শ্রীলঙ্কা সফরকে সামনে রেখে অনুশীলনে মাশরাফি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৫ জুলাই ২০১৯
শ্রীলঙ্কা সফরকে সামনে রেখে অনুশীলনে মাশরাফি

ফাইল ছবি

বিশ্বকাপের ফাইনাল ম্যাচও অনুষ্ঠিত হয়ে গেছে। অবশ্য এর আগেই বাংলাদেশের বিশ্বকাপ মিশন শেষ হয়েছে গেছে। বিশ্বকাপ শেষ বাংলাদেশি ক্রিকেটারদের মাথায় এখন একটাই চিন্তা তা হলো আসন্ন শ্রীলঙ্কা সফর। শ্রীলঙ্কা এ সফরকে সামনে রেখে অনুশীলন শুরু করেছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

রোবাবর (১৪ জুলাই) স্টেডিয়ামে ব্যস্ত সময় কাটিয়েছেন মাশরাফি। প্রথমে জিমনেসিয়ামে দীর্ঘ সময় কাটানোর পর স্টেডিয়ামে দৌঁড়াতে দেখা যায় টাইগার দলের লড়াকু অধিনায়ককে।

চলতি মাসের শেষভাগে শ্রীলঙ্কায় তিন ম্যাচের ওডিআই সিরিজে অংশ নেবেন মাশরাফি। বিসিবির পক্ষ থেকে বিষয়টি কয়েকদিন আগেই নিশ্চিত করা হয়েছে।

আয়ারল্যান্ডে অনুষ্ঠিত সর্বশেষ ত্রিদেশীয় সিরিজের সময় হ্যামস্ট্রিং ইনজুরিতে আক্রান্ত হন টাইগার অধিনায়ক। যে কারণে এ সময় তার পারফর্মেন্স খুব একটা ভালো হয়নি। পরবর্তীতে বিশ্বকাপটিও তিনি কাটিয়েছেন বাজে পারফর্মেন্সের মধ্যে। গ্রুপ পর্বের ৮ ম্যাচ থেকে মাত্র একটি উইকেট সংগ্রহ করতে পেরেছেন তিনি। যার গড় ছিল ৩৬১। এটি মাশরাফির জন্য ছিল গোটা ক্যারিয়ারের সবচেয়ে বাজে পারফর্মেন্স।

ওই পারফর্মেন্সের কারণেই মাশরাফির ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন শুরু হয়। তিনি বিশ্বকাপের দলে থাকতে পারেন কি-না এমন প্রশ্নও সামনে চলে আসে। একই সময় তার অবসর নিয়েও শুরু হয় কানাঘুষা। তবে সংসদ সদস্য মাশরাফি আগেই বলেছিলেন, এবারের বিশ্বকাপই তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। যদিও আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজের অবসর গ্রহণের বিষয়ে মুখ খোলেননি তিনি। সবাই ধারণা করেছিল বিশ্বকাপ আসর শেষ করেই হয়তো অবসর গ্রহণের ঘোষণা দেবেন মাশরাফি। তবে এখনো পর্যন্ত সেই পথে হাটেননি টাইগাদের এ অধিনায়ক।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন অবশ্য বলেছেন, দেশের মাটিতে কোন টুর্নামেন্ট থেকে আনুষ্ঠানিক বিদায় সংবর্ধনা দেওয়া হবে মাশরাফিকে। তবে চলতি বছরে এখনো পর্যন্ত বাংলাদেশে কোন টুর্নামেন্টের সূচি নেই।

নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেছেন, দলে জায়গা পেতে হলে ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে মাশরাফিকে। আর বিসিবি সভাপতি পাপন বলেছেন, ইনজুরির কারণে হয়তো শ্রীলঙ্কা সফর থেকে বঞ্চিত হতে পারেন নড়াইল এক্সপ্রেস।

শনিবার বিসিবি প্রধান লন্ডনে সাংবাদিকদের বলেন, ‘এমআরআই করানো না হলেও আমি শুনেছি মাশরাফি পুরোপুরি সুস্থ নন। সাকিব যাচ্ছেন হজে যাচ্ছেন। তিনি আসন্ন সিরিজে থাকছেন না। বিয়ের কারণে ছুটি চেয়েছেন লিটন।

২০১৪ সালে অধিনায়ক নির্বাচিত হওয়ার পর কোন সিরিজ খেলা থেকে বিরত থাকেননি মাশরাফি। তার দুই পায়ের হাঁটুতেই অস্ত্রোপাচার করানো হয়েছে। কিন্তু লড়াকু এ ক্রিকেটার ওই ইনজুরিকে সঙ্গী করেই নেতৃত্ব দিয়ে গেছেন দলের। ২০১৪ সাল থেকে বেশিরভাগ সিরিজ তিনি খেলেছেন ইনজুরি নিয়েই।

এদিকে বিশ্বকাপ থেকে ফিরেই নিজেকে ফিট করতে নিয়মিত মিরপুরে অনুশীলন করছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। সদ্য শেষ হওয়া বিশ্বকাপে ব্যাট হাতে তিনিও ব্যর্থতার পরিচয দিয়েছেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন না সাকিব

শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন না সাকিব

টাইগারদের শ্রীলঙ্কা সফরের সূচি প্রকাশ

টাইগারদের শ্রীলঙ্কা সফরের সূচি প্রকাশ

স্টিভ রোডসকে বিদায় জানালো বিসিবি

স্টিভ রোডসকে বিদায় জানালো বিসিবি

বিশ্বকাপের ব্যর্থতা নিয়ে যা বললেন মাশরাফি

বিশ্বকাপের ব্যর্থতা নিয়ে যা বললেন মাশরাফি