মাইকেল হাসির সেরা শত্রুর একাদশে ভারতের তিনজন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৩ পিএম, ৩০ এপ্রিল ২০২০
মাইকেল হাসির সেরা শত্রুর একাদশে ভারতের তিনজন

ফাইল ছবি

যাদের বিরুদ্ধে খেলেছেন, তাদের মধ্যে থেকে টেস্টের জন্য সেরা একাদশ বেছে নিলেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান মাইকেল হাসি। তিনি সেই দলের নাম দিয়েছেন ‘বেস্ট এনিমিজ ইলেভেন’। ২০০৫ থেকে ২০১৩ পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলেছেন হাসি।

মাঠে সাক্ষী থেকেছেন ক্রিকেটীয় অজস্র কীর্তির। দেখেছেন ক্রিকেটের সেরা তারকাদের। আর তাদের মধ্যে থেকেই ‘দ্য আনপ্লেয়েবল পডকাস্ট’-এ বিপক্ষের সেরা ১১ টেস্ট ক্রিকেটার বেছে নিয়েছেন ৪৪ বছর বয়সী হাসি। হাসির বেছে নেওয়া সেরা শত্রু একাদশে রয়েছেন তিন ভারতীয়।

হাসির দলে ওপেন করবেন ভারতের বীরেন্দ্র শেবাগ। বিস্ফোরক ব্যাটিংয়ের জন্যই পরিচিত তিনি। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ম্যাচের রাশ নিয়ন্ত্রণে আনার ক্ষমতা ছিল তার। ওপেনিংয়ে শেবাগের সঙ্গী হবেন দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। ২০০২ থেকে ২০১৪ সাল পর্যন্ত টেস্টে খেলেছেন তিনি। দক্ষিণ আফ্রিকাকে দীর্ঘদিন নেতৃত্ব দিয়েছেন তিনি।

তিনে নামবেন ব্রায়ান লারা। ক্যারিবিয়ান কিংবদন্তি এই প্রজন্মের অন্যতম সেরা ব্যাটসম্যান। চারে নামবেন শচীন টেন্ডুলকার। টেস্টে মোট রান ও শতরানের সংখ্যায় বাকিদের চেয়ে অনেক এগিয়ে তিনি। পাঁচে আর এক ভারতীয়, বিরাট কোহলি। ৩১ বছর বয়সী এখন পর্যন্ত খেলেছেন ৮৬ টেস্ট। ক্রিকেটমহলে কেউ কেউ মনে করছেন যে ছন্দে রয়েছেন, তাতে শচীনের রেকর্ড ভাঙতে পারেন একমাত্র তিনিই।

ছয়ে নামবেন দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিস। কালিসকে ভাবা হয় এই প্রজন্মের সেরা অলরাউন্ডার। উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে রয়েছেন কুমার সাঙ্গাকারা। মাইক হাসির মাথায় আরও দুটো নাম ছিল মহেন্দ্র সিংহ ধোনি ও এবি ডি ভিলিয়ার্স। কিন্তু, টেস্ট ক্রিকেটে প্রভাবের কথা চিন্তা করে সাঙ্গাকে দলে রেখেছেন হাসি।

দলে রয়েছে তিন পেসার। যেখানে দক্ষিণ আফ্রিকার দুইজন আর ইংল্যান্ডের একজন। নতুন বলে আক্রমণ শুরু করবেন ডেল স্টেইন। আর এক প্রোটিয়া পেসার মর্নে মর্কেলও আছেন হাসির দলে। লম্বা মর্কেল বাড়তি বাউন্স আদায় করতে পারতেন। আরেক পেসার ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। দলে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন মুত্তিয়া মুরালিধরন। শ্রীলঙ্কার কিংবদন্তি অফস্পিনার টেস্টে সর্বাধিক উইকেটের মালিক।

মাইকেল হাসির ‘বেস্ট এনিমিজ ইলেভেন’ :

বীরেন্দ্র শেবাগ, গ্রায়েম স্মিথ, ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, জ্যাক কালিস, কুমার সাঙ্গাকারা, ডেল স্টেইন, মর্নে মর্কেল, জেমস অ্যান্ডারসন, মুত্তিয়া মুরালিধরন।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

উইলিয়ামসন ও টেইলরের হাতে বর্ষসেরা পুরস্কার

উইলিয়ামসন ও টেইলরের হাতে বর্ষসেরা পুরস্কার

ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে রদবদল

ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে রদবদল

শোয়েব আখতারের বিরুদ্ধে পিসিবির মামলা

শোয়েব আখতারের বিরুদ্ধে পিসিবির মামলা

ভারতীয় জুয়াড়ি আগারওয়াল দুই বছরের জন্য নিষিদ্ধ

ভারতীয় জুয়াড়ি আগারওয়াল দুই বছরের জন্য নিষিদ্ধ