সব ফরম্যাটকে বিদায় বললেন ম্যাককালাম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৬ পিএম, ০৬ আগস্ট ২০১৯
সব ফরম্যাটকে বিদায় বললেন ম্যাককালাম

ফাইল ছবি

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। কানাডায় চলমান গ্লোবাল টি-২০ লিগ শেষে তিনি আর ক্রিকেট খেলবেন না। এছাড়া ইউরো টি-২০ স্ল্যামেও খেলবেন না তিনি।

২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করা ম্যাককালাম গ্লোবাল টি-২০ লিগে টরন্টো ন্যাশনালস বনাম মন্ট্রিয়াল টাইগার্সের মধ্যকার লিগের শেষ এ অবসরের ঘোষণা দেন।

তিনি বলেন, অত্যন্ত গর্ব ও স্বস্তির সাথে আজ আমি সব ধরনের ক্রিকেট থেকে সড়ে দাঁড়ানোর ঘোষণা দিচ্ছি। এখন থেকে আর আমি ইউরো টি-২০ স্ল্যামেও খেলব না। আমাকে সমর্থন ও সুযোগ দেয়ার জন্য আয়োজকদের ধন্যবাদ জানাতে চাই।

ম্যাককালাম বলেন, ২০ বছরের ক্যারিয়ারে যা কিছু অর্জিত হয়েছে তা প্রথমবার যখন পেশাদার ক্রিকেট খেলেছি তখন স্বপ্নেও ভাবতে পারিনি। এ জন্য আমি সত্যিকার অর্থেই গর্বিত। সাম্প্রতিক সময়ে আমার মনে হয়েছে এখানে টিকে থাকতে হলে অনেক বেশি পরিশ্রম করা দরকার।

তিনি আরও বলেন, কালিং পার্ক থেকে লর্ডস পর্যন্ত কিছু দুর্দান্ত স্মৃতি সাথে নিয়েই আমি ফিরে যাচ্ছি। দূর্ভাগ্যবশত সর্বোচ্চ পর্যায়ে ক্রিকেট খেলার জন্য যে প্রতিশ্রুতি প্রয়োজন তা এখন অনেক বেশি বেড়ে গেছে। তবে আমি আমার ক্যারিয়ার নিয়ে পুরোপুরি সন্তুষ্ট।

এ বছর ফেব্রুয়ারিতে ম্যাককালাম বিগ ব্যাশ ক্যারিয়ারের ইতি টেনেছেন। ওই সময় তিনি ইঙ্গিত দিয়েছিলেন খেলোয়াড়ী জীবন শেষে কোচিং পেশায় নিজেকে নিয়োজিত করতে চান।

এ প্রসঙ্গে ম্যাককালাম বলেন, পরবর্তী অধ্যায়ে আমার জন্য আরও বেশি চ্যালেঞ্জ অপেক্ষা করছে। খেলা ছেড়ে দেয়াটা সহজ নয়, মুহূর্তটি আমাকে হতাশ করছে। তবে ভবিষ্যৎ নিয়েও আমি আশাবাদী। একটি বিষয় আমি সবসময়ই মেনে চলার চেষ্টা করি, সব কিছুরই শেষ আছে।

পুরো ক্যারিয়ারে সব মিলিয়ে ম্যাককালাম ৩৭০টি টি-২০ ম্যাচে ১৩৬.৪৯ স্ট্রাইক রেটে ৯৯২২ রান সংগ্রহ করেছেন। এছাড়া নিউজিল্যান্ডের জাতীয় দলের জার্সি গায়ে ১০১টি টেস্ট, ১৬০টি ওয়ানডে ও ৭১টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন তিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

অবসরে ড্যানিয়েল ভেট্টরির জার্সি

অবসরে ড্যানিয়েল ভেট্টরির জার্সি

নিউজিল্যান্ডের বর্ষসেরা পুরস্কার পেতে পারেন ইংল্যান্ডের স্টোকস

নিউজিল্যান্ডের বর্ষসেরা পুরস্কার পেতে পারেন ইংল্যান্ডের স্টোকস

এমন পরাজয় মেনে নেওয়া কঠিন : উইলিয়ামসন

এমন পরাজয় মেনে নেওয়া কঠিন : উইলিয়ামসন

রেকর্ড বইয়ে অধিনায়ক কেন উইলিয়ামসন

রেকর্ড বইয়ে অধিনায়ক কেন উইলিয়ামসন