অধিনায়ক মাশরাফির যত অর্জন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪১ পিএম, ০৬ মার্চ ২০২০
অধিনায়ক মাশরাফির যত অর্জন

ছবি: বিসিবি

মাশরাফি বিন মর্তুজা বাংলাদেশের আধুনিক ক্রিকেটে নবদিগন্তের সূচনাকারী। একজন মাশরাফিতে বদলে গেছে বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট। তৃতীয় ও শেষ ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে অধিনায়ক হিসেবে ৫০তম জয়ের মাইলফলক স্পর্শ করলেন মাশরাফি।

বৃহস্পতিবার (৫ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন মাশরাফি বিন মর্তুজা। ২০১৪ সালে দ্বিতীয়বারের মত অধিনায়কত্বের দায়িত্ব পান তিনি। দায়িত্ব পাওয়ার পর থেকেই অধিনায়কত্ব আর নিজের বোলিং পারফরম্যান্স দিয়ে বদলে দিয়েছেন এদেশের ক্রিকেট। অধিনায়ক মাশরাফির বিদায়ের দিনে দেখবো মাশরাফির যত অর্জন।

একনজরে অধিনায়ক মাশরাফির বিভিন্ন পরিসংখ্যান
এখন পর্যন্ত ৮৮টি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। এর মাঝে জয় নিয়ে মাঠ ছেড়েছেন ৫০ বার, হার ৩৬ ম্যাচে। সাফল্যের হার ৫৬.৩২%।

২০১৪ সাল থেকে নড়াইল এক্সপ্রেসের অধীনে ১৬টি ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। এর মাঝে ১১টি সিরিজ জিতেছে টাইগাররা। চারটি হার ও একটি সিরিজ ড্র করেছে বাংলাদেশ।

মাশরাফির সময়ে বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজ খেলেছে তিনটি। এর মাঝে গত বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রি-দেশীয় সিরিজের শিরোপা জিতে ইতিহাস গড়ে বাংলাদেশ। এর আগে বহুজাতিক কোনো টুর্নামেন্টের শিরোপা জেতেনি টাইগাররা। ২০১৮ এশিয়া কাপে তার অধীনেই রানার্সআপ হয় বাংলাদেশ।

ব্যাট হাতে ক্যাপ্টেন মাশরাফি নেমেছেন ৫৮ ইনিংসে। ১১.৭৯ গড় ও ৯০.৫৯ স্ট্রাইক রেটে করেছেন ৫৭৮ রান। এ সময়ে তার সর্বোচ্চ ইনিংস ছিল ৪৪ রান।

নড়াইল এক্সপ্রেসের মূল কাজ ছিল বোলিং। দলপতি হিসেবে ৮৮ ইনিংসে ১০২ উইকেট শিকার করেছেন তিনি। সেরা বোলিং ফিগার ছিল ২৯ রান দিয়ে ৪ উইকেট।

অধিনায়ক মাশরাফির অধীনে প্রথমবারের মত ২০১৫ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলে বাংলাদেশ। এছাড়া ২০১৭ সালের চ্যাম্পিয়ন ট্রফিতে সেমিফাইনাল খেলে বাংলাদেশ।

অধিনায়ক মাশরাফির অধীনের প্রথমবারের মত ভারত, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে বাংলাদেশ।

অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ হলেও ক্যারিয়ারের ইতির ঘোষণা দেননি মাশরাফি খেলে যেতে চান দলের এক সাধারণ সদস্য হয়ে। অগণিত টাইগার ভক্তের প্রত্যাশা, আরও বেশি দিন তাকে দেখবেন জাতীয় দলের জার্সিতে। চিত্রা পাড়ের ছেলেটি কলার উঁচু করে দৌড়ে এসে বল ছুঁড়বে, শিকার করবে উইকেট, এমন মুহূর্ত আরো অনেকদিন দেখতে চায় তার ভক্তকূল।


শেয়ার করুন :


আরও পড়ুন

মাশরাফির শেষ অধিনায়কত্বে জয় উপহার দিল টাইগাররা

মাশরাফির শেষ অধিনায়কত্বে জয় উপহার দিল টাইগাররা

তামিমের ভবিষ্যদ্বাণী সত্য হলো, রেকর্ড ভাঙলেন লিটন

তামিমের ভবিষ্যদ্বাণী সত্য হলো, রেকর্ড ভাঙলেন লিটন

রাহুল দ্রাবিড়-ডু প্লেসিসকে ছাড়িয়ে গেলেন তামিম

রাহুল দ্রাবিড়-ডু প্লেসিসকে ছাড়িয়ে গেলেন তামিম

১৫ ইনিংস পর উদ্বোধনী জুটিতে টাইগারদের শতরান

১৫ ইনিংস পর উদ্বোধনী জুটিতে টাইগারদের শতরান