নেতৃত্বে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৪ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০
নেতৃত্বে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ

ফাইল ছবি

বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে নিষেধাজ্ঞার পাশাপাশি নেতৃত্ব হারানোর দুই বছর পর ফের অধিনায়কের দায়িত্ব পালন করতে যাচ্ছেন অস্ট্রেলিয়ান তারকা স্টিভ স্মিথ। তবে সেটা অস্ট্রেলিয়া দলের নয়, ইংল্যান্ডে শুরু হতে যাওযা নতুন ভার্সন ‘হান্ড্রেড ক্রিকেট (একশ বলের)’ টুর্নামেন্টে ওয়েলস ফায়ারের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন তিনি।

স্মিথের নেতৃত্বাধীন দলে থাকবেন সতীর্থ অস্ট্রেলীয় ফাস্ট বোলার মিচের স্টার্ক। সেই সঙ্গে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী দলের সদস্য জনি বারেস্টো, লিয়াম প্লাঙ্কেট এবং উদীয়মান তারকা টম ব্যাটনের সঙ্গে থাকছেন ওয়েস্ট ইন্ডিজের পেসার রাবি রামপাল।

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার কেপ টাউন টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে নেতৃত্ব হারানোর পাশাপাশি স্মিথকে এক বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। টেম্পারিং কেলেঙ্কারির সময় স্মিথের সহকারী হিসেবে অসি দলের নেতৃত্ব দেওয়া ডেভিড ওয়ার্নার হয়েছিলেন ১২ মাসের জন্য নিষিদ্ধ।

স্মিথ এক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘হান্ড্রেড ক্রিকেটের প্রথম বছরেই ওয়েলস ফায়ারের নেতৃত্ব পাওয়াটা দারুণ সম্মানের। বেশ ক’জন নামিদামি খেলোয়াড়কে নিয়ে এ দলটি গঠিত হয়েছে, যারা বিগত কয়েক বছর ধরে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ ফর্মে রয়েছেন।’

ওয়েলস ফায়ারের কোচ দক্ষিণ আফ্রিকারগ্যারি কার্স্টেন বলেছেন, ‘হান্ড্রেডের প্রথম মৌসুমে স্মিথের অভিজ্ঞতা এবং চাপের মধ্যে নেতৃত্ব দেওয়ার দক্ষতা অবশ্যই দলকে সহায়তা করবে। স্মিথের নেতৃত্বাধীন ওয়েলস ফায়ারে এখন পর্যন্ত ওয়েলসের কোন খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করা হয়নি।’

টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ১৭ জুলাই তারা মুখোমুখি হবে ওভাল ইনভিনসিবলসের। কাউন্টি ক্রিকেটের ঐতিহ্যকে ভেঙে ৮টি শহরকে ভিত্তি করে নতুন ফ্রাঞ্চাইজি ক্রিকেট হিসেবে ‘হান্ড্রেড ক্রিকেট’ প্রবর্তন করেছে ইংল্যান্ড। ইনিংস হবে একশ বলের, যেখানে শেষ ওভারটি হবে ১০ বলের।


শেয়ার করুন :


আরও পড়ুন

স্মিথ-ওয়ার্নারের অসম্মান চায় না দক্ষিণ আফ্রিকা

স্মিথ-ওয়ার্নারের অসম্মান চায় না দক্ষিণ আফ্রিকা

স্মিথের অন্যরকম প্রতিজ্ঞা

স্মিথের অন্যরকম প্রতিজ্ঞা

ল্যাঙ্গারের তুরুপের তাস স্মিথ

ল্যাঙ্গারের তুরুপের তাস স্মিথ

‘টুইন’ সেঞ্চুরি রেকর্ডের পাতায় স্মিথ

‘টুইন’ সেঞ্চুরি রেকর্ডের পাতায় স্মিথ