দ. আফ্রিকার ওয়ানডে দলের অধিনায়ক মার্করাম

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৪:১৭ এএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮
দ. আফ্রিকার ওয়ানডে দলের অধিনায়ক মার্করাম

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের বাকি ম্যাচগুলোর জন্য দক্ষিণ আফ্রিকার অধিনায়ক মনোনীত হয়েছে ২৩ বছর বয়সী এইডেন মার্করাম। আজ থেকে সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্ট পার্কে শুরু হচ্ছে দ্বিতীয় ম্যাচ।

নিয়মিত অধিনায়ক ফাফ ডু প্লেসিসের আঙ্গুলে চিড় ধরায় পুরো সিরিজ থেকেই ছিটকে গেছেন। ডারবানে বৃহস্পতিবার অনুষ্ঠিত প্রথম ওয়ানডেতে আঙ্গুলে আঘাত পেয়েছিলেন ডু প্লেসিস। ম্যাচটিতে সফরকারী ভারত ৬ উইকেটে জয়ী হয়।

সাবেক অধিনায়ক গ্র্যায়েম স্মিথের পরে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে দক্ষিণ আফ্রিকার দায়িত্ব পেলেন মার্করাম। ২০০৩ সালে মাত্র ২২ বছর বয়সে দীর্ঘমেয়াদে প্রোটিয়া দলের অধিনায়ক মনোনীত হয়েছিলেন স্মিথ। নির্বাচক কমিটির আহবায়ক লিন্ডা জোনদি বলেছেন দলে তরুন নেতৃত্ব তৈরীর নীতি অনুযায়ী মার্করামকে এই পদে মনোনীত করা হয়েছে। তিনি আরো বলেন, ‘ইনজুরির কারনে ফাফকে হারানেটা দূর্ভাগ্যজনক। কিন্তু এর ফলে এইডেনের সামনে যে সুযোগ সৃষ্টি হয়েছে আশা করছি সে তা কাতে লাগাতে পারবে।

২০১৪ সালে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার শিরোপা জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন মার্করাম। তখন থেকেই মূল দলের ভবিষ্যত অধিনায়ক হিসেবে অনেকেই তার কথা বিবেচনায় এনেছিল। যুব দল ছাড়া দক্ষিণ আফ্রিকা-এ দলেরও অধিনায়কের দায়িত্ব পালন করেছেন মার্করাম। চলতি মৌসুমে দক্ষিণ আফ্রিকার হয়ে জাতীয় দলে অভিষেক হয় ২৩ বছর বয়সী এই উদ্বোধনী ব্যাটসম্যানের। বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে চার টেস্টে তার ব্যাট থেকে এসেছে যথাক্রমে ৯৭, ১৫, ১৪৩ ও ১২৫ রান। তবে ভারতের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। ২৩.৩৩ গড়ে করেছেন ১৪০ রান। ডারবানের ম্যাচসহ তিনি এ পর্যন্ত দুটি ওয়ানডে ম্যাচে অংশ নিয়েছেন।

মার্করাম বলেছেন, দক্ষিণ আফ্রিকা দলের মধ্যে বোঝাপড়াটা দারুন। সিনিয়ররা সবসময়ই জুনিয়রদের সহযোগিতা করে থাকে। দলে যোগ দেবার পর থেকে ফাফ বিভিন্নভাবে আমাকে সহায়তা করেছে। তার সাথে বিভিন্ন বিষয়ে আমি অনেক আলোচনা করেছি। আজ সকালেও অনুশীলনে গেম প্ল্যান নিয়ে আমরা বেশ কিছুক্ষন আলোচনা করেছি।


শেয়ার করুন :


আরও পড়ুন

দুই ইনিংসে ২ সেঞ্চুরি করা প্রথম বাংলাদেশি মুমিনুল

দুই ইনিংসে ২ সেঞ্চুরি করা প্রথম বাংলাদেশি মুমিনুল

শেষ দিনের লড়াই শুরু, পারবে কি বাংলাদেশ

শেষ দিনের লড়াই শুরু, পারবে কি বাংলাদেশ

‘পঞ্চম দিনে কাজটা কঠিন হবে’

‘পঞ্চম দিনে কাজটা কঠিন হবে’

দ্বিতীয় সর্বোচ্চ বোলিং করলো বাংলাদেশ

দ্বিতীয় সর্বোচ্চ বোলিং করলো বাংলাদেশ