটে ফেরা দিমুথ করুনারত্নকে।

তবে বিশ্বকাপে শ্রীলঙ্কার রেকর্ড বেশ ভএলা। দলটি একবার চ্যাম্পিয়ন হয়েছে, রানার্স আপ হয়েছে দুইবার এবং সেমিফাইনাল খেলেছে একবার। দলটির সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে বলেন, ‘শ্রীলঙ্কা সব সময়ই বিশ্বকাপে ভালো করার একটা পথ পেয়ে যায়। হ্যাঁ, দলের সেট আপে কিছু পরিবর্তন ঘটেছে। অধিনায়ক নিজেই কয়েক বছর যাবত ওয়ানডে ক্রিকেট খেলেননি। তবে সে একজন চমৎকার খেলোয়াড়।’

তিনি আরও বলেন, ‘তারা দলে কিছুটা স্থিতিশীলতা আনার চেষ্টা করছে। আপনারা দলে এ্যাঞ্জেলো ম্যাথুজ, কুসল পেরেরা, কুসল মেন্ডিজের মত কিছু চিত্তাকর্ষক কেলোয়াড় দেখবেন। এই দলে তারা সকলেই ম্যাচ উইনার। চার অথবা পাঁচটি ম্যাচে জয়ী হতে পারলে আপনি সেমিফাইনালে খেলার সুযোগ পেতে পারেন। শ্রীলঙ্কা এ বিকল্পটাই চাইবে এবং একই সাথে প্রতিটি ম্যাচেই এটা বাস্তবায়নের চেষ্টা করবে। আমি এখনো মনে করি তাদের খুব ভালো একটা সম্ভাবনা আছে।’


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে ‘জিনিয়াস’ ধোনি হবে তুরুপের তাস

বিশ্বকাপে ‘জিনিয়াস’ ধোনি হবে তুরুপের তাস

বিশ্বকাপে নতুন রেকর্ড গড়তে চায় বাংলাদেশ

বিশ্বকাপে নতুন রেকর্ড গড়তে চায় বাংলাদেশ

অনলাইনেও দেখা যাবে বিশ্বকাপের খেলা

অনলাইনেও দেখা যাবে বিশ্বকাপের খেলা

দ্বাদশ আসর যাদের শেষ বিশ্বকাপ

দ্বাদশ আসর যাদের শেষ বিশ্বকাপ